রকি বড়ুয়াসহ আট জনের বিচার শুরু

সাঈদীকে মুক্ত করতে গোপন বৈঠক

আজাদী প্রতিবেদন  | বুধবার , ২৫ জানুয়ারি, ২০২৩ at ৪:৪২ পূর্বাহ্ণ

কারান্তরীণ জামাত নেতা দেলোয়ার হোসাইন সাঈদীকে মুক্ত করতে ষড়যন্ত্র ও গোপন বৈঠকের অভিযোগে দায়ের করা মামলায় কথিত বৌদ্ধ ভিক্ষু রকি বড়ুয়াসহ ৮ জনের বিরুদ্ধে বিচার শুরুর আদেশ দিয়েছেন আদালত। গতকাল মঙ্গলবার চট্টগ্রামের সন্ত্রাস দমন ট্রাইব্যুনালের বিচারক আবদুল হালিম আসামিদের বিরুদ্ধে চার্জ গঠন করে বিচার শুরুর এই আদেশ দেন। রকি বড়ুয়া ছাড়া বাকি আসামিরা হলেন, সফিউল আজম শহিদ, ছগির আহাম্মেদ চৌধুরী, রুবেল বড়ুয়া নয়ন, সাইফুল ইসলাম ওরফে নয়ন, নারায়ন মল্লিক, সিরাজ ও শাহরিনা ইসলাম প্রিয়া। রকি বড়ুয়া লোহাগাড়া থানার বড়ুয়া পাড়ার ৪ নম্বর ওয়ার্ডের জয়সেন বড়ুয়ার ছেলে।

ট্রাইব্যুনালের পিপি রুবেল পাল আজাদীকে এ তথ্য নিশ্চিত করে বলেন, রকি বড়ুয়া গ্রেপ্তারের পর থেকে কারাগারে রয়েছেন। চার্জগঠনের সময় তিনি এবং জামিনে থাকা অপর ৪ জন কাঠগড়ায় হাজির ছিলেন। বাকি তিনজন অনুপস্থিত থাকায় তাদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করা হয়েছে। পিপি বলেন, গ্রেপ্তার পরবর্তী রকি বড়ুয়াসহ আট জনের বিরুদ্ধে দায়ের হওয়া চারটির মধ্যে সন্ত্রাস বিরোধী আইনের মামলাটির বিচারকাজ আমাদের কোর্টে চলছে। বাকি তিনটি মামলার বিচার কাজ সংশ্লিষ্ট আদালতে বিচারাধীন।

আদালতসূত্র জানায়, মামলার এজাহারে বলা হয়েছে, রকি বড়ুয়া একজন ভণ্ড, প্রতারক, চাঁদাবাজ, কুখ্যাত দেশদ্রোহী ধর্ম ব্যবসায়ী ও সাম্প্রদায়িক উস্কানিদাতা এবং বৌদ্ধ ধর্মের কথিত ভিক্ষু। ২০২০ সালের ১ এপ্রিল সহযোগীদের সাথে নিয়ে নিজ বাড়ি লোহাগাড়ায় যুদ্ধাপরাধের দায়ে যাবজ্জীবন সাজাপ্রাপ্ত কারান্তরীণ জামাত নেতা মাওলানা দেলোয়ার হোসাইন সাঈদীকে মুক্ত করতে দেশে অস্থিরতা সৃষ্টির জন্য সাঈদী পুত্র মাসুদ ও ইসলামী বক্তা তারেক মনোয়ারদের নিয়ে গোপন বৈঠক করেন রকি। বৈঠকে সাঈদীকে মুক্ত করার জন্য গুরুত্বপূর্ণ দুটি দেশের সরকারের সঙ্গে যোগাযোগের পাশাপাশি দেশে পরিকল্পিতভাবে ধর্মীয় সহিংসতা সৃষ্টির ষড়যন্ত্র করা হয়। পরবর্তীতে গোপন বৈঠকের বিষয়টি স্থানীয়ভাবে প্রকাশ পাওয়ায় রকি তার সহযোগীদের নিয়ে আত্মগোপন চলে যান।

আদালতসূত্র আরো জানায়, ২০২০ সালের ১২ মে পাঁচলাইশ থানাধীন মোহাম্মদপুর এলাকার নূর ম্যানশন ভবনের ৩য় তলার একটি কক্ষ থেকে ৬ সহযোগীসহ রকি বড়ুয়াকে গ্রেপ্তার করে র‌্যাব। এসময় পালাতে গিয়ে আহত হন রকি। উদ্ধার করা হয় অস্ত্র, মদসহ নানা সরঞ্জাম। পরদিন তাদের বিরুদ্ধে চারটি মামলা দায়ের হয়। অস্ত্র আইন, বিশেষ ক্ষমতা আইন, দণ্ডবিধি ও সন্ত্রাস বিরোধী আইনে মামলাগুলো দায়ের করেন র‌্যাব৭ এর তৎকালীন পরিদর্শক মো. রুপ মিয়া।

আদালতসূত্র জানায়, তদন্ত শেষে ২০২১ সালের ৭ নভেম্বর রকি বড়ুয়াসহ ৮ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করে তদন্তকারী কর্মকর্তা ও পাঁচলাইশ থানার এসআই রিতেন কুমার সাহা।

পূর্ববর্তী নিবন্ধদুটি পয়ঃশোধনাগার নির্মাণের কাজ চলছে পুরোদমে
পরবর্তী নিবন্ধপেপারলেস ট্রেড এখনো স্বপ্ন