বৃষ্টি ছাড়াই হাঁটু পানি

জোয়ারে ডুবল চাক্তাই-খাতুনগঞ্জসহ নগরীর নিম্নাঞ্চল

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ১২ আগস্ট, ২০২২ at ৬:৩৯ পূর্বাহ্ণ

রৌদ্রোজ্জ্বল আবাহওয়ার মধ্যেও কেবল জোয়ারের পানির চাপে ডুবেছে নগরীর নিম্নাঞ্চল। গতকাল বৃহস্পতিবার দুপুর থেকে ভোগ্যপণ্যের বৃহৎ পাইকারি বাজার চাক্তাই-খাতুনগঞ্জসহ নগরীর নিচু এলাকা হাঁটু পানিতে তলিয়ে যায়। কোনো ধরনের বৃষ্টিপাত ছাড়া জোয়ারের পানির কারণে নিচু এলাকার বাসিন্দাদের দুর্ভোগ পোহাতে হয়। জোয়ারের পানির চাপ সবচেয়ে বেশি ছিল বাকলিয়া ও চাক্তাই-খাতুনগঞ্জে। চাক্তাই-খাতুনগঞ্জের অনেক আড়তে প্রবেশ করে পানি। ব্যবসায়ীরা জানান, জলাবদ্ধতা থেকে মুক্তি পেতে ব্যবসায়ীরা বিভিন্ন সময় দোকান-গুদামের প্রবেশমুখ উঁচু করেন। কিন্তু প্রতি বছরই বাড়ছে জোয়ারের পানির উচ্চতা।
খোঁজ নিয়ে জানা গেছে, চাক্তাই-খাতুনগঞ্জে জোয়ারের পানিতে প্লাবিত হয়েছে রাজাখালী রোড, পূর্ব বাকলিয়া, ইসমাইল ফয়েজ রোড, আবু জহুর রোড, মিয়া খান নগর মাদ্রাসা রোড, চাঁন মিয়া লেন, বাইদ্দার টেক, ইছহাকের পুল, তক্তার পুল, পাথরঘাটা আশরাফ আলী রোড, আগ্রাবাদ মা ও শিশু হাসপাতালের পুরনো ভবনের সামনে এবং আগ্রাবাদ সিডিএ আবাসিক এলাকার নিচু এলাকা।
বাকলিয়া মিয়াখান নগরের বাসিন্দা ইছহাক মিয়া বলেন, ঘরে জোয়ারের পানি প্রবেশ করায় দুপুরে রান্না করা সম্ভব হয়নি। ভাগ্য ভালো বৃষ্টি ছিল না। ভারী বৃষ্টিপাত হলে কিন্তু বড় বিপদ ছিল। বাকলিয়ার ইছাহাকের পুল এলাকার বাসিন্দা মোহছেনা আক্তার বলেন, গত মাসে একবার জোয়ারের পানির কারণে আমরা সমস্যায় পড়ি। শুনেছি চাক্তাই খাল ভরাট হয়ে গেছে। তাই ঘন ঘন পানি উঠছে।
চাক্তাই খাতুনগঞ্জ আড়তদার সাধারণ ব্যবসায়ী কল্যাণ সমিতির সাবেক সাধারণ সম্পাদক এহসান উল্লাহ জাহেদী বলেন, চাক্তাই খাতুনগঞ্জে ব্যবসা-বাণিজ্যে মন্দাবস্থা বিরাজ করছে। প্রায় প্রতিটি পণ্যের বাজার নিম্নমুখী। ক্রেতা নেই। এর মধ্যে আবার প্রতিবছরের ন্যায় এবারও বর্ষা মৌসুমে জোয়ারের পানিতে ডুবছে নিচু এলাকা। জোয়ারের পানি ঠেকাতে ব্যবসায়ীরা ইতোমধ্যে দোকান গুদামের প্রবেশমুখ ও তলা উঁচু করেন। তারপরেও ভারী বৃষ্টি ও জোয়ারের পানিতে ভাসছে ভোগ্যপণ্য। প্রতিবছর আমরা কেবল আশার বাণী শুনি- সামনের বর্ষায় জোয়ারে পানিতে ডুববে না চাক্তাই-খাতুনগঞ্জ। দেখা যায়, শেষ পর্যন্ত অবস্থার পরিবর্তন হয় না। এই পরিস্থিতিতে আমরা সিডিএর স্লুইচ গেট নির্মাণ কাজ দ্রুত শেষ করার দাবি জানাচ্ছি।
অপরদিকে আগ্রাবাদ সিডিএ এলাকার বাসিন্দা সিরাজুল ইসলাম বলেন, জোয়ারের পানির কারণে বছরের পর বছর ধরে সমস্যার সম্মুখীন আগ্রাবাদ সিডিএ এলাকার বাসিন্দারা। কিন্তু স্থায়ী কোনো সমাধান না হওয়ায় বাসিন্দাদের ভুগতে হচ্ছে। যদিও কয়েকটা জায়গায় সড়ক উঁচু করা হলেও নিচু এলাকায় ঠিকই জোয়ারের পানিতে জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। জোয়ারের পানির প্রতিরোধক ব্যবস্থা না নিয়ে শুধু সড়ক উঁচু করলে নগরবাসীর দুর্ভোগ লাঘব হবে না কোনোদিন।

পূর্ববর্তী নিবন্ধসরকারি ওষুধ চুরিতে বড়ধরনের শাস্তির বিধান
পরবর্তী নিবন্ধভাড়া বাড়ল লাইটার জাহাজে