বিভিন্ন স্থানে শোক দিবস পালন

| বৃহস্পতিবার , ১৭ আগস্ট, ২০২৩ at ৯:১৮ পূর্বাহ্ণ

চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষ : জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম বন্দর কর্তৃপক্ষের উদ্যোগে বন্দর ভবনসহ সকল দপ্তর, শিক্ষাপ্রতিষ্ঠানে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।

বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল ও চবক এর সদস্যগণ কর্তৃক বন্দর ভবন প্রাঙ্গণে বন্দর ভবন চত্বরে চারা রোপণ করা হয়। এতে চবক এর সকল বিভাগীয় প্রধানসহ কর্মকর্তাকর্মচারীগণ উপস্থিত ছিলেন।

এ উপলক্ষে সংসদ সদস্য এম এ লতিফ ও চবক চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েলের নেতৃত্বে শোক র‌্যালি বন্দর ভবন হতে কাস্টম মোড় হয়ে বন্দর উচ্চবিদ্যালয়ে গিয়ে শেষ হয়। শেষে শহীদ ফজলুর রহমান মুন্সি অডিটোরিয়ামে বঙ্গবন্ধুর জীবন ও অবদান বিষয়ে আলোচনা সভা ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়। সভায় প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য ও নৌপরিবহন মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য এম এ লতিফ। সভাপতিত্ব করেন চবক চেয়ারম্যান রিয়ার এডমিরাল মোহাম্মদ সোহায়েল। সভায় সভাপতিত্ব করেন বন্দর কর্মচারী পরিষদ সভাপতি মো. আজিম।

দক্ষিণ জেলা যুবলীগ : দক্ষিণ জেলা যুবলীগের উদ্যোগে আন্দরকিল্লা দলীয় কার্যালয়ে জেলা যুবলীগের সভাপতি দিদারুল ইসলাম চৌধুরীর সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক জহুরুল ইসলাম জহুরের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক আমিনুল ইসলাম আমিন। উপস্থিত ছিলেন মর্তুজা কামাল চৌধুরী, শহীদুল ইসলাম, নাছির উদ্দীন, অ্যাড. শাহাদাত কবির বাহাদুর, মো. মাইনুদ্দীন চৌধুরী. শফিউল আজম শেফু, মো. বেলাল হোসেন মিঠু, সাইফুল হাসান টিটু, রাজু দাস হিরু, জাহিদুল হক চৌধুরী মার্শাল, আমিনুল ইসলাম চৌধুরী কায়সার, ইঞ্জি. অমল রুদ্র, মাহবুবুর রহমান প্রমুখ।

মহানগর স্বেচ্ছাসেবক লীগ : মহানগর স্বেচ্ছাসেবক লীগের উদ্যোগে নগরীর ইঞ্জিনিয়ার্স ইন্সটিটিউটে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।এসময় উপস্থিত ছিলেন মোহাম্মদ হেলাল উদ্দিন, সুজিত দাশ, দেলোয়ার হোসেন ফরহাদ, মনোয়ার জাহান মনি,মুহাম্মদ আজিজ মিসির, আব্দুর রশিদ লোকমান, মিনহাজুল আবেদীন সায়েম, যুগ্ম সাধারন সম্পাদক মোহাম্মদ সাইফুদ্দিন, আবদুল্লা আল মামুন, সরফরাজ নেওয়াজ রবিন, মাসুদ খান, মো. সালাউদ্দিন প্রমুখ।

উদীচী জেলা সংসদ : উদীচী চট্টগ্রাম জেলা সংসদের উদ্যোগে এক আলোচনা সভা অ্যাডভোকেট অসীম বিকাশ দাশের সভাপতিত্বে অনুষ্ঠিত হয় ।সভায় বক্তব্য রাখেন ভাস্কর ধর, জয়তী ঘোষ, জয়শ্রী মজুমদার, গৌতম দত্ত,অনিন্দিতা দেবনাথ,আদিত্য দে, কথা ছন্দ প্রমুখ।

চট্টগ্রাম লেডিস ক্লাব : জাতীয় শোক দিবস উপলক্ষে চট্টগ্রাম লেডিস ক্লাবের উদ্যোগে গতকাল বুধবার এক আলোচনা সভা ক্লাব কার্যালয়ে অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন ক্লাবের সভানেত্রী খালেদা আউয়াল। সাধারণ সম্পাদিকা বোরহানা কবিরের সঞ্চালনায় আলোচনার অংশ নেন প্রাক্তন সভানেত্রী জিনাত আজম, সহ সভানেত্রী সাবিহা মুসা, সহ সভানেত্রী পারভিন চৌধুরী, কোষাধ্যক্ষা সৈয়দা শামীম কাদের সুরমা, সহ কোষাধ্যক্ষা কোহিনুর হোসাইন, সহ সাংগঠনিক সম্পাদিকা শামীম আরা আহাদ, সদস্যা রওশন আক্তার লুসি, ফরিদা ফরহাদ, মেহের আফরোজ হাসিনা, নাজমা সাইদা বেগম, রওশন আরা ইউসুফ, রোকেয়া আহমেদ, হাজেরা আলম মুন্নী, রোকেয়া জামান, লায়লা ইব্রাহিম বানু প্রমুখ।

ইউসিটিসি : জাতীয় শোক দিবস উপলক্ষে ইউনিভার্সিটি অব ক্রিয়েটিভ টেকনোলজি চিটাগাং এ (ইউসিটিসি) দোয়া মাহফিল ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এতে উপস্থিত ছিলেন উপাচার্য প্রফেসর ড. মো. জাহিদ হোসেন শরীফ, প্রতিষ্ঠাতা ও বোর্ড অব ট্রাস্টিজ সেক্রেটারি মোহাম্মদ ওসমান, ট্রেজারার অধ্যাপক আহমেদ শরীফ তালুকদার, . মো. নুরুল আবসার, প্রফেসর ড. এম. আব্দুস সামাদ, রেজিস্ট্রার সালাহউদ্দিন আহমেদ, প্রফেসর আব্দুল কাদের তালুকদার, এম এম মোশাররফ হোসেন, এস.এম. শহিদুল আলম প্রমুখ। সভাশেষে বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের আত্মার মাগফেরাত কামনায় বিশেষ মোনাজাত করা হয়।

এনসিসি ব্যাংক : জাতীয় শোক দিবস উপলক্ষে এনসিসি ব্যাংকের পক্ষ থেকে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (চলতি দায়িত্ব) এম.শামসুল আরেফীনের নেতৃত্বে উপব্যবস্থাপনা পরিচালকবৃন্দ মো. রাফাত উল্লা খান ও মো. মাহবুব আলম, সিআইও মোহাম্মদ আনিসুর রহমান, হেড অব অপারেশন্স সৈয়দ তোফায়েল আলী, চীফ ফিন্যান্সিয়াল অফিসার মোহাম্মদ মিজানুর রহমান, কোম্পানী সচিব মো. মনিরুল আলম, হেড অব মার্কেটিং এন্ড ব্রাঞ্চেস ডিভিশন মোহাম্মদ রিদওয়ানুল হক এবং মানবসম্পদ বিভাগের ভিপি এ.এইচ.এম আবদুস সাদিক খান প্রধান কার্যালয়ের মুজিব কর্নারে জাতির পিতা ও ১৫ই আগস্টে শহীদ সকলের প্রতি শ্রদ্ধাঞ্জলি নিবেদন করেন। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় ব্যাংকের চেয়ারম্যান মো. আবুল বাশার, পরিচালক মো. আবদুল আউয়াল এবং পরিচালক তানজীনা আলী (ভার্চুয়ালি) এবং ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী (চলতি দায়িত্ব) এম.শামসুল আরেফীন ভার্চুয়ালি দোয়া মাহফিলে সংযুক্ত হন।

বিএইচবিএফসি: জাতীয় শোক দিবসে বাংলাদেশ হাউজ বিল্ডিং ফাইনান্স কর্পোরেশন (বিএইচবিএফসি)’র পক্ষ থেকে নগরীর শিল্পকলা একাডেমী প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের মধ্যদিয়ে সকল শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করা হয়।পরিচালনা পর্ষদের নেতৃত্বে চট্টগ্রাম জোনের জোনাল ম্যানেজার এবং সর্বস্তরের কর্মকর্তাকর্মচারীবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

বিটিভি চট্টগ্রাম কেন্দ্র : জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল সহ নানা কর্মসূচির আয়োজন করে বাংলাদেশ টেলিভিশন চট্টগ্রাম কেন্দ্র। এ উপলক্ষে কেন্দ্র প্রাঙ্গণে জাতির পিতার প্রতিকৃতিতে শ্রদ্ধা অর্পণ শেষে মোনাজাত করা হয়। এ সময় কেন্দ্রের সর্বস্তরের কর্মকর্তাকর্মচারীগণ উপস্থিত ছিলেন। পরে ড্রামা স্টুডিওতে আলোচনা সভা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন সমাজবিজ্ঞানী প্রফেসর ড. অনুপম সেন। বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের জেনারেল ম্যানেজার নুর আনোয়ার হোসেন রনজুর সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য রাখেন চবি আইন অনুষদের সাবেক ডিন প্রফেসর এ বি এম আবু নোমান, বিটিভি চট্টগ্রাম কেন্দ্রের অতিরিক্ত পরিচালকঅর্থ আতাউর রহমান, মূখ্য চিত্রগ্রাহক পান্থ রেজা, প্রোগ্রাম ম্যানেজার রোমানা শারমীন এবং ইঞ্জিনিয়ারিং ম্যানেজার সায়েম ইবনে আকবর। মোনাজাত পরিচালনা করেন মাওলানা নুর মোহাম্মদ আজিজি।

চট্টগ্রাম আইন কলেজ : চট্টগ্রাম আইন কলেজে জাতীয় শোক দিবস উপলক্ষে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। চট্টগ্রাম আইন কলেজ ছাত্রলীগ ও ছাত্র সংসদ কর্তৃক আয়োজিত উক্ত শোক সভায় প্রধান অতিথি ছিলেন কলেজের অধ্যক্ষ জাহাঙ্গীর চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন কলেজের শিক্ষক অ্যাডভোকেট প্রতীক কুমার দেব ও অ্যাডভোকেট আবু তৈয়ব কিরণ (ইব্রাহিম)। ছাত্রলীগ নেতা মো. রফিকুল ইসলাম রাফির সভাপতিত্বে ও মাহমুদুল হাসানের সঞ্চালনায় এতে বক্তব্য রাখেন সুদীপ্ত আকাশ রাজন, হাফেজা আফরিন, আনোয়ার হোসেন, মো. রফিক আহমেদ, উৎপল দাস, নুর হোসাইন শ্রাবণ, আবু বক্কর সিদ্দিক জুয়েল, আশিকুর রহমান, বেলাল উদ্দিন রিয়াদ প্রমুখ।

অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয় : অংকুর সোসাইটি বালিকা উচ্চ বিদ্যালয়ে এক সভায় সভাপতিত্ব করেন বিদ্যালয়ের প্রধান শিক্ষক সজল কুমার দত্ত। বক্তব্য রাখেন ভারপ্রাপ্ত সহকারী প্রধান শিক্ষক কবিতা চৌধুরী, সহকারী শিক্ষক ফারহানা আকতার প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন সহকারী শিক্ষক শ্বেতা চৌধুরী।

সম্মিলিত সামাজিক আন্দোলন : সম্মিলিত সামাজিক আন্দোলন চট্টগ্রামের উদ্যোগে সংগঠনের আন্দরকিল্লাস্থ কার্যালয়ে অ্যাড. তুষার হাজারীর সভাপতিত্বে এক অ্যাড.কানুরাম শর্মা, অধ্যাপক স্বরুপানন্দ রায়, সুভাষ আইস, হামিদ হোসাইন, তাছিন রাজ্জাক, মো. রাসেল প্রমুখ।

ঘাসফুল : শোক দিবস উপলক্ষে পটিয়া উপজেলার কেলিশহর উচ্চ বিদ্যালয় প্রাঙ্গণে ঘাসফুল সামাজিক বনায়ন কার্যক্রমের আওতায় বৃক্ষরোপণ ও গাছের চারা বিতরণ করা হয়। এ সময় উপস্থিত ছিলেন স্কুলের সহকারী প্রধান শিক্ষক রূপন কুমার দে, সিনিয়র সহকারী শিক্ষক প্রবোধ রায়, লিটন কুমার নন্দী, সহকারী শিক্ষক কলি বিশ্বাস,সৈয়দ মামুনুর রশীদ, নাজমুল হাসান পাটোয়ারী, শাপলা দাশ, মো. কাউসার আলী, এস এস আশিষ দে প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধশুলকবহরে দুস্থদের মাঝে খাদ্যসামগ্রী বিতরণ
পরবর্তী নিবন্ধআগামী বছর এসএসসি-এইচএসসি আগের সময়ে নেয়ার আশা