৬০ স্টলে শিক্ষার্থীদের উদ্ভাবনী প্রদর্শন

৪৫তম বিজ্ঞান মেলা উদ্বোধন

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ৯ মে, ২০২৪ at ১০:২৭ পূর্বাহ্ণ

৪৫তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ উপলক্ষে গতকাল বুধবার সকালে নগরীর ডা. খাস্তগীর সরকারি বালিকা উচ্চ বিদ্যালয়ে ২ দিন ব্যাপী ৪৫তম বিজ্ঞান মেলা, ৮ম বিজ্ঞান অলিম্পিয়াড ও ৮ম বিজ্ঞান বিষয়ক কুইজ প্রতিযোগিতার উদ্বোধন করা হয়। মেলায় ১০টি সরকারি বিদ্যালয়সহ বিভিন্ন বেসরকারি স্কুল ও কলেজের শিক্ষার্থীরা ৬০টি স্টলে তাদের নতুন নতুন উদ্ভাবন প্রদর্শন করেন। জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহের এবারের প্রতিপাদ্য বিষয় হচ্ছে-‘বিজ্ঞান ও প্রযুক্তি, উদ্ভাবনেই সমৃদ্ধি’। বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রণালয়ের পৃষ্ঠপোষকতায় জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি জাদুঘরের তত্ত্বাবধানে জেলা প্রশাসন এ অনুষ্ঠানের আয়োজন করে।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম বিভাগীয় কমিশনার মো. তোফায়েল ইসলাম। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন চট্টগ্রাম জেলা প্রশাসক আবুল বাসার মোহাম্মদ ফখরুজ্জামান। সহকারী কমিশনার (শিক্ষা) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট শাহিদ ইশরাকের সঞ্চালনায় অনুষ্ঠিত বিজ্ঞান মেলার আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক রেজাউল করিম। উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মো. সাদি উর রহিম জাহিদ ও জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার উত্তম খীসা।

প্রধান অতিথির বক্তব্যে বিভাগীয় কমিশনার বলেন, বর্তমান বিশ্বের সাথে তাল মিলিয়ে চলার জন্য বিজ্ঞানমনস্ক হয়ে উঠতে হবে। দেশকে বিশ্বের সামনে তুলে ধরার জন্য শিশু কিশোরদের বিজ্ঞান ও প্রযুক্তির চর্চার মাধ্যমে নিজেদের মেধাকে বিকশিত করতে হবে। বিজ্ঞানমনস্ক জাতি হিসেবে গড়ে উঠতে হলে প্রযুক্তিকে কাজে লাগাতে হবে। তিনি বলেন, প্রযুক্তির মাধ্যমে উদ্ভাবনের নামে হ্যাকার সৃষ্টি বা ধ্বংসাত্মক কার্যক্রম যাতে না হয় সে দিকে সতর্ক থাকতে হবে। প্রযুক্তির মাধ্যমে পজিটিভ পরিবর্তন যাতে আসে সেটাই লক্ষ্য হওয়া উচিত। বর্তমান প্রজন্মের শিক্ষার্থীরা পড়ালেখা ও শিক্ষাদীক্ষায় বিজ্ঞানমনস্ক হয়ে উঠলে আগামী ২০৪১ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত বঙ্গবন্ধুর স্বপ্নের উন্নত স্মার্ট বাংলাদেশ বিনির্মাণ করতে পারব।

সভাপতির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, তথ্য প্রযুক্তিতে আমাদের দেশ অনেক দূর এগিয়ে গেছে। শিক্ষার্থীরা স্টিম এডুকেশন অর্থাৎ সাইয়েন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং ও ম্যাথম্যাথিকস বিষয়ে পড়ালেখা করলে বিশ্বের যেকোনো দেশ তাদের জন্য শিক্ষা ও চাকরির ক্ষেত্রে উম্মুক্ত হবে। তিনি বলেন, তোমরা গ্লোবাল সিটিজেন। পুঁথিগত জ্ঞান নয়, প্রযুক্তির মাধ্যমে বিশ্বে টিকে থাকতে হলে তোমাদের স্কিল ডেভেলাপ করতে হবে, বিভিন্ন দেশের ভাষা শিখতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে চবি কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের শিক্ষক রেজাউল করিম বলেন, শিক্ষা ছাড়া কোনো জাতি ও দেশ দারিদ্রমুক্ত হতে পারে না। বিজ্ঞান প্রযুক্তির বিশ্বে টিকে থাকতে হলে শিক্ষার্থীদের বিজ্ঞানের ওপর আরো বেশি লেখাপড়া, চর্চা ও গবেষণা করতে হবে।

পূর্ববর্তী নিবন্ধআইএমএফের ঋণের তৃতীয় কিস্তি নিয়ে ঐকমত্য, মিলবে ১.১৫ বিলিয়ন ডলার
পরবর্তী নিবন্ধ‘অতিরিক্ত ছুটিতে’ পিছিয়ে গেল মাধ্যমিকের অর্ধবার্ষিক মূল্যায়ন