বাজারে আগাম লিচু, বাম্পার ফলনে চাষীদের মুখে হাসি

বাঁশখালী প্রতিনিধি | মঙ্গলবার , ৩০ এপ্রিল, ২০২৪ at ৭:৩৩ অপরাহ্ণ

বাঁশখালীর কালিপুরের লিচুর কদর সারাদেশেই। চট্টগ্রামের বাঁশখালী উপজেলার কালিপুর লিচুর জন্য বিখ্যাত যুগ যুগ ধরে। বৈলছড়ি, গুনাগরী, পুকুরিয়া, জলদি, জঙ্গল চাম্বল সহ প্রায় প্রত্যেক ইউনিয়নেই পাহাড়ি এলাকায় একই সাথে সমতলে লিচুর চাষ হয়ে আসছে বহুকাল থেকেই।

বাণিজ্যিক ও ঘরোয়াভাবে উৎপাদিত এই লিচুর কদর দেশ জুড়েই। আগাম লিচু বাজারে দেখা মিলছে এখন। তেমন কোন প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন না হওয়ায় এবার লিচুর উৎপাদন হয়েছে বরাবরের চাইতে কয়েকগুণ বেশি। লিচুর বাম্পার ফলন হলেও দামের কমতি নেই এখানে। ব্যাপক চাহিদা থাকায় এবার আগাম লিচু বাগান ও লিচুর আকার ভেদে প্রতি ১০০লিচু বিক্রি হচ্ছে ৩০০-৩৫০টাকায়।

স্থানীয় বাজারে প্রথম দিকে দাম বেশি থাকলেও ধীরে ধীরে ২০০-২৫০ টাকায় কমে আসবে। রাজশাহী-দিনাজপুরের লিচুর তুলনায় কিছুটা পিছিয়ে থাকলেও স্বাদে-মানে বাঁশখালীর লিচুর তুলনা নেই। তাছাড়া বাঁশখালীর লিচুর তুলনায় রাজশাহী, পাবনা, দিনাজপুরের লিচু কিছুদিন পরে বাজারে আসতে শুরু করে। চট্টগ্রাম ও আশেপাশের এলাকায় বাঁশখালীর লিচুর আলাদা কদর রয়েছে।

মৌসুমের একেবারে প্রথম দিকেই বাজারে পাওয়া যায় বলে কালিপুরের লিচুর খ্যাতির রেয়াজটাও কমেনা। এবার লিচু উৎপাদনে লক্ষ্য মাত্রা ছাড়িয়ে গেছে বলে জানান কালিপুরের লিচু চাষীরা।

বাঁশখালী উপজেলার কৃষি অফিস সূত্রে জানা যায় বাঁশখালীতে ৫০০-৫৫০ হেক্টর জমিতে লিচুর বাণিজ্যিক চাষ হয়। এবারে ফলন বেশি হওয়ায় লিচু চাষীরা খুশি বলে জানান তিনি। তাছাড়া কৃষি অফিস থেকে যথাযত সহযোগিতা দেয়া হয়েছে লিচু চাষীদের এমনটিও জানান ওই কর্মকর্তা। ব্রিটিশ আমল থেকেই বাঁশখালীর উপজেলার কালিপুরে জমিদার বংশের লোকজন বোম্বাই, কোলকাতা, চায়না-থ্রি জাতের লিচু চারা কলম সংগ্রহ করে বাগান করে আসছেন।

পরে তা জলদি, পুকুরিয়া, সাধনপুর, চাম্বল, নাপোড়ায় বিস্তৃতি লাভ করে। ভালো ফলন হওয়ায় একেকটি বাগান এক থেকে দেড় লাখ টাকায় বিক্রি হচ্ছে। বাঁশখালীর তিন চারটি এলাকায় লিচুর পাইকারী বাজার বসে। পাইকারদের মাধ্যমে দেশের বিভিন্ন যায়গায় পৌঁছে যায় বাঁশখালীর এ লিচু।

বিদেশে স্বজনদের কাছে নতুন লিচু পাঠানোর রেয়াজ আছে এই অঞ্চলে। পুষ্টিগত মান ও স্বাদের কারণে বাঁশখালীর লিচুর এমন কদর বেশি। তাছাড়া চট্টগ্রামের বিভিন্ন মেলায় বাঁশখালীর লিচুর আলাদা চাহিদা থাকে।

বাগান মালিকরা জানান, ‘গত বছরের তুলনায় এবার লিচুর বাম্পার ফলন হয়েছে। তবে বৃষ্টি না হওয়ার ফলন একটু ছোট হয়েছে। বর্তমানে খুচরা বাজারে শত প্রতি লিচু বিক্রি হচ্ছে ৩০০, ৩৫০ টাকা দরে। হাজারপ্রতি ১৭শ লিচু পাইকারী বাজারে বিক্রি হচ্ছে ২২শত থেকে ৩ হাজার টাকায়। বাঁশখালীতে বাজারে লিচু আসতে শুরু করছে কয়েকদিন ধরে।

পূর্ববর্তী নিবন্ধ১৯৯১ সালের ঘূর্ণিঝড়ে নিহতদের স্মরণে যুবলীগের দোয়া মাহফিল
পরবর্তী নিবন্ধআওয়ামী লীগ নেতা বাবরের ব্যবস্থাপনায় শরবত বিতরণ