ভাড়া বাড়ল লাইটার জাহাজে

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১২ আগস্ট, ২০২২ at ৬:৩৯ পূর্বাহ্ণ

অভ্যন্তরীণ নৌ পরিবহন রুটে জাহাজ ভাড়া বাড়ানো হলো। জ্বালানি তেলের দাম বাড়ার প্রেক্ষিতে দেশের বিভিন্ন গন্তব্যে পণ্য পৌঁছাতে ১৫ শতাংশ থেকে ২২ শতাংশ ভাড়া বাড়িয়েছেন লাইটারেজ জাহাজ মালিকেরা। তবে বহির্নোঙর থেকে লোকাল ঘাটগুলোতে পণ্য পরিবহন ভাড়া বাড়ানো হয়নি। জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির দিন থেকে এই ভাড়া কার্যকর করা হবে। লাইটার জাহাজ মালিকদের নিয়ন্ত্রক সংস্থা ওয়াটার ট্রান্সপোর্ট সেলের (ডব্লিউটিসি) নির্বাহী পরিষদের জরুরি সভা শেষে গতকাল জাহাজ ভাড়া বাড়ানোর ঘোষণা দেয়া হয়েছে।
চট্টগ্রাম বন্দরের বহির্নোঙর এবং বন্দরের ওভার সাইড থেকে লক্ষ লক্ষ টন পণ্য দেশের বিভিন্ন গন্তব্যে পরিবহন করা হয়। অভ্যন্তরীণ নৌ পরিবহন রুটে চলাচলকারী হাজার দেড়েক লাইটারেজ জাহাজ এই বিপুল পরিমাণ পণ্য পরিবহন করে। লাইটারেজ জাহাজগুলো পুরোপুরি ডিলেজ চালিত। দেশে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির প্রেক্ষিতে লাইটারেজ জাহাজের পরিচালন ব্যয় বহুলাংশে বৃদ্ধি পেয়েছে। এই অবস্থায় ডব্লিউটিসি আগেই ঘোষণা দিয়েছিল যে তারা জাহাজের ভাড়া বাড়াবে। অবশেষে গতকাল ভাড়া বাড়ানোর সিদ্ধান্ত চূড়ান্ত করা হয়েছে।
ডব্লিউটিসি জানিয়েছে, ঢাকা/বরিশাল ও চাঁদপুর গন্তব্যে আগের ভাড়ার ওপর ২২ শতাংশ যুক্ত হবে। দেশের অন্যান্য গন্তব্যে আগের ভাড়ার ওপর ১৫ শতাংশ যুক্ত হবে। লোকাল গন্তব্যে ভাড়া বাড়ানো হয়নি। ভাড়া বৃদ্ধির বিষয়টি গত ৬ আগস্ট থেকে কার্যকর হবে।
ভবিষ্যতে সরকার জ্বালানি তেলের মূল্য কমালে আনুপাতিক হারে সমন্বয়কৃত এই পরিবহন দর হ্রাস করা হবে বলেও জানিয়েছেন ডব্লিউটিসির প্রধান নির্বাহী মাহবুব রশীদ।

পূর্ববর্তী নিবন্ধবৃষ্টি ছাড়াই হাঁটু পানি
পরবর্তী নিবন্ধরপ্তানি না করেই প্রণোদনার ১০ কোটি টাকা আত্মসাৎ