ইউরোপের মৃত্যু ঘটতে পারে : ম্যাক্রোঁ

| শুক্রবার , ২৬ এপ্রিল, ২০২৪ at ৮:০৬ পূর্বাহ্ণ

ইউরোপকে সামরিকভাবে আরও শক্তিশালী, সমন্বিত এবং যুক্তরাষ্ট্রের প্রভাবমুক্ত করার আহ্বান জানিয়েছেন ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। নয়ত ‘ইউরোপের মৃত্যু ঘটতে পারে’ বলে সতর্ক করেছেন তিনি। বিশ্বে ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) দৃঢ় অবস্থান সম্পর্কে ম্যাক্রোঁ তার সূদূরপ্রসারী পরিকল্পনার রূপরেখা তুলে ধরে একথা বলেন। গতকাল বৃহস্পতিবার ফ্রান্সের রাজধানী প্যারিসে একটি বিশ্ববিদ্যালয়ের অনুষ্ঠানের ভাষণে তিনি আরও বলেন, ‘এই মহাদেশকে যুক্তরাষ্ট্রের ওপর নির্ভরশীল হওয়া চলবে না। ইউরোপের মৃত্যু ঘটার ঝুঁকি আছে। এই ঝুঁকি মোকাবেলা করার প্রস্তুতি ইউরোপের নেই।’ খবর বিডিনিউজের।

সতর্ক করে তিনি বলেন, সামরিক, অর্থনৈতিক ও অন্যান্য চাপ ২৭জাতির ইউরোপীয় ইউনিয়নকে দুর্বল এবং টুকরো টুকরো করে দিতে পারে। ইউরোপের সাইবার নিরাপত্তা ক্ষমতা বৃদ্ধি, ব্রেঙিটপরবর্তী ব্রিটেনের সঙ্গে নিবিড় প্রতিরক্ষা সম্পর্ক এবং উচ্চপদস্থ সামরিক কর্মকর্তাদের প্রশিক্ষণের জন্য একটি ইউরোপীয় একাডেমি তৈরির আহ্বান জানিয়ে ম্যাক্রোঁ বলেন, রাশিয়াকে ইউক্রেন যুদ্ধে সফল হতে দেওয়া যাবে না। ইউরোপীয়দের ইউরোপীয়ান সামরিক সাজসরঞ্জাম কেনাকেই অগ্রাধিকার দেওয়া উচিত বলে মন্তব্য করেন ম্যাক্রোঁ। তিনি বলেন, ‘আমাদের আরও সামরিক সরঞ্জাম উৎপাদন করতে হবে। দ্রুত গতিতে উৎপাদন করতে হবে এবং আমাদের ইউরোপীয়ান হিসেবে এটি উৎপাদন করতে হবে। ইউরোপকে দেখাতে হবে তারা কখনোই যুক্তরাষ্ট্রের আজ্ঞাবহ নয় এবং অন্যান্য অঞ্চলের সঙ্গে কীভাবে কথা বলতে হয় সেটি ইউরোপও জানে।’

ম্যাক্রোঁর বক্তব্যে ইতিবাচক সাড়া দিয়েছেন ফ্রান্সের প্রধান ইইউ অংশীদার জার্মানির চ্যান্সেলর ওলাফ শলৎস। এক পোস্টে তিনি বলেন, ‘ফ্রান্স এবং জার্মানি চায় ইউরোপ শক্তিশালী হোক।’ ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ দীর্ঘদিন ধরেই ইউরোপকে যুক্তরাষ্ট্রের প্রভাবমুক্ত হওয়ার বিষয়টি বারবার বলে আসছেন। তবে ইউরোপীয় ইউনিয়নের অনেক কর্মকর্তাই বলছেন, এ মুহূর্তে যুক্তরাষ্ট্র ছাড়া তাদের কাছে আর বিশ্বাসযোগ্য কোনও বিকল্প নেই।

পূর্ববর্তী নিবন্ধবৃষ্টির জন্য নগরবাসীর ইসতিসকার নামাজ আদায়
পরবর্তী নিবন্ধসাজেকে নিহতদের লাশ হস্তান্তর