চাক্তাইয়ে দুই ঘণ্টা দোকান বন্ধ রেখে প্রতিবাদ

পণ্যবাহী ট্রাকে চাঁদাবাজি, জড়িতদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেয়ার দাবি ব্যবসায়ীদের

আজাদী প্রতিবেদন | বৃহস্পতিবার , ১৯ মে, ২০২২ at ৭:৩৯ পূর্বাহ্ণ

চাক্তাইয়ের প্রবেশমুখ রাজাখালীতে ট্রাক শ্রমিক ইউনিয়নের নামে একটি গ্রুপ পণ্যবাহী ট্রাকে চাঁদাবাজি করছে বলে অভিযোগ পাওয়া গেছে। এই চাঁদাবাজির প্রতিবাদে গতকাল বিকেল ৩টা থেকে ৫টা পর্যন্ত দুই ঘণ্টা দোকান বন্ধ রেখে সমাবেশ করেছে ব্যবসায়ীরা। চাক্তাইয়ের রাজাখালীতে অনুষ্ঠিত প্রতিবাদ সমাবেশে চাক্তাইয়ের ৮টি সংগঠনের নেতারা অংশ নেন। প্রতিবাদ সমাবেশে সভাপতিত্ব করেন চাক্তাই শিল্প ও ব্যবসায়ী সমিতির সভাপতি এসএম হারুনুর রশিদ। তিনি বলেন, শ্রমিক সংগঠনের নাম দিয়ে কিছু বহিরাগত সন্ত্রাসী চাক্তাই দূরদূরান্ত থেকে আসা বিভিন্ন ট্রাক থেকে ৩০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত চাঁদা নিচ্ছে। চাঁদা দিতে অপারগতা জানালে ট্রাকের চালকহেলপারদের মারধর করা হচ্ছে। চট্টগ্রাম চাউল ব্যবসায়ী সমিতির সভাপতি এনামুল হক এনাম বলেন, আমরা প্রশাসনের প্রতি অনুরোধ জানাবো চাক্তাই এলাকাতে যারা চাঁদাবাজি করছে তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিন। আগামী ২৪ ঘণ্টার মধ্যে এই চাঁদাবাজি বন্ধ না হয়, তবে ব্যবসায়ীরা অনির্দিষ্টকালের জন্য দোকানপাট বন্ধ রাখতে বাধ্য হবে। প্রাথমিকভাবে আমরা ২ ঘণ্টার জন্য চাক্তাইয়ের হাজারো দোকান বন্ধ রেখে প্রতিবাদ সমাবেশ ডেকেছি।

চট্টগ্রাম চাউল ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক ওমর আজম বলেন, আমরা চাক্তাইয়ে দীর্ঘ সময় ব্যবসা করে আসছি। কখনো চাঁদাবাজি এবং সন্ত্রাসী কার্যক্রমের মতো ঘটনা ঘটেনি। যারা এ ঘটনা ঘটিয়েছে, তাদেরকে আমরা জিজ্ঞেস করেছি, তোমরা কারা, তোমাকে কে দায়িত্ব দিয়েছে এভাবে চাঁদা নেয়ার। তারা কোনো সদুত্তর দিতে পারেনি। আমরা চাক্তাইয়ে সুন্দর একটি ব্যবসায়ীক পরিবেশ চাই। সেই লক্ষ্যে আজকের এই প্রতিবাদ সমাবেশের আয়োজন। এই চাঁদাবাজির কারণে অনেক ট্রাক চালক চাক্তাইয়ে ভাড়া নিয়ে আসতে চায় না। এছাড়া ভাড়াও বেশি দাবি করে।

চাক্তাই আড়তদার ও ব্যবসায়ী সমিতির সভাপতি আহসান খালেদ পারভেজ বলেন, কেউ যদি চাঁদা দাবি করে, আপনারা আমাদের খবর দিবেন। আমরা আইনশৃঙ্খলা বাহিনীর মাধ্যমে তাদের আইনের আওতায় নিয়ে আসবো। আমরা আইনশৃঙ্খলা বাহিনীর প্রতি অনুরোধ করবো, আপনারা চাঁদাবাজদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নিয়ে এই ব্যবসায় এলাকায় শান্তিশৃঙ্খলা বজায় রাখুন।

চট্টগ্রাম চট ব্যবসায়ী সমিতির সভাপতি আলী আব্বাস তালুকদার বলেন, আমরা যুগ যুগ ধরে চাক্তাই এলাকায় ব্যবসা পরিচালনা করে আসছি। আজ পর্যন্ত কোনদিন চাঁদা আদায়ের অভিযোগ পাইনি। কিন্ত গত কয়েকদিন ধরে ট্রাক শ্রমিক নাম দিয়ে প্রতিটি ট্রাক থেকে টাকা দাবি করছে। প্রশাসনকে দ্রুত এই চাঁদা আদায় বন্ধ করতে হবে।

প্রতিবাদ সমাবেশে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন চাক্তাই শিল্প ও ব্যবসায়ী সমিতির সহসভাপতি আবসার উদ্দিন, ফইজুল্লাহ চৌধুরী বাহাদুর, চট্টগ্রাম চাউল ব্যবসায়ী সমিতির সিনিয়র সহসভাপতি সেকান্দর বাদশা, চট্টগ্রাম রাইচমিল মালিক সমিতির সভাপতি ফরিদ উদ্দিন আহমদ, সাবেক সভাপতি শান্ত দাশগুপ্ত। এছাড়া উপস্থিত ছিলেন আবুল কাসেম কোম্পানি, স্বপন কুমার সাহা, এসএম মোরশেদুর রশিদ, চাক্তাই ইউনিট আওয়ামী লীগের সাধারণ সম্পাদক উত্তম নাগ, নিজাম উদ্দিন চৌধুরী প্রমুখ।

পূর্ববর্তী নিবন্ধ১৬শ’ টন গম নিয়ে লাইটারেজ জাহাজ ডুবি
পরবর্তী নিবন্ধপাইকারি বিদ্যুতের দাম ৫৮% বাড়ানোর সুপারিশ