নির্বাচনকালীন সরকার নিয়ে আইনমন্ত্রীর বক্তব্য ‘শব্দ চয়নে ভুল’

| সোমবার , ৫ জুন, ২০২৩ at ৫:৪৪ পূর্বাহ্ণ

নির্বাচনকালীন সরকার গঠনের সময় প্রধানমন্ত্রীর ‘পদত্যাগ’ বিষয়ে আইনমন্ত্রী আনিসুল হক যে বক্তব্য দিয়েছিলেন, তা ‘শব্দ চয়নের ভুল’ ছিল বলে জানিয়েছে আইন মন্ত্রণালয়। সাংবাদিকদের ‘উপর্যুপরি’ প্রশ্নের জবাব দিতে গিয়ে মন্ত্রীর ওই ভুল হয়েছে বলে মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে। খবর বিডিনিউজের।

গতকাল সকালে রাজধানীর বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটে বিচারকদের এক প্রশিক্ষণ অনুষ্ঠানে নির্বাচনকালীন সরকার নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাব দেন আইনমন্ত্রী। সেখানে তিনি বলেন, প্রধানমন্ত্রী যখন মনে করবেন যে তিনি একটা ছোট সরকার করতে চান, নির্বাচনকালীন সরকারতখন তিনি সেই সময়ে তিনি পদত্যাগ করবেন এবং তার পরে তিনি তার সরকার গঠন করবেন। আমার মনে হয় এই ব্যাপারে কোনো অস্পষ্টতা নাই। তার কারণ হচ্ছে, মাননীয় প্রধানমন্ত্রী ইতোমধ্যে বলে দিয়েছেন যে তিনি এই যে নির্বাচনকালীন সরকারে কারা থাকতে পারেন তার ব্যাপারে একটি রূপরেখা দিয়েই দিয়েছেন, সেজন্য এখানে আর বিস্তারিত কিছু বলার নাই।

মন্ত্রীর বক্তব্যের ওই ‘পদত্যাগ’ বিষয়টি নিয়ে আলোচনার ঢেউ ওঠে। এ নিয়ে বিকালে আইন মন্ত্রণালয় থেকে ব্যাখ্যা আসে। মন্ত্রণালয়ের সিনিয়র তথ্য অফিসার রেজাউল করিম আইনমন্ত্রী যা যা বলেছেন, তার অনেক কথা উল্লেখ করে লেখেন, সাংবাদিকদের উপর্যুপরি প্রশ্নের জবাব দিতে গিয়ে মাননীয় মন্ত্রী নির্বাচনকালীন সরকার গঠন প্রসঙ্গে শব্দ চয়নে ভুল করায় যে বিভ্রান্তি সৃষ্টি হয়েছে তা উপরোক্ত বক্তব্য দ্বারা স্পষ্ট করা হলো। তবে আইনমন্ত্রী কী ভুল করেছিলেন, তা সেই ব্যাখ্যায় আর উল্লেখ করা হয়নি। এ প্রশ্ন নিয়ে যোগাযোগ করা হলে রেজাউল করিম মন্তব্য করতেও রাজি হননি।

পূর্ববর্তী নিবন্ধআমরা যুক্তরাষ্ট্রের সাথে আরও ঘনিষ্ঠ সম্পর্ক চাই : তথ্যমন্ত্রী
পরবর্তী নিবন্ধতীব্র গরমে হাঁসফাঁস