কাল থেকে শতভাগ যাত্রী নিয়ে চলবে ট্রেন

বিধিনিষেধ শিথিল

আজাদী প্রতিবেদন | মঙ্গলবার , ৮ ফেব্রুয়ারি, ২০২২ at ৮:০১ পূর্বাহ্ণ

দেশের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় করোনা ভাইরাস রোধকল্পে যাত্রীবাহী ট্রেনসমূহের চলাচলে আরোপিত বিধিনিষেধ শিথিল করে প্রজ্ঞাপন জারি করেছে বাংলাদেশ রেলওয়ে। রেল ভবন থেকে এই ব্যাপারে বাংলাদেশ রেলওয়ের উপ পরিচালক (টিসি) মো. নাহিদ হাসান খান গত রোববার একটি প্রজ্ঞাপন জারি করেন। এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের চিফ কমার্শিয়াল ম্যানেজার মো. নাজমুল ইসলাম আজাদীকে জানান, নতুন প্রজ্ঞাপন অনুযায়ী আগামীকাল বুধবার থেকে সকল আন্তঃনগর ট্রেনসমূহ বিদ্যমান আসন সংখ্যার শতভাগ যাত্রী নিয়ে চলাচল করবে। মূলত, সাধারণ মানুষ করোনা ভাইরাস প্রতিরোধী বিভিন্ন টিকা গ্রহণ করে বিভিন্ন স্থানে গমন করার ফলে ট্রেনে যাত্রীর চাপ বৃদ্ধি পেয়েছে। দেশের অর্থনৈতিক কর্মকাণ্ড সচল রাখার স্বার্থে বিধি নিষেধ শিথিল করা হয়েছে।
প্রজ্ঞাপন অনুসারে, আন্তঃনগর ট্রেনসমূহের টিকেট বিক্রয়ে সংশোধনী আনা হয়েছে। ওই দিন থেকে নিম্নোক্ত নিয়ম মেনে ট্রেন লঞ্চ
চলবে। কাউন্টারে টিকিট ইস্যু ও ট্রেনে ভ্রমণের ক্ষেত্রে যাত্রীর স্বাস্থ্যবিধি অনুসরণ ও মাস্ক পরিধান নিশ্চিতকরণ, আন্তঃনগর ট্রেনসমূহের বিদ্যমান আসনসংখ্যার শতভাগ টিকিট ইস্যুকরণ, মোট আসনসংখ্যার ৫০ শতাংশ টিকিট কাউন্টারের মাধ্যমে এবং বাকী ৫০ শতাংশ টিকিট মোবাইলে অ্যাপ/অনলাইনের মাধামে ইস্যুকরণ, আন্তঃনগর ট্রেনসমূহের স্ট্যান্ডিং টিকিট ও স্টেশনের প্লাটফরম টিকিট ইস্যু সম্পূর্ণরূপে বন্ধ থাকবে, ইতোপূর্বেকার রেলপথ মন্ত্রণালয় কর্তৃক অনুমোদিত ইমার্জেন্সি কোটা ও আন্তঃনগর ট্রেন ম্যানুয়াল অনুযায়ী পাশ কোটা ব্যতীত আন্তঃনগর ট্রেনের টিকিট বিক্রয়ে বিদ্যমান সকল প্রকার কোটা ব্যবস্থা রহিত থাকবে। স্বাস্থ্যবিধি কঠোরভাবে প্রতিপালনপূর্বক আন্তঃনগর ট্রেনে ক্যাটারিং সেবা প্রদান ও ট্রেনে রাত্রীকালীন বেডিং সরবরাহ করতে হবে।
প্রজ্ঞাপনে আরও বলা হয়েছে, টিকিট ইস্যুর সংশোধনীসমূহ আগামী ৯ ফেব্রুয়ারি (যাত্রার তারিখ বিবেচনায়) হতে কার্যকর হবে। এক্ষেত্রে সময়ে সময়ে জারীকৃত টিকিট ইস্যু এবং স্বাস্থ্যবিধি পরিপালন করার অন্যান্য নিয়মাবলী অপরিবর্তিত থাকবে।

পূর্ববর্তী নিবন্ধঘরে আগুন, ঘুমন্ত ভাই-বোনের মৃত্যু
পরবর্তী নিবন্ধবিদেশগামী কর্মীরা যেন প্রতারিত না হয়, ব্যবস্থা নিতে বললেন প্রধানমন্ত্রী