মোমিনুলকে দু’হাত ভরে দিল চট্টগ্রাম

ক্রীড়া প্রতিবেদক | রবিবার , ৭ ফেব্রুয়ারি, ২০২১ at ৭:৪৫ পূর্বাহ্ণ

মাঝখানে বেশ লম্বা সময় কঠিন অবস্থার মধ্য দিয়ে যাচ্ছিল মোমিনুল হকের ক্যারিয়ার। একদিকে অধিনায়কত্ব অপর দিকে ব্যাটে রান নেই। সব মিলিয়ে বলতে গেলে অস্বস্তিতে ছিল বাংলাদেশের টেস্ট অধিনায়ক। তবে করোনাকালে দেশের মাটিতে আবার স্বরূপে ফিরলেন মোমিনুল হক। শুধু তাই নয় নিজেকে নিয়ে গেলেন সবার উপরে। এতদিন ধরে টেস্ট ক্রিকেটে বাংলাদেশের হয়ে সবচাইতে বেশি সেঞ্চুরির মালিক ছিলেন তামিম ইকবাল। যদিও ৯টি সেঞ্চুরি নিয়ে তামিমের পাশেই ছিলেন মোমিনুল। গতকাল তামিমকে পেছনে ফেলে নিজেকে নিয়ে গেলেন সবার উপরে। বাংলাদেশকে বিশাল লিড এনে দেওয়ার পথে দুর্দান্ত এক সেঞ্চুরি তুলে নিলেন মোমিনুল হক। এই সেঞ্চুরি তাকে নিয়ে গেল অনন্য উচ্চতায়।
বাংলাদেশের জার্সিতে সবচেয়ে বেশি টেস্ট সেঞ্চুরির মালিক এখন মোমিনুল। ৯টি সেঞ্চুরি নিয়ে তামিম আছেন দ্বিতীয় স্থানে। ৭ সেঞ্চুরি নিয়ে তালিকার তিনে আছেন মুশফিকুর রহিম। চারে মোহাম্মদ আশরাফুলের সেঞ্চুরি ৬টি। আর ৫ সেঞ্চুরি নিয়ে সাকিব আল হাসান আছেন ৫ নম্বরে। তবে মোমিনুলের জন্য চট্টগ্রামের জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম কতটা লাকি সেটা বোধহয় বলার অপেক্ষা রাখে না। ক্যারিয়ারের ১০টি সেঞ্চুরির ৭টি এসেছে এই জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে। এর আগে ২০২০ সালের ফেব্রুয়ারিতে জিম্বাবুয়ের বিপক্ষে ঘরের মাঠে অনুষ্ঠিত একমাত্র টেস্টে ১৩২ রান করেছিলেন টাইগারদের টেস্ট অধিনায়ক। সে হিসেবে টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিলেন মোমিনুল। ৪১ টেস্টের ক্যারিয়ারে সর্বোচ্চ দুটি ইনিংসও চট্টগ্রামে। ক্যারিয়ার সেরা ১৮১ রান করেছিলেন মোমিনুল এই মাঠে ২০১৩ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে। ২০১৮ সালে দ্বিতীয় সর্বোচ্চ ১৭৬ রানের ইনিংসটিও এসেছিল এই মাঠে। বলতে গেলে এই মাঠ তাকে দু’হাত ভরে দিয়েছে। জহুর আহমদ চৌধুরী স্টেডিয়াম শুধু বাংলাদেশ দলের জন্য নয়, মোমিনুল হকের জন্যও দারুণ ভাগ্যবান। সে ভাগ্যবান মাঠে তুলে নিলেন টাইগারদের টেস্ট অধিনায়ক ক্যারিয়ারের দশম সেঞ্চুরি। একই সাথে আরো একটি টেস্ট জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ এই মাঠে।
গতকাল ২৭৯ মিনিটের ধৈর্যশীল ১১৫ রানের ইনিংসটি খেলেছেন মোমিনুল ১৮২ বলে। যেখানে তিনি চার মেরেছেন ১০টি। অথচ আগের দিন কঠিন সময়ে উইকেটে গিয়েছিলেন মোমিনুল। শেষ পর্যন্ত সেঞ্চুরি করে দলকে পৌঁছে দিয়েছেন পাহাড়ের চূড়ায়।

পূর্ববর্তী নিবন্ধইংল্যান্ড খেললো ১৭ টেস্ট, বাংলাদেশ ৩
পরবর্তী নিবন্ধটিকা এলো, কিন্তু কবে শেষ হবে মহামারী