আর্থার শাওলো : নোবেল বিজয়ী মার্কিন পদার্থবিজ্ঞানী

| শুক্রবার , ২৬ এপ্রিল, ২০২৪ at ৮:২৩ পূর্বাহ্ণ

আর্থার এল শাওলো (১৯২১১৯৯৯)। পুরো নাম আর্থার লিওনার্ড শাওলো। আমেরিকান পদার্থবিজ্ঞানী এবং সহকারী, মার্কিন যুক্তরাষ্ট্রের নিকোলাস ব্লুমবার্গেন এবং সুইডেনের কাই মান্নে বোর্জে সিগবাহনের সাথে, লেজারের উন্নয়নে এবং লেজার স্পেকট্রোস্কোপিতে তার কাজের জন্য পদার্থবিজ্ঞানে ১৯৮১ খ্রিষ্টাব্দে তিনি নোবেল পুরস্কার অর্জন করেন। শাওলো ১৯২১ খ্রিষ্টাব্দের ৫ই মে তিনি মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্ক শহরের মাউন্ট ভার্ননে জন্মগ্রহণ করেন। শৈশবে তিনি তার পরিবারের সাথে কানাডায় চলে আসেন। সেখানেই টরন্টো ইউনিভার্সিটি থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন ১৯৪৯ খ্রিষ্টাব্দে। সেই বছরে তিনি কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে যান, যেখানে তিনি চার্লস টাউনসের সাথে ম্যাসার, লেজার এবং লেজার স্পেকট্রোস্কোপির উন্নয়নে সহযোগিতা শুরু করেন। শাওলো ১৯৫১ থেকে ১৯৬১ সাল পর্যন্ত বেল টেলিফোন ল্যাবরেটরিজের একজন গবেষণা পদার্থবিদ ছিলেন। ১৯৫৮ খ্রিষ্টাব্দে তিনি এবং টাউনেস একটি গবেষণাপত্র প্রকাশ করেছিলেন যেখানে তারা লেজারের কাজের নীতিগুলিকে রূপরেখা দিয়েছিলেন, যদিও এই ধরনের প্রথম কার্যকারী যন্ত্রটি অন্য আমেরিকান পদার্থবিজ্ঞানী থিওডোর মাইম্যান দ্বারা তৈরি করেছিলেন।

১৯৬০১৯৬১ খ্রিষ্টাব্দে শাওলো স্ট্যানফোর্ড বিশ্ববিদ্যালয়ে অধ্যাপনা করেন। তিনি লেজার স্পেকট্রোস্কোপিতে বিশ্ব কর্তৃপক্ষ হয়ে ওঠেন এবং তিনি এবং ব্লুমবার্গেন পদার্থের সাথে ইলেক্ট্রোম্যাগনেটিক বিকিরণের মিথস্ক্রিয়া গবেষণার জন্য তিনি ১৯৮১ খ্রিষ্টাব্দে নোবেল পুরস্কার অর্জন করেছিলেন। তার কাজের মধ্যে রয়েছে ইনফ্রারেড এবং অপটিক্যাল মাসার্স (১৯৫৮) এবং লেজার এবং তাদের ব্যবহার (১৯৮৩)

নোবেল পুরষ্কার জেতার কয়েক বছর পরে, শাওলো এনসাইক্লোপিডিয়া ব্রিটানিকার ১৯৮৭ ইয়ারবুক অফ সায়েন্স অ্যান্ড দ্য ফিউচারের জন্য লেজারের উপর একটি নিবন্ধ লিখেছিলেন। যা গবেষকদের মাঝে ব্যাপক সাড়া জাগিয়েছিলো। নোবেল বিজয়ী এ মার্কিন পদার্থবিজ্ঞানী ১৯৯৯ খ্রিষ্টাব্দের ২৮শে এপ্রিল ক্যালিপোর্নিয়ার পালো আল্টোতে মৃত্যুবরণ করেন।

পূর্ববর্তী নিবন্ধএই দিনে
পরবর্তী নিবন্ধকুষ্টিয়ায় সরকারি শিক্ষক প্রশিক্ষণ মহাবিদ্যালয় চাই