ফাইনালের ড্রেস রিহার্সালে শ্রীলংকার জয়

এশিয়া কাপ

ক্রীড়া প্রতিবেদক | শনিবার , ১০ সেপ্টেম্বর, ২০২২ at ৭:০১ পূর্বাহ্ণ

এশিয়া কাপের ফাইনালিস্ট নিশ্চিত হয়ে গেছে আগেই। সুপার ফোর পর্বের শেষ ম্যাচটি ছিল কেবলই আনুষ্ঠানিকতার। তবে সেটি ফাইনালের ড্রেস রিহার্সাল। আর সে ড্রেস রিহার্সালে পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়ে ফাইনালের আগে নিজেদের আত্মবিশ্বাস বাড়িয়ে নিল শ্রীলংকা। প্রথমে বোলারদের দুর্দান্ত বোলিং এবং পরে ব্যাটসম্যানদের দারুণ ব্যাটিংয়ে পাকিস্তানকে এক রকম উড়িয়েই দিয়েছে লংকানরা। দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে পাকিস্তানিরা যেখানে রানের জন্য মাথা কুড়ে মরেছে সেখানে লংকানরা রানের ফুলঝুড়ি ছড়িয়েছে। আর তাতেই সহজ জয় তুলে নিয়েছে লংকানরা।
টুর্নামেন্টের শুরুর ম্যাচটা হারের পর আর হারের মুখ দেখেনি শ্রীলংকা। একে একে সবাইকে হারিয়ে জায়গা করে নেয় ফাইনালে। আর ফাইনালের আগে ফাইনালের সে প্রতিপক্ষকেও উড়িয়ে দিল তারা। এখন ফাইনালের লড়াইটা জেতার অপেক্ষা।
এদিন টসে হেরে ব্যাট করতে নামা পাকিস্তান শুরুটা ভালো করতে পারেনি। ২৮ রানে ফিরেন দলের সফলতম ব্যাটসম্যান রিজওয়ান। ১৪ বলে ১৪ রান করেন তিনি। আগের টানা চার ম্যাচে ব্যর্থ অধিনায়ক বাবর আজম রানে ফেরার ইঙ্গিত দিয়েও সফল হতে পারেনি। প্রথমবারের মত টুর্নামেন্টে ৩০ রান করেছেন বাবর। তার আগে অবশ্য ফিরেন আরেক ব্যর্থ ব্যাটসম্যান ফখর জামান। ১৮ বলে ১৩ রান করেন তিনি। ইফতেখার এসেও দলকে টানতে পারেনি। ১৭ বল খেলে ১৩ রান করেন ইফতেখার। খুশদিল শাহ এবং আসিফ আলিও যোগ দিয়েছেন ব্যর্থদের মিছিলে। শেষ দিকে মোহাম্মদ নেওয়াজ কিছুটা দলকে টেনে নেন। মূলত তার ১৮ বলে ২৬ রানের উপর ভর করে অল আউট হওয়ার আগে ১২১ রান করে পাকিস্তান। শ্রীলংকার পক্ষে ৩টি উইকেট নিয়েছেন হাসারাঙ্গা। ২টি করে উইকেট নিয়েছেন থিকসানা এবং মাদুশান।
১২২ রানের লক্ষ্য তাড়া করতে নেমে শুরুতেই ধাক্কা খায় শ্রীলংকা। ইনিংসের প্রথম ওভারেই কুশল মেন্ডিসকে ফেরান হাসনাইন। পরের ওভারে গুনাতিলকাকে ফেরান হারিস রউফ। দুজনেই রানের খাতা খুলতে পারেনি। নিশাংকা এবং ধনঞ্জয়া মিলে এগিয়ে যাওয়ার চেষ্টা করলেও তাতে বাধা হয়ে দাঁড়ান হারিস রউফ। এবার তার শিকার ধনঞ্জয়া ডি সিলভা। এরপর রাজাপাকশে এবং নিশাংকা মিলে যোগ করেন ৫১ রান। ১৯ বলে ২৪ রান করা রাজাপাকশেকে ফিরিয়ে এজুটি ভাঙেন উসমান কাদির। কিন্তু অপরপ্রান্তে ঝড় তুলছিলেন নিশাংকা। শানাকাও এসে ঝড় তুললেন নিশাংকার সাথে। ১৬ বলে ২১ রান করা শানাকাকে ফেরান হাসনাইন। কিন্তু হাফ সেঞ্চুরি তুলে নেওয়া নিশাংকা আর কোনো সুযোগ দেয়নি পাকিস্তানকে। শেষ পর্যন্ত ১৮ বল এবং ৫ উইকেট হাতে রেখে ম্যাচ জিতে নেন নিশাংকা। ৪৮ বলে ৫৫ রান করে অপরাজিত থাকেন এই ওপেনার।

পূর্ববর্তী নিবন্ধএ কে খান সর্বক্ষেত্রে সফল ব্যক্তি : শিক্ষা উপমন্ত্রী
পরবর্তী নিবন্ধবন্ড ম্যানেজমেন্ট অটোমেশন প্রকল্পে গতি