মিয়ানমারের আরও ৩ সেনা আশ্রয় নিল বাংলাদেশে

বান্দরবান প্রতিনিধি | রবিবার , ৩১ মার্চ, ২০২৪ at ৫:৩২ পূর্বাহ্ণ

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি উপজেলার ঘুমধুম সীমান্তপথে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে মিয়ানমারের আরো ৩ সেনা সদস্য। গতকাল শনিবার সকালে ঘুমধুমের তুমব্রু সীমান্তপথে তারা বাংলাদেশে অনুপ্রবেশ করে। পালিয়ে আসা তিনজনকে নিরস্ত্র করে বিজিবি ১১ ব্যাটালিয়ানের হেফাজতে রাখা হয়েছে। ঘটনার সত্যতা নিশ্চিত করে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) মোহাম্মদ জাকারিয়া বলেন, মিয়ানমারের অভ্যন্তরে বিদ্রোহীদের সঙ্গে সরকারি বাহিনীর চলমান সংঘাতে নতুন করে ৩ জন মিয়ানমারের সেনা সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছে। তাদের নিরস্ত্র করে বিজিবি হেফাজতে রাখা হয়েছে।

জনপ্রতিনিধি ও আইনশৃঙ্খলা বাহিনী জানায়, মিয়ানমারের অভ্যন্তরে বিদ্রোহী আরাকান আর্মির (এএ) সঙ্গে মিয়ানমারের সরকারের জান্তা বাহিনীর দীর্ঘদিন ধরে সংঘাত চলছে। সংঘাতে টিকতে না পেরে বিভিন্ন সময়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেন মিয়ানমার সরকারের বিভিন্ন বাহিনীর সদস্যরা। গত ১১ মার্চ নাইক্ষ্যংছড়ির জামছড়ি সীমান্ত দিয়ে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয় মিয়ানমারের সেনা ও বিজিপির ১৭৯ জন সদস্য। তাদের নিরস্ত্র করে বর্তমানে নাইক্ষ্যংছড়ি সদর বিজিবি ব্যাটালিয়নের হেফাজতে রয়েছে।

বান্দরবানের জেলা প্রশাসক শাহ মোজাহিদ উদ্দীন বলেন, নতুন করে ৩ জন মিয়ানমারের সেনা সদস্য পালিয়ে বাংলাদেশে আশ্রয় নিয়েছেন। এর আগে ১৭৯ জন মিয়ানমারের সেনা ও বিজিপি সদস্য আশ্রয় নেন। তাদের নিরস্ত্র করে বিজিবি হেফাজতে রাখা হয়েছে। আলোচনার মাধ্যমে আশ্রয় নেওয়াদের ফেরত পাঠানোর প্রক্রিয়া চলমান রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধকৌতুক কণিকা
পরবর্তী নিবন্ধইয়াবা লেনদেনের জের, মাথায় গুলি করে বন্ধুকে খুন