কানে সেরা কলকাতার অনুসূয়া

| রবিবার , ২৬ মে, ২০২৪ at ৮:১৫ পূর্বাহ্ণ

ফ্রান্সের সাগর পাড়ের কান চলচ্চিত্র উৎসবে এবার সেরা অভিনেত্রীর পুরস্কার উঠেছে কলকাতার অভিনেত্রী অনসূয়া সেনগুপ্তের হাতে। আনন্দবাজার লিখেছে, উৎসবের ৭৭তম আসরে প্রতিযোগিতা বিভাগে ‘আঁ সার্তে রিগায়’ জায়গা করে নিয়েছিল বুলগেরিয়ান পরিচালক কনস্ট্যান্টিন বোজানোভের পরিচালিত ভারতীয় সিনেমা ‘দ্য শেমলেস’। আর এই সিনেমায় অভিনয়ের জন্য সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেছেন অনসূয়া। খবর বিডিনিউজের। এর মধ্য দিয়ে প্রথম ভারতীয় হিসেবে কানে সেরা অভিনেত্রীর পুরস্কার পাওয়ার ইতিহাস গড়লেন তরুণী। এদিকে আঁ সার্তে রিগায় সেরা সিনেমার পুরস্কার জিতেছে চিনের ‘ব্ল্যাক ডগ’, আর এই বিভাগে জুরি পুরস্কার পেয়েছে ফ্রান্সের সিনেমা ‘দ্য স্টোরি অব সুলেমান’। কান উৎসবের কিছু ছবি সোশাল মিডিয়ায় প্রকাশ করেছেন অনুসূয়া।

তিনি বলেন, প্রথমে খবরটি শুনে আনন্দে চেয়ারে বসেই নাচতে শুরু করেছিলাম।

দ্য শেমলেস’ সিনেমার চিত্রনাট্য একজন যৌনকর্মীকে নিয়ে। যিনি দিল্লির একটি যৌনপল্লিতে এক পুলিশকে হত্যা করে ফেরার হন। যৌনকর্মীর চরিত্রে অভিনয় করেছেন অনুসূয়া। তার চরিত্রের রাম রেণুকা। অনুসূয়া তার পুরস্কার উৎসর্গ করেছেন বিশ্বের প্রান্তিক জনগোষ্ঠীকে, যাদের যে লড়াই করার কথা হয়ত ছিল না কিন্তু বেঁচে থাকার তাগিদে করতে হচ্ছে।

কলকাতার লেক গার্ডেন্সের মেয়ে অনসূয়া যাদবপুর বিশ্ববিদ্যালয় থেকে ইংরেজি সাহিত্য নিয়ে পড়াশোনা করেছেন। বর্তমানে থাকেন গোয়ায়। এর আগেও বাংলা সিনেমায় অনুসূয়া কাজ করেছেন। পরিচালক ও গায়ক অঞ্জন দত্তের ‘ম্যাডলি বাঙালি’ ছবিতে তানিয়ার চরিত্রে দেখা যায় অনসূয়াকে। কাজ করেছেন সৃজিত মুখোপাধ্যায়ের ‘রে’ সিরিজেও। অনসূয়া বলিউডে প্রোডাকশন ডিজাইনার হিসেবেও পরিচিত।

পূর্ববর্তী নিবন্ধলায়ন্স আই হাসপাতালের নতুন পরিচালক ডা. মোহাম্মদ মহিউদ্দিনকে সংবর্ধনা
পরবর্তী নিবন্ধওমর সানী প্রত্যাহার করছেন শিল্পী সমিতির সদস্যপদ