ভারতীয়রা ধর্মীয় পরিচয়ের দিকে ঝুঁকছে বেশি : বিদ্যা

| শনিবার , ২৭ এপ্রিল, ২০২৪ at ৯:২৩ পূর্বাহ্ণ

ধর্মের বিষয়ে ভারত এখন অনেক বেশি ‘মেরুকরণে বিশ্বাসী’ বলে মন্তব্য করেছেন বলিউড অভিনেত্রী বিদ্যা বালান। এই অভিনেত্রী মনে করেন, ভারতের মানুষ অতীতের চেয়ে অনেক বেশি ধর্মীয় ‘পরিচয়ের দিকে ঝুঁকছে’। খবর বিডিনিউজের। টাইমস অব ইন্ডিয়া লিখেছে সমপ্রতি সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এ কথা বলেন বিদ্যা বালান।

তিনি বলেন, আগে কিন্তু দেশে এমন দৃশ্য দেখা যেত না, তবে এখন পরিস্থিতি অনেক বদলেছে। আগে দেশবাসী হিসেবে কেউ ধর্মীয় পরিচয় নিয়ে মাথা ঘামাত না। তবে এখন কেন জানি না বিষয়টা এরকম হয়ে দাঁড়িয়েছে। শুধু রাজনীতি নয়, সোশাল মিডিয়াতেও তাই। মেরুকরণ বিষয়টিকে আরও পোক্ত করে তোলার নেপথ্যে সমাজ মাধ্যমের একটা বড় হাত রয়েছে। এরা পরিস্থিতিটাকে আরও খারাপ করে তুলেছে। মানুষ আরও বেশি একা এখন!

বিদ্যা বালান কোনো ধর্মীয় প্রতিষ্ঠান তৈরির জন্য অর্থদান করেন না কেন প্রশ্নে বলেন, কেউ যদি আমার কাছে কোনও ধর্মীয় প্রতিষ্ঠান তৈরির জন্য অনুদান চাইতে আসে, আমি কখনও দিই না। আমি বলি, আপনারা যদি হাসপাতাল, স্কুল কিংবা শৌচালয় বানাতে চান, তাহলে আমি খুশি হয়ে টাকা দেব। তবে কোনো ধর্মীয় প্রতিষ্ঠানের জন্য আর্থিক সাহায্য করব না। বিদ্যা বালানের রাজনৈতিক দর্শন কী জানতে চাইলে বলেছেন, তিনি রাজনীতি ‘ভয় পান’। রাজনীতি করলে আমাকে নিষিদ্ধ করে দেয় যদি? আমার সঙ্গে এরকমটা ঘটেনি ঠিকই, তবে তারকারা এখন রাজনীতি নিয়ে একটু সমঝেই কথা বলেন।

পূর্ববর্তী নিবন্ধস্বাস্থ্যখাতে কোনো অনিয়ম দুর্নীতি বরদাস্ত করা হবে না
পরবর্তী নিবন্ধ‘জংলি’তে সিয়ামের নায়িকা বুবলী