স্বজন হারানোর দুঃখ নিয়ে বাঙালির মুখে হাসি ফুটিয়েছেন শেখ হাসিনা

চট্টগ্রামে ব্যাপক আয়োজনে প্রধানমন্ত্রীর জন্মদিন উদযাপন

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ২৯ সেপ্টেম্বর, ২০২২ at ১০:৩৮ পূর্বাহ্ণ

আওয়ামী লীগ সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬ তম জন্মদিন চট্টগ্রামে আওয়ামী লীগ, যুবলীগ, ছাত্রলীগসহ মুক্তিযুদ্ধের পক্ষের বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন গতকাল বুধবার বর্ণিল অনুষ্ঠানমালার মধ্য দিয়ে উদযাপন করেছে।
সকাল থেকে চট্টগ্রামে বঙ্গবন্ধুকন্যার জন্মদিনটি উৎসবমুখর পরিবেশে পালন করেছে আওয়ামী লীগসহ সহযোগী সংগঠন, বিভিন্ন সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো। জন্মদিনের অনুষ্ঠানমালার মধ্যে ছিল-জন্মদিনের আনন্দ র‌্যালি, কেক কাটা, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘ ও সুস্বাস্থ্য কামনা করে খতমে কোরআন, মিলাদ-দোয়া মাহফিল, আলোচনা সভা, চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতা এবং সাংস্কৃতিক অনুষ্ঠান।
আলোচনা সভায় বক্তারা বলেছেন, স্বজন হারানোর দুঃখ নিয়ে বাঙালির মুখে হাসি ফুটিয়েছেন শেখ হাসিনা। বঙ্গবন্ধুর আদর্শে দুঃখী মানুষের ভাগ্য বদল করেছেন তিনি। আমরা যেমন বলি বঙ্গবন্ধুর জন্ম না হলে বাংলাদেশ স্বাধীন হতো না। তেমনই শেখ হাসিনার জন্ম না হলে বঙ্গবন্ধুর সোনার বাংলা বিনির্মাণের কাজ জাতি চোখে দেখতো না। শেখ হাসিনার জন্মের সফলতা ও স্বার্থকতা কর্মের মধ্য দিয়ে। বঙ্গবন্ধু আমাদের রাজনৈতিক স্বাধীনতার রোল মডেল। শেখ হাসিনা আমাদের উন্নয়ন এবং অর্জনের রোল মডেল। তিনি নিজে যা অর্জন করেছেন, তা নজিরবিহীন।
মহানগর আওয়ামী লীগ : মহানগর আওয়ামী লীগ গতকাল বুধবার নগরীর থিয়েটার ইনস্টিটিউট প্রাঙ্গণে আনন্দঘন পরিবেশে প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৬ তম জন্মদিন উদ্‌যাপন করে। এ উপলক্ষে টিআইসি প্রাঙ্গণে প্রীতি সমাবেশে সভাপতিত্ব করেন মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা সমগ্র বিশ্বে অবাক বিস্ময়, তাঁর বিকল্প একমাত্র তিনি নিজেই। শত প্রতিকূলতা পেরিয়ে একটি স্বল্পোন্নত দেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করে বিশ্বে বাংলাদেশকে উন্নয়নের রোল মডেলে পরিণত করেছে।
শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন, নঈম উদ্দিন চৌধুরী, আলতাফ হোসেন চৌধুরী বাচ্চু, বদিউল আলম, মহব্বত আলী খান, সুলতান আহমদ চৌধুরী, মমিনুল হক, অধ্যক্ষ আসলাম হোসেন, কাজী রাশেদ আলী জাহাঙ্গীর, স্বপন কুমার মজুমদার, মিথুন বড়ুয়া প্রমুখ। টিআইসি প্রাঙ্গণ থেকে ভারপ্রাপ্ত সভাপতি ও সাধারণ সম্পাদকের নেতৃত্বে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ শেষে দারুল ফজল মার্কেটস্থ দলীয় কার্যালয়ের সামনে এসে শেষ হয়।
দক্ষিণ জেলা আওয়ামী লীগ : চট্টগ্রাম প্রেসক্লাবের বঙ্গবন্ধু হলে দক্ষিণ জেলা আওয়ামী লীগের আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আইআইইউসির উপাচার্য প্রফেসর আনোয়ারুল আজিম আরিফ বলেছেন, জননেত্রী শেখ হাসিনার দূরদর্শী চিন্তা, দেশপ্রেম ও যোগ্যতায় তিনি সেরা রাষ্ট্রনায়কের অভিধা নিয়ে বাংলাদেশকে সম্মানিত করেছেন। দক্ষিণ জেলা আওয়ামী লীগ সভাপতি মোছলেম উদ্দিন আহমদের সভাপতিত্বে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন, আওয়ামী লীগ অর্থ ও পরিকল্পনা সম্পাদক ওয়াসিকা আয়েশা খান এমপি ও দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মফিজুর রহমান।
ওয়াসিকা আয়েশা খান এমপি বলেন, শান্তির অগ্রদূত, উন্নয়নের রোল মডেল ও বিশ্বনেত্রী হিসেবে বিশ্ব সমাজে প্রশংসিত শেখ হাসিনা। শেখ হাসিনার হাতে যতদিন দেশ, পথ হারাবে না বাংলাদেশ। সভায় বক্তব্য দেন, চট্টগ্রাম প্রেস ক্লাবের সাবেক সভাপতি আবু সুফিয়ান মোতাহেরুল ইসলাম চৌধুরী, মোহাম্মদ ইদ্রিস, এস এম আবুল কালাম, অ্যাড. মির্জা কছির উদ্দিন, অ্যাড. জহির উদ্দিন, প্রদীপ দাশ, মোসলেহ উদ্দিন মনসুর, খোরশেদ আলম, আবু জাফর, বোরহান উদ্দিন এমরান, নুরুল আবছার চৌধুরী, ডা. তিমির বরণ চৌধুরী, গোলাম ফারুক ডলার, আবদুল কাদের সুজন, আবদুল হান্নান চৌধুরী মঞ্জু, শাহনেওয়াজ হায়দার শাহীন, অ্যাড. কামরুন নাহার, সৈয়দুল মোস্তফা চৌধুরী রাজু, চেয়ারম্যান নাসির আহমদ, মোস্তাক আহমদ আঙ্গুর, আয়ুব আলী, বিজন চক্রবর্ত্তী, এ কে আজাদ, মাহবুবুর রহমান শিবলী, শামীমা হারুন লুবনা, পৌর মেয়র মোহাম্মদ জোবায়ের।
উত্তর জেলা আওয়ামী লীগ : উত্তর জেলা আওয়ামী লীগের উদ্যোগে দোস্ত বিল্ডিং কার্যালয়ে শেখ হাসিনার জন্মবার্ষিকীতে উত্তর জেলা আওয়ামী লীগের আলোচনা সভায় সভাপতি ও জেলা পরিষদ চেয়ারম্যান এম এ সালাম বলেছেন, বিশ্বনেতারাও শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের উন্নয়ন ও অগ্রগতিতে প্রশংসায় পঞ্চমুখ। প্রধান আলোচক ছিলেন উত্তর জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শেখ আতাউর রহমান। জসিম উদ্দিন শাহ’র সঞ্চালনায় সভায় বক্তব্য দেন- এ টি এম পেয়ারুল ইসলাম, আবুল কাশেম চিশতি, দেবাশীষ পালিত, নজরুল ইসলাম তালুকদার, প্রদীপ চক্রবত্তী, নাজিম উদ্দিন তালুকদার, আবু তালেব, আ স ম ইয়াছিন মাহমুদ, জেবুন্নেছা জেসী, সরোয়ার হাসান জামিল, মো. সেলিম উদ্দিন, মহিউদ্দিন আহমেদ মঞ্জু, গোলাম রব্বানী, বখতেয়ার সাঈদ ইরান প্রমুখ। শুরুতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার দীর্ঘায়ু ও সুস্বাস্থ্য কামনায় সরকারি সিটি কলেজ জামে মসজিদের খতিব মাওলানা আবু সাঈদ নুরীর পরিচালনায় মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়।
বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদ : বঙ্গবন্ধু ও জাতীয় চারনেতা স্মৃতি পরিষদের উদ্যোগে মহিলা কলেজ, চট্টগ্রাম মিলনায়তনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উদযাপন করা হয়। ‘বিশ্বের বিস্ময় দার্শনিক শেখ হাসিনা’ শীর্ষক আলোচনা ও ১০১ জন শিক্ষা-শিক্ষার্থীদের সম্মাননা ও শুভেচ্ছা স্মারক প্রদান করা হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কলেজের অধ্যক্ষ তহুরীন সবুর ডালিয়া। পরিষদের সাধারণ সম্পাদক মো. আবদুর রহিম ‘বিশ্বের বিষ্ময় দার্শনিক শেখ হাসিনা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন। অনুষ্ঠানে ৬২ জন শিক্ষককে সম্মাননা স্মারক, বই ও প্রবন্ধ এবং ৩৯জন অনার্স শ্রেণির শিক্ষার্থীকে শুভেচ্ছা স্মারক, বই ও প্রবন্ধ উপহার দেয়া হয়। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী। প্রধান আলোচক ছিলেন মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আ জ ম নাছির উদ্দীন। বিশেষ অতিথি ছিলেন-প্রফেসর ড. সুকান্ত ভট্টাচার্য, হাছান মাহমুদ শমসের, ড. জিনবোধি ভিক্ষু, বীর চট্টগ্রাম মঞ্চের সম্পাদক সৈয়দ উমর ফারুক, সৈয়দ মাহমুদুল হক, স্লোগান সম্পাদক মোহাম্মদ জহির, চট্টগ্রাম প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক শুকলাল দাশ, দৈনিক পূর্বদেশের সহযোগী সম্পাদক অধ্যক্ষ আবু তালেব বেলাল, উপাধ্যক্ষ ইলোরা ইসলাম, হাজী মো. সাহাব উদ্দিন, মীর আবদুর রহমান মামুন, এসএম হুমায়ুন কবির আজাদ, বোরহান উদ্দিন গিফারী, রিয়াতুল করিম, ওয়াহিদ হাসান, শিক্ষার্থী আসমা উল হুসনা, বর্ণালী দেব প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধনিখোঁজের একমাস পর মিলল কিশোরের মাটিচাপা লাশ
পরবর্তী নিবন্ধত্রুটিপূর্ণ খাদ্যাভ্যাসে চট্টগ্রামে বাড়ছে হৃদরোগী