জিম্বাবুয়ের সঙ্গে জিতলে প্রশংসা নেই হারলে আছে সমালোচনা

ক্রীড়া প্রতিবেদক | শুক্রবার , ১০ মে, ২০২৪ at ১১:২৯ পূর্বাহ্ণ

আগামী মাসে শুরু হতে যাওয়া টিটোয়েন্টি বিশ্বকাপে খেলার সুযোগ পায়নি জিম্বাবুয়ে। তার ওপর বাংলাদেশের বিপক্ষে এই সিরিজে তেমন চ্যালেঞ্জও জানাতে পারছে না তারা। তাছাড়া যে লক্ষ্যে জিম্বাবুয়েকে আনা হয়েছিল সে লক্ষ্যও বলতে গেলে পূরণ হয়নি। তাই জিম্বাবুয়ের এই সিরিজটাকে অনেকেই অনর্থক বলছেন। তবে বাংলাদেশ দলের পেসার তাসকিন আহমেদ বলছেন এই সিরিজ তাদের জন্য উভয় সংকটে পড়ার মত। কারণ জিম্বাবুয়ের বিপক্ষে জিতলে সেটাকে পাত্তা দেন না অনেকেই। কিন্তু হেরে গেলেতো মহাবিপদ। মাথায় ভেঙে পড়বে পাহাড়। সমালোচনার তীর ছুটে আসবে চারদিক থেকে রব উঠে গেল গেল বলে।

প্রথম তিন ম্যাচ জিতে এরই মধ্যে সিরিজ নিশ্চিত করে ফেলেছে বাংলাদেশ। দুটি ম্যাচেতো লড়াই জমাতেই পারেনি জিম্বাবুয়ে। তৃতীয়টিতে কেবল একটু লড়াই তারা করতে পেরেছে শেষ দিকে। বাংলাদেশের এই জয়েও সঙ্গী অনেক প্রশ্ন। তিন ম্যাচে তেমন ভালো কিছু করতে পারেনি বাংলাদেশের টপঅর্ডার। প্রথম ম্যাচে তিনবার জীবন পেয়ে ৬৭ রান করেন তানজিদ হাসান। পরের দুই ম্যাচে ব্যর্থ তিনি। লিটন কুমার দাস ও নাজমুল হোসেন শান্তর ব্যাট তো একরকম ঘুমিয়েই আছে। বোলিংয়ে শুরুটা ভালো করলেও তিন ম্যাচেই পরের দিকে কমে গেছে কার্যকারিতা। নিখুঁতভাবে কাজ শেষ করতে পারেননি বোলাররা এক ম্যাচেও। জিম্বাবুয়ের বিপক্ষে এমন পারফরম্যান্সে স্বাভাবিকভাবেই জন্ম নিচ্ছে নানা আলোচনা। সাকিব আল হাসান কদিন আগেতো বলেই দিয়েছেন, বিশ্বকাপের আগে জিম্বাবুয়ে বা যুক্তরাষ্ট্র দলের সঙ্গে খেলা আদর্শ প্রস্তুতি নয়।

জিম্বাবুয়ের বিপক্ষে চতুর্থ টিটোয়েন্টির আগে গতকাল সংবাদ সম্মেলনে তাসকিনের কাছে জানতে চাওয়া হয় জিম্বাবুয়েকে এনে কি লাভ হলো। জবাবে তিনি বলেন আসলে যে কোনো জায়গায়ই ভালো করতে পারলে আত্মবিশ্বাস তৈরি হয়। হয়তো আমরা এখনও জানি না যুক্তরাষ্ট্রে কোন কন্ডিশনে খেলা হবে। বেশিরভাগ ড্রপইন উইকেটে খেলা হতে পারে। আমাদের বেশিরভাগ ক্রিকেটারের যুক্তরাষ্ট্রে খেলার অভিজ্ঞতা কম। ওখানে গিয়ে নতুনভাবে মানিয়ে নিতে হবে। আমরা বাংলাদেশে খেলি। কন্ডিশন তো আমরা বদলে ফেলতে পারব না। আরেকটু স্পোর্টিং কন্ডিশন হলে হয়তো আরেকটু ভালো হতো। তবে আমাদের এখনও কিন্তু ভালো ক্রিকেট খেলতে হচ্ছে। আরেকটা বিষয় হলো, যখন যুক্তরাষ্ট্রে যাব, নতুনভাবে মানিয়ে নিতে হবে। একটা ভালো দিক হলো, আমরা যুক্তরাষ্ট্রের সঙ্গে তিনটা ম্যাচ খেলব। সেখান থেকে মানিয়ে নেওয়ার ক্ষেত্রে সাহায্য পাওয়া যেতে পারে।

পূর্ববর্তী নিবন্ধট্রফি তুলে দেওয়া হলো জাতীয় স্কুল ক্রিকেট প্রতিযোগিতার চ্যাম্পিয়নের হাতে
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৫৭.৯১ কোটি টাকা