ইমনের সুরে উচ্চাঙ্গ সংগীত সম্মেলনের ২য় দিন

| শনিবার , ২৭ এপ্রিল, ২০২৪ at ৯:২৪ পূর্বাহ্ণ

সদারঙ্গের সম্মেলনের ২য় দিন গতকাল শুক্রবার থিয়েটার ইন্সটিটিউটের হল দর্শকশ্রোতার উপস্থিতিতে মুখরিত ছিল। রাগ ইমনের সুরে ক্ল্যাসিক্যাল ভায়োলিনিস্ট, চট্টগ্রামের দলীয় পরিবেশনার মধ্য দিয়ে সম্মেলনের দ্বিতীয় দিন শুরু হয়। সঙ্গীত পরিচালনায় ছিলেন শিল্পী প্রিয়তোষ বড়ুয়া।

এরপর রাগ বাগেশ্রীতে শ্রোতাদের মুগ্ধ করেন চট্টগ্রামের শিল্পী রাজীব দাশ। তার আলাপের পুকার অংশ সুরেলা ও হৃদয়গ্রাহী ছিল। তবলায় ছিলেন শিল্পী রাজীব চক্রবর্ত্তী, হারমোনিয়ামে শিল্পী প্রমিত বড়ুয়া এবং তানপুরায় আরাধ্যা দাশ এবং জয়িতা ঘোষ। এরপর বেহালায় রাগ যোগের মোহনীয় সুরে শ্রোতাদের আবিষ্ট করে রাখেন রংপুরের মাহামুদুল হাসান। পরে তিনি একটি ধুন পরিবেশন করেন। তবলায় ছিলেন ঠাকুরগাঁওয়ের শিল্পী প্রশান্ত কুমার দাস। এরপর পশ্চিমবঙ্গের শিল্পী অর্ঘ্য চক্রবর্ত্তী রাগ চন্দ্রকোষ পরিবেশন করেন। তবলায় ছিলেন পশ্চিমবঙ্গের শিল্পী সমীর আচার্য্য, হারমোনিয়ামে শিল্পী দিলীপ বিশ্বাস এবং তানপুরায় মীর মোহাম্মদ এনায়েত উল্লাহ্‌ সানি। এরপর সরোদে রাগ কিরওয়ানী পরিবেশন করেন ঢাকা থেকে আগত শিল্পী শামীম জহির। তবলায় ছিলেন শিল্পী জাকির হোসেন। এরপর ধুন পরিবেশনের মধ্য দিয়ে সম্মেলনের দ্বিতীয় দিন শেষ হয়।

আজ শনিবার, ৪র্থ তথা প্রভাতী অধিবেশনে সকাল ৯টায় উচ্চাঙ্গ সংগীত পরিবেশনায় থাকছেন : অদ্বিতীয় বড়ুয়া (কণ্ঠ), অমৃতা চক্রবর্ত্তী (কণ্ঠ), অন্বেষা চক্রবর্ত্তী (কণ্ঠ), অপরাজিতা চৌধুরী (বেহালা) ও রাসেল দত্ত (বাশিঁ)। ৫ম অধিবেশন ১১টায় ‘উচ্চাঙ্গ সংগীতের প্রচার ও প্রসারে উচ্চাঙ্গ সংগীত শিল্পীদের ভূমিকা’ শীর্ষক সেমিনার। ষষ্ঠ ও অন্তিম অধিবেশনে যথারীতি সন্ধ্যা সাড়ে ৬টায় শুরু হবে উচ্চাঙ্গ সংগীতানুষ্ঠান। অংশগ্রহণকারী শিল্পীরা হলেন : ক্লাসিক্যাল তবলা স্টুডেন্ট’স ফোরাম, বাংলাদেশ (সমেবত তবলা লহড়া), অর্পিতা দেবী দোলা (কণ্ঠ), রিটন কুমার ধর (কণ্ঠ), সমীর আচার্য্য (তবলা), দিলীপ বিশ্বাস (হারমোনিয়াম) ও অরণ্য চৌধুরী (সন্তুর)

পূর্ববর্তী নিবন্ধআবারও ঢাকার সিনেমায় পাওলি দাম
পরবর্তী নিবন্ধফুটবল বিশ্বকাপের স্পন্সর সৌদি তেল কোম্পানি