ইউক্রেনে রাশিয়া রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে ন্যাটো জবাব দেবে : বাইডেন

পশ্চিমা নিষেধাজ্ঞা ক্রেমলিনকে টলাতে পারবে না: মেদভেদেভ

| শনিবার , ২৬ মার্চ, ২০২২ at ৭:৫৬ পূর্বাহ্ণ

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বৃহস্পতিবার বলেছেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনের বিরুদ্ধে তার যুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করলে ন্যাটো এর জবাব দেবে। ব্রাসেলসে ন্যাটো সম্মেলনের পরে বাইডেন, ‘তিনি এটি ব্যবহার করলে আমরা প্রতিক্রিয়া জানাবো। প্রতিক্রিয়ার ধরণ নির্ভর করবে, তিনি কী ধরণের অস্ত্র ব্যবহার করবেন তার উপর। খবর বাসস/বিডিনিউজের।
পশ্চিমা নিষেধাজ্ঞা ক্রেমলিনকে টলাতে পারবে না মেদভেদেভ: এদিকে রাশিয়ার ব্যবসা প্রতিষ্ঠানগুলোকে দেওয়া পশ্চিমা নিষেধাজ্ঞা মস্কোর সরকারের ওপর প্রভাব ফেলতে পারবে, এমনটা ভাবলে ‘বোকামি’ হবে বলে মন্তব্য করেছেন রাশিয়ার সাবেক প্রেসিডেন্ট ও দেশটির নিরাপত্তা পরিষদের এখনকার উপপ্রধান দিমিত্রি মেদভেদেভ।
নিষেধাজ্ঞা রাশিয়ার সমাজকে আরও ঐক্যবদ্ধ করবে এবং কর্তৃপক্ষের ব্যাপারে জনঅসন্তোষ সৃষ্টি করবে না, রুশ বার্তা সংস্থা রিয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে তিনি এ কথা বলেছেন বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। ইউক্রেইনে রুশ হামলার প্রতিক্রিয়ায় পশ্চিমা দেশগুলো রাশিয়ার ওপর একের পর এক নিষেধাজ্ঞা দিয়ে যাচ্ছে। যদিও তাতে রাশিয়াকে দমতে দেখা যাচ্ছে না।
যুদ্ধের একমাস পেরিয়ে যাওয়ার পরও ক্রেমলিন বলছে, ইউক্রেইনকে ‘নিরস্ত্রীকরণ’ এবং দেশটিকে ‘নাৎসিমুক্ত’ করার লক্ষ্য অর্জিত না হওয়া পর্যন্ত তারা তাদের অভিযান চালিয়ে যাবে। পশ্চিমাদের দেওয়া নিষেধাজ্ঞার মধ্যে বেশ কয়েকজন রুশ বিলিয়নিয়ারও পড়েছে, যাদের সঙ্গে প্রেসিডেন্ট পুতিনের ঘনিষ্ঠ সম্পর্ক আছে বলে মনে করা হয়। আসুন আমরা নিজেরাই নিজেদেরকে জিজ্ঞেস করি; এসব বড় ব্যবসায়ীদের মধ্যে কারোই কি দেশের নেতৃত্বের ওপর বিন্দুমাত্র প্রভাবও আছে? খোলাখুলিই বলছি, নেই, একদমই নেই, বলেছেন মেদভেদেভ। সাক্ষাৎকারে রাশিয়ার এ সাবেক প্রেসিডেন্ট বলেন, ইউক্রেইনে ক্রেমলিনের সামরিক অভিযানের পক্ষে যে রাশিয়ার দুই-তৃতীয়াংশ মানুষের সমর্থন আছে, তা বিভিন্ন জনমত জরিপেই দেখা যাচ্ছে। পুতিনের পক্ষে সমর্থন আরও বেশি। দেশের বাইরে অবস্থান করা যে রুশরা ইউক্রেইনে অভিযানের বিরুদ্ধে বলছে তাদেরও কড়া সমালোচনা করেছেন মেদভেদেভ। কর্তৃপক্ষের কিছু সিদ্ধান্তে আপনি অসন্তুষ্ট হতেই পারেন, এটা স্বাভাবিক। কিন্তু আপনি দেশের বিরুদ্ধে অবস্থান নিতে পারেন না, তাও এমন কঠিন পরিস্থিতিতে ।

পূর্ববর্তী নিবন্ধইউক্রেন সীমান্তে যাচ্ছেন বাইডেন
পরবর্তী নিবন্ধচন্দনাইশে মুক্তির উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলা সম্পন্ন