ভালোবাসা সামাজিক জীবনের ফেবিকন

ফারজানা আজিম | সোমবার , ১৪ ফেব্রুয়ারি, ২০২২ at ৬:০২ পূর্বাহ্ণ

অনেক পুরানো একটা প্রবাদ মনে পড়ে গেল। প্রবাদটা আমার দাদুর মুখে প্রায় শুনতাম, ‘ঘষে মেজে রূপ, আর ধরে বেধে পিরিত’। আমাদের বর্তমান সামাজিক অবস্থাটাও এখন ঠিক তাই। কোথাও যেন সত্যিকারের রূপ বা সেই ভালোবাসা নেই। সব কিছুতেই আছে শুধু কেমন যেন একটা লোক দেখানো ভাব বা ভণিতা। আমাদের পারিবারিক জীবনের কথাই বলি! আছে কি এখন আমাদের পরিবার নামক পবিত্র পরিবেশে ভালোবাসার সেই বন্ধন। পরিবারের সেই সদস্যরা কি এখন আছি আগের মতন। পরিবার ভেঙ্গে এখন টুকরো টুকরো হয়ে গেছে। হারিয়ে গেছে সব কাছের সম্পর্কগুলো স্বার্থের কাছে। আমি মনে করি সমাজে এখন যাই ঘটছে সব কিছু ঘটছে ভালোবাসা অভাবে। আধুনিকতার নামে আমরা এখন ভুলেই গেছি পরিবার নামে একটি পবিত্র প্রতিষ্ঠান আছে আমাদের, যেখানে আছে বাবা, মা, ভাই, বোন, স্বামী-স্ত্রী। আমাদের সন্তানরা আজ মাদক, ইভটিজিং, ধর্ষণের মত অপরাধগুলোতে জড়িয়ে পড়ছে। জন্ম নিচ্ছে হাজারো ঐশি।
স্বামী-স্ত্রীর সম্পর্কের অবনতির ক্ষেত্রেও এক বিশাল ভূমিকা রাখছে এই ব্যস্ততা। আধুনিকতার ভিড়ে হারিয়ে যাচ্ছে আমাদের বৃদ্ধ বাবা মা-রা। যারা অক্লান্ত পরিশ্রম করে বড় করেছে তাদের সন্তানদের। বড় হয়ে এই সন্তান মা বাবার কতটুকুই খবর রাখছে? শেষ বেলায় এসে তাদের মনে প্রশ্নের উঁকি দেয় জীবন দিয়ে সন্তানদের কি ‘মানুষ না অমানুষ বানালাম’। নারী নির্যাতনের মত বড় অপরাধ যেমন অসভ্য যুগে ছিল তেমনি আছে আজকের এই ডিজিটাল যুগেও। ডিজিটাল যুগে চলছে ডিজিটাল নির্যাতন। নারীদের একদিকে অর্থ উপার্জন, সংসার সামলানো থেকে শুরু করে সন্তানকে মানুষ করা তাদের লেখাপড়া দেখা, তাদের যত্ন করে বড় করে তোলা সবই পড়ে তার ভাগে।
একজন পুরুষ মানুষ শুধুই অর্থ উপার্জন করে ক্লান্ত। কিন্তু একজন নারী, অর্থ উপাজন, সংসার দেখা, সন্তান মানুষ করা শ্বশুর বাড়ির সবার মন রক্ষার মত গুরুত্বপূর্ণ কাজ করেও শান্তি নেই। শুধু নারী বলে। এই নারী যখন থাকে বাপের মেয়ে, সাত খুন মাপ, যখন ঘরে বউ থাকে আসামীর কাটগড়ায় আর যখন মা তখন হয় অবহেলিত। আর পুরুষ এখানে রাজার হালে অর্থ উপার্জন করে ধন্য। বেচারী স্ত্রীরা, তাদের অবস্থা আমাদের সমাজে এমন ‘কইলজ্জা কাইট্টা রাইন্ধা দিলেও বলে লবণ কম হইছে’। আর এই সব কিছুর জন্য মনে হয় ভালোবাসাটাই দায়ী। একমাত্র ভালোবাসাই পারে সমাজ, সংসার তথা গোটা মানব জাতিকে বদলে দিতে। আমাদের সমাজে ভালোবাসা দিন দিন হারিয়ে যাচ্ছে। শুধু ভালোবাসাই পারে আমাদের অস্থির সমাজটাকে স্থির করতে। কোনো জিনিস ভেঙ্গে গেলে যেমন আমরা ফেবিকন দিয়ে জোড়া লাগাই। তেমনি আমাদের এই ভেঙ্গে যাওয়া সমাজ ব্যবস্থাকেও সুস্থ, সুন্দর ও নিরাপদ করে তুলতে পারে ভালোবাসার সেই ফেবিকন। একমাত্র ভালোবাসাই আমাদের দিতে পারে এই সুন্দর পৃথিবীর উপহার। যেখানে থাকবে শুধু আনন্দ, হাসি, আর সফলতা। আর ভালোবাসটাই হবে আমাদের জীবনের ফেবিকন।

পূর্ববর্তী নিবন্ধভালোবাসা
পরবর্তী নিবন্ধপ্রতিটি দিন হোক পহেলা ফাল্গুন