বন্দরে এলার্ট-৩ জারি

বহির্নোঙরে পণ্য খালাস বন্ধ

আজাদী প্রতিবেদন | রবিবার , ২৬ মে, ২০২৪ at ৭:৩০ পূর্বাহ্ণ

ঘূর্ণিঝড় রেমালের প্রভাবে সাগর উত্তাল হওয়ায় চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে পণ্য খালাস কার্যক্রম পুরোপুরি বন্ধ হয়ে গেছে। তবে বন্দরের অভ্যন্তরে গত রাত ৯টা পর্যন্ত স্বাভাবিক কার্যক্রম চলেছে। রাত ৯টায় ৬ নম্বর বিপদ সংকেত ঘোষণার পর চট্টগ্রাম বন্দরে এলার্ট৩ ঘোষণা করা হয়। এতে পরবর্তী জোয়ারে জেটির সব জাহাজ বের করে দেওয়া হবে। বন্দরের কী গ্যান্ট্রি ক্রেন, পন্টুনসহ বিভিন্ন যন্ত্রপাতির নিরাপত্তামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। ছোটখাট ইকুইপমেন্টগুলোকে এক স্থানে জড়ো করে নিরাপদে রাখা হচ্ছে।

বন্দর কর্তৃপক্ষ গত রাতে উচ্চ পর্যায়ের বৈঠক আহ্বান করে জরুরি কন্ট্রোল রুম চালু করেছে। ঘূর্ণিঝড় মোকাবেলায় সব ধরনের প্রস্তুতি নেওয়া আছে বলে জানিয়েছেন বন্দর সচিব মোহাম্মদ ওমর ফারুক। তিনি বলেন, আবহাওয়ার সতর্ক সংকেতের সাথে আমরা আমাদের অ্যাকশন প্ল্যান বাস্তবায়ন করছি। গত রাত ১০টার দিকে তিনি বলেন, বন্দরে এলার্ট থ্রি ঘোষণা করা হয়েছে। পরবর্তী জোয়ারে সব জাহাজ বহির্নোঙরে পাঠিয়ে দেওয়া হবে।

তিনি বলেন, রাতে আর জোয়ার না থাকায় ভোরের জোয়ারে সব জাহাজ বাইরে চলে যাবে। ইকুইপমেন্টসহ যেখানে নিরাপত্তা নিশ্চিত করা দরকার সেগুলো করা হচ্ছে। রাতে বন্দর কর্তৃপক্ষ উচ্চ পর্যায়ের বৈঠক থেকে ঘূর্ণিঝড় মোকাবেলার প্রয়োজনীয় সব করণীয় নির্ধারণ করে বলে জানান তিনি। বহির্নোঙরে অবস্থানকারী বড় বড় জাহাজগুলোকে আরো গভীর সাগরে গিয়ে নিরাপদে থাকা এবং বন্দরের সাথে সার্বক্ষণিক যোগাযোগ ও প্রয়োজনীয় নির্দেশনা অনুসরণের নির্দেশ দেওয়া হয়েছে। লাইটারেজ জাহাজগুলোকে উজানে সরে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বন্দর চ্যানেল পুরোপুরি খালি করার নির্দেশনাও প্রদান করা হয়েছে।

পূর্ববর্তী নিবন্ধ১০ উইকেটের জয়ে হোয়াইটওয়াশ এড়ালো বাংলাদেশ
পরবর্তী নিবন্ধচট্টগ্রামে গ্যাস সরবরাহে ধস