ঈদগাঁওতে আশ্রয় কেন্দ্রে ছুটছে মানুষ, প্রশাসনের ব্যাপক প্রস্তুতি

শাহিদ মোস্তফা শাহিদ, ঈদগাঁও | রবিবার , ২৬ মে, ২০২৪ at ৩:৫৩ অপরাহ্ণ

উত্তর পশ্চিম বঙ্গোপসাগর ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত প্রবল ঘূর্ণিঝড় রিমালের প্রভাবে কক্সবাজার সমুদ্র বন্দরকে ৯ নম্বর মহাবিপদ সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

ঘূর্ণিঝড় রিমাল এর অগ্রবর্তী অংশ ও বায়ুচাপ পার্থক্যের আধিক্যের প্রভাবে উপকূলীয় জেলা কক্সবাজার এবং তার অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ০৮-১২ ফুট অধিক উচ্চতার বায়ু তাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে বলে জানা গেছে আবহাওয়া অধিদপ্তর সূত্রে।

প্রবল ঘূর্ণিঝড়টির প্রভাবে অতি ভারী বর্ষণের ফলে কক্সবাজারের কোথাও কোথাও ভূমিধস হতে পারে বলে হাওয়া দপ্তর থেকে বলা হয়েছে।

এদিকে ঘুর্নিঝড় রিমাল থেকে বাঁচতে নিরাপদ আশ্রয়ে চলে যাচ্ছে কক্সবাজারের ঈদগাঁও উপজেলার পোকখালী ইউনিয়নের পশ্চিম গোমাতলীর বাসিন্দারা।ইতিপূর্বে পশ্চিম গোমাতলী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ৫০ জনের অধিক নারী পুরুষ, শিশুরা আশ্রয় নিয়েছে বলে জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সুবল চাকমা।

ইউএনও জানান, শঙ্কার কিছু নেই, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।নিজেই স্বেচ্ছাসেবকদের নিয়ে পোকখালী ইউনিয়নের গোমাতলীতে অবস্থান করছেন।মানুষের নিরাপত্তার জন্য খোলা হয়েছে ২৪ টি আশ্রয় কেন্দ্র, শুকনো খাবার নিয়ে অবস্থান করছে স্বেচ্ছাসেবকরা।মানুষের জানমালের নিরাপত্তায় নিয়োজিত রয়েছে বিভিন্ন সামাজিক সংগঠন ও জনপ্রতিনিধিরা।খোলা হয়েছে কন্ট্রোল রুম, উপকূলীয় এলাকার মানুষকে নিরাপদ আশ্রয়ে চলে আসতে মাইকিং করা হচ্ছে।

রাতে দুর্যোগপূর্ণ এলাকার মানুষের জন্য খাবারের ব্যবস্থাও করা হয়েছে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে।

খোঁজ খবর নিয়ে জানা গেছে, ঈদগাঁও উপজেলার উপকূলীয় ২ টি ইউনিয়ন ইসলামপুর,এবং পোকখালীতে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হচ্ছে, বাতাসে তীব্রতাও মোটামুটি।

পূর্ববর্তী নিবন্ধকক্সবাজার হাসপাতালে তত্ত্বাবধায়কের স্বাক্ষর জাল করে নিয়োগ বিজ্ঞপ্তি প্রকাশ
পরবর্তী নিবন্ধফটিকছড়িতে মাহবুবুল বশর মাইজভাণ্ডারীর ওরস সম্পন্ন