জলাবদ্ধতা নিরসনে ড্রেন নির্মাণ

বান্দরবান প্রতিনিধি | শনিবার , ২৩ এপ্রিল, ২০২২ at ১০:৫৬ পূর্বাহ্ণ

বান্দরবানে পৌর শহরের জলাবদ্ধতা নিরসনে প্রায় ৬০০ মিটার ড্রেন নির্মাণের উদ্যোগ নেয়া হয়েছে। ইতোমধ্যে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে জেলা শহরের মেম্বার পাড়া, আর্মি পাড়া, হাফেজঘোনা, উজানী পাড়া, ছিদ্দিক নগর, বনরূপা পাড়া, নিউ গুলসান, কালাঘাটাসহ পৌরসভার নয়টি ওয়ার্ডের বিভিন্ন এলাকায় উন্নয়নমূলক কাজগুলো বাস্তবায়িত হচ্ছে।

পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড ইউনিট অফিস ও স্থানীয়দের তথ্যমতে, বর্ষা মৌসুমে সামান্য বৃষ্টিতেই বান্দরবান জেলা শহরের অধিকাংশ জায়গা জলাবদ্ধতায় পানিতে ডুবে যায়। এতে যানবাহন চলাচল ব্যহত হয় এবং পৌরবাসীদের চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হয়।

জলাবদ্ধতা নিরসনে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির আন্তরিক প্রচেষ্টায় পৌর অঞ্চলের মানুষের দুঃখকষ্ট লাগবে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাধ্যমে জলাবদ্ধতা নিরসনে এই বিশেষ প্রকল্প হাতে নেয়া হয়েছে। ২০২১-২২ অর্থ বছরে বান্দরবান প্রায় পঞ্চাশ কোটি টাকা ব্যয়ে এই উন্নয়ন কাজগুলো বাস্তবায়ন করা হবে। মেম্বার পাড়ার স্থানীয় বাসিন্দার আবুল কালাম মুন্না এবং হাফেজঘোনার বাসিন্দার তাজুল ইসলাম বলেন, বর্ষা মৌসুমে জলাবদ্ধতায় ডুবে যায় পৌর শহর। জলাবদ্ধতা নিরসনে পার্বত্য মন্ত্রীর এ উদ্যোগ প্রশংসনীয়।

প্রকল্পটি শতভাগ বাস্তবায়ন পৌরবাসীর দুর্ভোগ অনেকাংশে লাঘব হবে। পৌর শহরের ড্রেনেজ ব্যবস্থার উন্নয়ন হবে। এতে কমবে ময়লা আবর্জনার দুর্গন্ধও। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আবু বিন মোহাম্মদ ইয়াছির আরাফাত বলেন, বান্দরবান ও লামা পৌরসভায় জলাবদ্ধতা নিরসনে মাস্টার ড্রেন প্রকল্পের আওতায় বান্দরবান পৌর শহরে মোট ৬০০ মিটার ড্রেন নির্মাণ কাজ চলছে। এই কাজ শেষ হলে বর্ষা মৌসুমে বৃষ্টির পানি দ্রুত সরে যাবে।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে বিএনপি নেতাকর্মীদের জামিনে মুক্তিতে মিছিল ও সমাবেশ
পরবর্তী নিবন্ধবোয়ালখালীতে ৪০০ কৃষকের মাঝে বিনামূল্যে বীজ ও সার বিতরণ