রাঙ্গুনিয়ায় পাহাড় ধস বিধ্বস্ত ৩০ বসতঘর নারী আহত

রাঙ্গুনিয়া প্রতিনিধি | মঙ্গলবার , ২১ জুন, ২০২২ at ৬:৪৩ পূর্বাহ্ণ

রাঙ্গুনিয়ার বিভিন্ন ইউনিয়নে পাহাড় ধসের ঘটনা ঘটেছে। এসব ঘটনায় অন্তত ৩০টি বসতঘর বিধ্বস্ত হয়েছে। উপজেলার বেতাগী ইউনিয়নের একটি বসতঘরে পাহাড় ধসের ঘটনায় সায়েমা সুলতানা (২২) নামে এক গর্ভবতী নারী আহত হয়েছেন। তিনি হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

জানা যায়, পাহাড় কাটায় গত বছরও এই পাহাড় ধসে একটি বসতঘরের দেয়াল ভেঙেছিল। এরপরও পাহাড় কাটা অব্যাহত রাখে। এতে গত রোববার রাত ৮টার দিকে পাহাড়টি আবার ধসে পড়ে। এতে রান্না করার সময় গৃহবধূ সায়েমা সুলতানা মাটিচাপা পড়েন। তাকে সেখান থেকে উদ্ধার করে একটি বেসরকারি হাসপাতালে ভর্তি করা হয়। তার পায়ের সব আঙ্গুল ভেঙে যায়, দুই পায়ের গোড়ালিতেই ক্ষত হয়। ৭ মাসের অন্তঃসত্ত্বা ওই নারী আশংকামুক্ত হলেও বাচ্চার অবস্থা পরীক্ষা করে জানাতে পারবেন বলে জানান দায়িত্বরত চিকিৎসক।

ঘটনাস্থল পরিদর্শনে আসা বেতাগী ইউপি চেয়ারম্যান শফিউল আলম জানান, পাহাড়ের পাদদেশে ঝুকিপূর্ণ বসবাস ঠেকাতে বেতাগী জুড়ে গত কয়েকদিন ধরে মাইকিংসহ নানাভাবে প্রচারণা চালানো হচ্ছে। এরপরও ঝুঁকিপূর্ণভাবে থাকার কারণে এই ঘটনা ঘটেছে।

এদিকে উপজেলার ইসলামপুরে ৩টি, পারুয়ায় ১০টি এবং চন্দ্রঘোনায় পাহাড় ধসে ১৬টি বসতঘর বিধ্বস্ত হয়েছে। এসব ইউনিয়নের স্থানীয় ইউপি চেয়ারম্যানবৃন্দ বিষয়টি নিশ্চিত করেছেন। তবে এসব ঘরের বাসিন্দাদের আগে থেকেই নিরাপদ স্থানে সরিয়ে নেয়ায় প্রাণহানী থেকে রক্ষা পায় তারা। এছাড়া কাপ্তাই সড়কের সত্যপীর মাজার এলাকায় পাহাড় ধসে পড়ে যানবাহন চলাচল ব্যাহত হয়েছে। ফায়ার সার্ভিসের কর্মীরা ঘটনাস্থলে এসে যানবাহন চলাচল স্বাভাবিক করে। এছাড়া কয়েকদিনের ভারী বৃষ্টিতে রাঙ্গুনিয়ার নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা আতাউল গণি ওসমানী জানান, পাহাড়ে ঝুকিপূর্ণ বসবাস রোধে গত তিনদিন ধরে মাইকিং করা হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিদের মাধ্যমে ঝুঁকিপূর্ণ বসবাসকারীদের নিরাপদ স্থানে সরে যেতে বলা হয়েছে। নিকটস্থ প্রাথমিক বিদ্যালয়গুলো আশ্রয়কেন্দ্র হিসেবে ব্যবহারের নির্দেশনা দেয়া হয়েছে। যারা এখনো পাহাড়ে ঝুঁকিপূর্ণভাবে থাকছেন তাদের সরিয়ে নিতে প্রয়োজনে অভিযান চালানো হবে।

পূর্ববর্তী নিবন্ধহালদার পাড়ে রেণু ফোটানোর উৎসব বৃষ্টিতে ম্লান
পরবর্তী নিবন্ধপদ্মা সেতু উদ্বোধনে নিশ্ছিদ্র নিরাপত্তা ব্যবস্থা : স্বরাষ্ট্রমন্ত্রী