তীব্র গরমে হাঁসফাঁস

১৩ জুনের আগে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই

আজাদী প্রতিবেদন | সোমবার , ৫ জুন, ২০২৩ at ৫:৪৫ পূর্বাহ্ণ

তীব্র গরমে গতকালও অস্বস্তিতে ছিলেন নগরবাসী। এদিন স্বাভাবিকের চেয়ে ২ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস বেশি রেকর্ড হয়েছে নগরে। রেকর্ড হওয়া সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৪ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। গতকাল দিনাজপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে তাপপ্রবাহ বয়ে গেছে। আগামী পাঁচ থেকে ছয় দিন মৃদু, মাঝারি এবং তীব্র তাপপ্রবাহ অব্যাহত থাকতে পারে বলে জানায় আবহাওয়া অফিস। এ সময়ে দেশের বিভিন্ন জায়গায় বিচ্ছিন্নভাবে বৃষ্টি হতে পারে। তবে ১৩ জুনের আগে তাপমাত্রা কমিয়ে ফেলার মতো ভারী বৃষ্টির সম্ভাবনা নাই।

প্রসঙ্গত, গতকাল দেশের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় দিনাজপুরে ৪১ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াস।

এদিকে তাপমাত্রা কম হলেও গতকাল নগরে গরম অনুভূত হয়েছে বেশি। এর কারণ ছিল বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে যাওয়া। এর সঙ্গে তীব্র লোড শেডিং থাকায় অতিষ্ঠ হয়ে উঠে জনজীবন।

এদিকে আজ বুধবার সন্ধ্যা ৬টা পর্যন্ত আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়, আকাশ আংশিক মেঘলা থেকে আবহাওয়া প্রওধানত শুষ্ক থাকতে পারে। সে সাথে অস্থায়ীভাবে দুয়েক জায়গায় মেঘাচ্ছন্ন থেকে বৃষ্টি অথবা বজ্রসহবৃষ্টি হতে পারে।

রাজধানীর আগারগাঁও আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়াবিদ ড. আবুল কালাম মল্লিক সাংবাদিকদের জানান, চলমান তাপপ্রবাহের মধ্যে গরম অসহনীয় হওয়ার মূল কারণ হল বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেশি। বৈশ্বিক উষ্ণায়নের ছোঁয়া বাংলাদেশেও লেগেছে। তাছাড়া, এল নিনো সক্রিয় অবস্থায় যাওয়া শুরু করায় এখানে আকাশ প্রায় মেঘমুক্ত। সুতরাং ৮ থেকে ১২ ঘণ্টা ধরে প্রখর সূর্যের আলো ভূপৃষ্ঠে পতিত হতে থাকে। একারণেই বাতাসের গতিবেগ কম, বাতাসে জলীয় বাষ্পের আধিক্য বেশি। অস্বস্তিও বেশি। তবে এটা শুধু বাংলাদেশেই হচ্ছে, তা না। বাংলাদেশসহ আশেপাশের সকল অঞ্চলের তাপমাত্রাই এখন বেশি।

তিনি বলেন, এল নিনো সক্রিয় হওয়ায় বর্তমানে বাংলাদেশসহ ভারতের হরিয়ানা, রাজস্থান, উত্তরপ্রদেশ, মধ্যপ্রদেশ, দিল্লি, বিহার, পশ্চিমবঙ্গ, মেঘালয়, ত্রিপুরা, নাগাল্যান্ড, অরুণাচল, মিয়ানমার, ভিয়েতনাম, কম্বোডিয়া, থাইল্যান্ড, পাকিস্তান, আফগানিস্তান; এই পুরো অঞ্চল এখন ‘হিট ইঞ্জিন’ হিসেবে কাজ করছে।

প্রসঙ্গত, এল নিনো জলবায়ুর একটি বিশেষ অবস্থা; যা প্রশান্ত মহাসাগরের বিষুবীয় অঞ্চলের পানির উপরিভাগকে উত্তপ্ত করে তোলে, যার প্রভাব পড়ে অয়ন বায়ু ও পারিপার্শিক জলবায়ুর উপর।

আগারগাঁও আবহাওয়া অফিস জানায়, রাজশাহী, নওগাঁ, নীলফামারী ও দিনাজপুর জেলার উপর দিয়ে তীব্র তাপপ্রবাহের আভাস দিয়েছে। ঢাকা, ময়মনসিংহ, খুলনা, বরিশাল বিভাগসহ রংপুর ও রাজশাহী বিভাগের অবশিষ্টাংশ এবং মৌলভীবাজার, চাঁদপুর ও নোয়াখালী জেলার উপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা অব্যাহত থাকতে পারে।

পূর্ববর্তী নিবন্ধনির্বাচনকালীন সরকার নিয়ে আইনমন্ত্রীর বক্তব্য ‘শব্দ চয়নে ভুল’
পরবর্তী নিবন্ধসবাই মিলে করি পণ, বন্ধ হবে প্লাস্টিক দূষণ