নজরুল পরিবারের চাওয়া, ‘দুর্গম গিরি’ রাষ্ট্রীয় অনুষ্ঠানে গাওয়া হোক

| রবিবার , ২৬ মে, ২০২৪ at ৮:১৬ পূর্বাহ্ণ

রাষ্ট্রীয় অনুষ্ঠানে জাতীয় সংগীতের পরে বিদ্রোহী কবি কাজী নজরুল ইসলামের ‘দুর্গম গিরি কান্তার মরু’ গানটি গাইবার অনুরোধ জানিয়েছেন কবির নাতনি খিলখিল কাজী। শনিবার সকালে জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তীতে কবির সমাধিতে শ্রদ্ধা জানাতে এসে কথা বলছিলেন খিলখিল কাজী। এসময় সঙ্গে ছিলেন কবির আরেক নাতনি মিষ্টি কাজী। খবর বিডিনিউজের।

খিলখিল কাজী বলেন, জাতীয় সংগীতের পরে রাষ্ট্রীয় অনুষ্ঠানে জাতীয় কবির ‘দুর্গম গিরি কান্তার মরু’ গানটি বাজানোর অনুরোধ জানাই। গানে তিনি দেশ ও মানুষের মুক্তির কথা বলেছেন। মানুষের এগিয়ে যাওয়ার কথা বলেছে। গানটি নেতাজি সুভাষ চন্দ্র বসুর খুব প্রিয় ছিল।

মানুষকে আলোকিত পথে নিয়ে যাওয়ার দিকনির্দেশনা দেয়। জাতীয় কবি কাজী নজরুল ইসলামের ১২৫তম জন্মজয়ন্তীতে শনিবার তার সমাধিতে পরিবারের সদস্যদের শ্রদ্ধা নিবেদন। রচনাবলী অনুবাদের মাধ্যমে পৃথিবীর সকল ভাষাভাষী মানুষের কাছে পৌঁছে দেওয়া হোক। তার রচনা অনুবাদের দায়িত্ব সরকারের। নজরুল ইনস্টিটিউটের পাশাপাশি বেসরকারিভাবেও উদ্যোগ নেওয়া হয়েছে। আমাদের দাবি হল, কাজটি দ্রুত করা হোক।

এছাড়া জাতীয় কবির জন্মদিনে সরকারি ছুটি ঘোষণার দাবিও পুনরায় ব্যক্ত করেন তিনি। তিনি বলেন, প্রতিবছরই আমার একটা আবেদন থাকে যে, কাজী নজরুল ইসলাম আমাদের জাতীয় কবি, তার জন্মদিবসে ছুটি ঘোষণা করা হোক। এটা এখনও হয়নি। কেন হচ্ছে না সেটা আমি জানি না।

পূর্ববর্তী নিবন্ধওমর সানী প্রত্যাহার করছেন শিল্পী সমিতির সদস্যপদ
পরবর্তী নিবন্ধআবৃত্তিতে দেশসেরা রাঙ্গুনিয়ার শুভ্রা, পেলেন জাতীয় পুরস্কার