খোকার ডাকে স্বাধীনতা

সালাম সৌরভ | বুধবার , ২৩ মার্চ, ২০২২ at ৯:৩৮ পূর্বাহ্ণ

আট বছর বয়স থেকেই খোকার দুরন্তপনা বেড়েই চলেছে ,মধুমতি নদীতে লাফ ঝাপ আর সাঁতার কাটা, গাছে ওঠা ,বনে জঙ্গলে ঘুরে বেড়ানো, ডানপিটে খোকার কোনটাই বাকি ছিল না। বয়স বাড়ার সাথে সাথে খোকা টুংগীপাড়া, ভূতের বাড়ি, ভূতের দিঘি, পদ্মবিল, পুরো গোপালগঞ্জ চষে বেড়াতো, একদিন পাড়ার এক কাকা এসে খোকার মাকে বলল, খোকাকে দেখলাম ভুতের দিঘী, মা তো রেগেমেগে খোকাকে ডেকে বললো- কি ব্যাপার ভুতের দিঘি কি করতে গিয়েছিলে? খোকা বলল-কেন মা ভূত তাড়াতে গিয়েছিলাম। মায়ের রাগ পড়ে গেল, মুচকি হেসে বললেন- আচ্ছা তুই কি বলতো? বড় হয়ে কি করবি? সারা জীবন কি মানুষের ভূত তারাবি?
একদিন দাদুভাই খোকার মা কে ডেকে বলল- বৌ-মা তোমার ছেলে নাকি বন্ধুদের সাথে মধুমতি নদীতে লাফ ঝাপ করছে, কোন্‌ দিন জানি তোমার এই ছেলেকে কুমিরে খায়? খোকার মা বলল- বাবা দেখবেন, একদিন আমার এই খোকা, এই দেশ থেকে কুমির তাড়াবে। একদিন খোকা বৃষ্টিতে ভিজে ভিজে বাড়ী ফিরল, মা বলল-কিরে খোকা! ছাতা নিয়ে তো বাড়ি থেকে গিয়েছিলি, এখন ভিজে ভিজে বাড়ি ফিরলি যে? খোকা বলল- মা আমার এক বন্ধুর বাড়ি অনেক দূরে, তাই ছাতা খানা ওকে দিয়ে এসেছি, আমি সামান্য পথ মাত্র ভিজেছি। অন্য একদিন খোকা, গভীর রাতে কয়েকজন বন্ধু নিয়ে বাড়িতে হাজির, মাকে ঘুম থেকে জাগিয়ে বলল- ওদের কিছু খেতে দাও, সবার খুব খিদে পেয়েছে, মা তো খোকার কান্ড দেখে হতবাক। এত রাতে এই অনাহারীদের কোথা থেকে ধরে নিয়ে এসেছো? খোকা বলল-মা আমরা সবাই হাই স্কুলের মাঠে মাটি দিয়ে শহীদ মিনার তৈরি করেছি, আগামীকাল একুশে ফেব্রুয়ারি তাই। মা সবাইকে পেটভরে খেতে দিল।
জনসেবা সমাজ সেবা করতে করতে খোকা স্কুল পেরিয়ে কলেজে পা দিলো, তারপর রাজনীতিতে ঢুকে পড়ল। খোকা দেখলো এ দেশের অসহায় সাধারণ মানুষদের পাকিস্তানিরা নির্যাতন করতো, এ দেশকে শাসন ও শোষণ করত। খোকা এর প্রতিবাদী হয়ে উঠল। ছাত্রনেতা থেকে খোকা হয়ে উঠল জননেতা, দেশনেতা, জালিমের হাত থেকে দেশ ও দেশের মানুষকে মুক্ত করতে ১৯৭১ সনেএক দীর্ঘ জ্বালাময়ী ভাষণ দেন, যার নাম স্বাধীনতার ডাক। সেই ডাকে দেশের মানুষ অনুপ্রাণিত হয়ে ১৯৭১ সালে স্বাধীনতা যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে। তার আগেরদিন ২৫ শে মার্চ গভীর রাতে পাকিস্তানি সেনারা ঝাঁপিয়ে পড়ে নিরস্ত্র ঘুমন্ত মানুষের ওপর। দীর্ঘ নয় মাস মুক্তিযোদ্ধারা যুদ্ধ করে, ১৯৭১সনে ১৬ ডিসেম্বর দেশ স্বাধীন হয়। সেই দিন থেকে পৃথিবীর ইতিহাসে একটি নতুন দেশের নাম সৃষ্টি হয় , মানচিত্রে নতুন দেশ যুক্ত হয়। যার নাম বাংলাদেশ।

পূর্ববর্তী নিবন্ধস্বাধীনতার গল্প শোনো
পরবর্তী নিবন্ধবাঙালি জাতির শৃঙ্খলমুক্তির দিন