স্বর্ণ পাম জিতল সুইডেনের ‘বিষাদের ত্রিভুজ’

| সোমবার , ৩০ মে, ২০২২ at ৮:৪৪ পূর্বাহ্ণ

 

তীব্র শ্লেষ আর সমাজের অসঙ্গতি নিয়ে বিদ্রুপে ঠাসা এক সিনেমা এবার কান উৎসবে পেল সেরার পুরস্কার, যে চলচ্চিত্রের শেষ হয়েছে দীর্ঘ এক বমির দৃশ্যে। বিবিসি জানিয়েছে, শনিবার পালে দে ফেস্টিভাল ভবনের গ্র্যান্ড থিয়েটার লুমিয়েরে এবারের উৎসবের সমাপনী আয়োজনে সেরা চলচ্চিত্রের পুরস্কার পাম দ’র উঠেছে সুইডিশ নির্মাতা রুবেন ওস্টলান্ডের হাতে। খবর বিডিনিউজের।

তার সিনেমা ‘ট্রায়াঙ্গেল অব স্যাডনেস’ এর চরিত্ররা কেউ ফ্যাশন তারকা, কেউবা টাকার কুমির। কিন্তু অপ্রত্যাশিত সব ঘটনা তাদের খ্যতি আর অর্থের জেল্লা ধুয়ে দিয়ে আদি মনুষ্য চেহারা প্রকাশ্যে আনে। এ নিয়ে দ্বিতীয়বার স্বর্ণ পাম জিতলেন সুইডিশ চলচ্চিত্রকার রুবেন ওস্টলান্ড। আর্ট মিউজিয়ামের এক কিউরেটরের গল্প নিয়ে বানানো তার সিনেমা ‘দ্য স্কয়ার’ ২০১৭ সালে কানে সেরার পুরস্কার জিতেছিল।

কানের এবারের আসরে সেরা পরিচালকের পুরস্কার জিতেছেন দক্ষিণ কোরিয়ার নির্মাতা পার্ক চ্যানউক। ২০০৩ সালে ক্রাইম থ্রিলার ‘ওল্ডবয়’ নির্মাণ করে আলোচনায় আসা উক এবার কানের সম্মাননা পেয়েছেন ‘ডিসিশন টু লিভ’ সিনেমার জন্য। দক্ষিণ কোরিয়ার জন্য শনিবার একটি শুভ দিন হয়েই এসেছিল কানে। ব্রোকার সিনেমার জন্য সেরা অভিনেতার পুরস্কার পেয়েছেন কোরিয়ার সং কাং হো। তার অভিনীত সিনেমা প্যারাসাইট ২০১৯ সালের অস্কার জিতেছিল।

পূর্ববর্তী নিবন্ধদীর্ঘদিন পর নতুন সিনেমায় আসাদুজ্জামান নূর
পরবর্তী নিবন্ধ‘শেষ চিঠি’র জন্য অনেক ভালোবাসা চান দীঘি