‘রাষ্ট্র মেরামতে’ ২৭ দফা রূপরেখা জাতির মুক্তির সনদ

চট্টগ্রামে বিএনপির সভায় ড. খন্দকার মোশারফ

আজাদী প্রতিবেদন | সোমবার , ২৬ ডিসেম্বর, ২০২২ at ৮:৩৬ পূর্বাহ্ণ

বিএনপি ঘোষিত ১০ দফা দাবি ও ‘রাষ্ট্র মেরামতে’ ২৭ দফা রূপরেখার বিশ্লেষণ করে দলটির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন বলেন, এই রূপরেখা হচ্ছে জাতির মুক্তির সনদ। আমরা এদেশের মানুষের ১০ দফা দাবি উত্থাপন করেছি। এই দাবি উত্থাপন করার পর দেশের গণতান্ত্রিক, দেশপ্রেমিক, সকল দল, গোষ্ঠি তার পক্ষ নিয়ে সেগুলোকে সমর্থন করেছে। দাবি আদায়ের জন্য অচিরেই লিফলেট বিতরণ করবো।

গত শনিবার রাতে নগরীর নাসিমন ভবনস্থ দলীয় কার্যালয়ের মাঠে চট্টগ্রাম মহানগর, উত্তর ও দক্ষিণ জেলা বিএনপির উদ্যোগে রাষ্ট্র কাঠামো মেরামতের রূপরেখার বিশ্লেষণ মূলক আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।

নগর বিএনপির আহ্বায়ক ডা. শাহাদাত হোসেনের সভাপতিত্বে ও সদস্য সচিব আবুল হাশেম বক্করের সঞ্চালনায় বিশেষ অতিথি ছিলেন বিএনপি চেয়ারপার্সনের উপদেষ্টা এস এম ফজলুল হক, সাংগঠনিক সম্পাদক মাহবুবের রহমান শামীম, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক আবু সুফিয়ান, কেন্দ্রীয় কমিটির সদস্য সাথী উদয় কুসুম বড়ুয়া।

. খন্দকার মোশারফ হোসেন বলেন, আওয়ামী লীগ গত দেড় দশকে যে রাজনৈতিক এবং অর্থনৈতিক সংকট তৈরি করেছে তা থেকে উত্তরণে বাংলাদেশের এখন মেরামতের প্রয়োজন। আওয়ামী লীগ সরকার ক্ষমতা কুক্ষিগত করে রাখার হীন উদ্দেশ্যে অনেক অযৌক্তিক মৌলিক সাংবিধানিক সংশোধন করেছে। তাই বাংলাদেশ রাষ্ট্রকে মেরামত করতে বিএনপির পক্ষ থেকে রাষ্ট্র সংস্কারের ২৭ দফা রূপরেখা ঘোষণা করা হয়েছে। এই রূপরেখার প্রথমেই বলা হয়েছে ক্ষমতায় গেলে বিএনপি, একটি সংবিধান সংস্কার কমিশন গঠন করবে যার মাধ্যমে আওয়ামী লীগ সরকারের নেয়া সব সাংবিধানিক সংশোধনী এবং পরিবর্তনকে স্থগিত বা সংশোধন করা হবে। এসময় তিনি বিএনপি ঘোষিত রূপরেখার ভিত্তিতে জনমত তৈরি করতে চট্টগ্রামের নেতাকর্মীদেরকে নির্দেশনা দেন।

এসময় উপস্থিত ছিলেন মহানগর বিএনপির যুগ্ম আহ্বায়ক শফিকুর রহমান স্বপন, ইয়াছিন চৌধুরী লিটন, মো. শাহ আলম, আবদুল মান্নান, উত্তর জেলার যুগ্ম আহ্বায়ক নুরুল আমিন, ইঞ্জিনিয়ার বেলায়েত হোসেন, মহানগর আহ্বায়ক কমিটির সদস্য জাহাঙ্গীর আলম দুলাল, গাজী মো. সিরাজ উল্লাহ, মঞ্জুর আলম চৌধুরী মঞ্জু, মো. কামরুল ইসলাম, দক্ষিণ জেলা বিএনপির আহ্বায়ক কমিটির সদস্য ও মরহুম জাফরুল ইসলাম চৌধুরীর সন্তান জহিরুল ইসলাম চৌধুরী আলমগীর, মহানগর যুবদলের সভাপতি মোশাররফ হোসেন দীপ্তি, সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহেদ, কোতোয়ালী থানা বিএনপির সভাপতি মঞ্জুর রহমান চৌধুরী, পাঁচলাইশ থানা বিএনপির সভাপতি মামুনুল ইসলাম হুমায়ুন, সাধারণ সম্পাদক মনির আহম্মদ চৌধুরী, বায়েজিদ থানা বিএনপির সাধারণ সম্পাদক আব্দুল কাদের জসিম।

পূর্ববর্তী নিবন্ধবান্দরবানের আলীকদমে ইয়াবা ও গাঁজাসহ আটক ২
পরবর্তী নিবন্ধতবে আমার পছন্দ শিমুলকে