সাংস্কৃতিক কার্যক্রম শিক্ষার্থীদের মানসিক বিকাশে ভূমিকা রাখে

বাগীশ্বরী সংগীতালয়ের উচ্চাঙ্গসংগীত সম্মেলনে বক্তারা

| সোমবার , ১৯ ডিসেম্বর, ২০২২ at ৬:২০ পূর্বাহ্ণ

ঢাকা মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের বিশেষ ভারপ্রাপ্ত কর্মকর্তা, শিক্ষক প্রশিক্ষক, শিক্ষা চিন্তক ম আ স শামসুদ্দীন শিশির বলেন, সাহিত্য ও সাংস্কৃতিক কার্যক্রম শিক্ষার্থীদের মানসিক বিকাশে অনন্য ভূমিকা রাখে।

গত ১৭ ডিসেম্বর থিয়েটার ইনস্টিটিউট (টিআইসি) মিলনায়তনে বাগীশ্বরী সংগীতালয়ের ১৮ বছর পূর্তিতে সংগীতশিল্পী রিষু তালুকদারের উচ্চাঙ্গসংগীত বিষয়ক গ্রন্থ সুর সম্ভার এর মোড়ক উন্মোচন উপলক্ষে দুই দিনব্যাপী বাগীশ্বরী সংগীতালয়ের উচ্চাঙ্গ সংগীত সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।

দুই দিনব্যাপী সম্মেলনের প্রথম দিনে উদ্বোধক ছিলেন ভারত থেকে আগত তবলা শিল্পী পণ্ডিত বিপ্লব ভট্টাচার্য্য। তিনি বলেন, সংগীত ও বাদ্যযন্ত্র শিক্ষায় ছাত্র-ছাত্রীদের স্মৃতিশক্তি বাড়ে এবং স্নায়ুবিক কর্মদক্ষতা বাড়ার ফলে লেখাপড়ায় ভালো করতে তা সহায়তা করে।

বিশেষ অতিথি ছিলেন একুশে পদক প্রাপ্ত নাট্যজন আহমেদ ইকবাল হায়দার। তিনি বলেন, সংস্কৃতিচর্চা শিশুর চিন্তাশক্তির বিকাশ ঘটায়। কৈলাশ বিহারী সেনের সভাপতিত্বে শুভেচ্ছা বক্তব্য রাখেন অধ্যক্ষ রিষু তালুকদার। বাচিক শিল্পী শান্তুনু মিত্রের সঞ্চালনায় বক্তব্য রাখেন যীশু সেন, আহ্বায়ক প্রকৌশলী রিমন সাহা, সদস্য সচিব প্রিয়তোষ নাথ প্রমুখ। পরে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশিত হয়।

পূর্ববর্তী নিবন্ধসুইজারল্যান্ড বলে বুড়িগঙ্গার তীরে শুটিং
পরবর্তী নিবন্ধসিএসইতে লেনদেন ৯.২৮ কোটি টাকা