এবার বৃষ্টির অজুহাতে বাড়ছে সবজির দাম

আজাদী প্রতিবেদন | শনিবার , ১৭ জুলাই, ২০২১ at ৬:৫৩ পূর্বাহ্ণ

লকডাউনের পর এবার বৃষ্টির অজুহাতে বাড়ছে সবজির দাম। গত এক সপ্তাহের ব্যবধানে প্রায় সবধরণের সবজির দাম কেজিতে ৫-১০ টাকা পর্যন্ত বেড়ে গেছে। সবজি বিক্রেতারা বলছেন, লকডাউনের কারণে সবজির সরবরাহে ব্যাঘাত ঘটেছে। এছাড়া বৃষ্টি, পরিবহন সংকটসহ নানা কারণে পার্শ্ববর্তী উপজেলা থেকে নগরীতে তেমন সবজি আসেনি। যার কারণে দাম বাড়তির দিকে রয়েছে।
গতকাল শুক্রবার নগরীর কাজীর দেউড়ি ও ২ নম্বর গেট কর্ণফুলী কমপ্লেক্স কাঁচা বাজারে খোঁজ নিয়ে জানা গেছে, সপ্তাহের ব্যবধানে বরবটির দাম কেজিতে ১০ টাকা বেড়ে গিয়ে এখন বিক্রি হচ্ছে ৬০ টাকায়। এছাড়া শিমের কেজি ১০ টাকা বেড়ে ৭০ টাকা এবং মূলার কেজি ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৮০ টাকায়। অন্যদিকে ঢেড়শের কেজি ১০ টাকা বেড়ে ৬০ টাকা এবং চিচিঙ্গা ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৬০ টাকায়। এছাড়া জাত ভেদে বেগুনের কেজিপ্রতি ৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়, মিষ্টি কুমড়া (কাঁচা) ১০ টাকা বেড়ে ৫০ টাকা এবং মিষ্টি কুমড়া (পাকা) ৫ টাকা বেড়ে গিয়ে বিক্রি হচ্ছে ৩০ টাকায়। অপরদিকে কাকরোল কেজিপ্রতি ১০ টাকা বেড়ে ৬০ টাকা, আলু ২৫ টাকা এবং তিতা করলা ১০ টাকা বেড়ে ৬০ টাকা, কচুর লতি ৫ টাকা বেড়ে ৫০ টাকা এবং পটল কেজিতে ১০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ৬০ টাকায়। শসা কেজিপ্রতি ৫ টাকা বেড়ে ৪০ টাকায় বিক্রি হচ্ছে। এছাড়া টমেটোর দাম অপরিবর্তিত রয়েছে। বর্তমানে টমেটো বিক্রি হচ্ছে ১০০ থেকে ১২০ টাকায়।
কাজীর দেউড়ি বাজারের সবজি বিক্রেতা মোহাম্মদ আজম দৈনিক আজাদীকে জানান, সরকারের ১৪ দিনের কঠোর লকডাউনের কারণে উত্তরবঙ্গ থেকে প্রত্যাশিত সবজি আসতে পারেনি। এছাড়া চট্টগ্রামের বাঁশখালী, চন্দনাইশ, সীতাকুণ্ড, হাটহাজারী থেকেও সবজি কম এসেছে।
চাকরিজীবী ফরিদ উদ্দিন জানান, লকডাউন পরিস্থিতিতে সবজির দাম যা বাড়ার তা তো বেড়েছেই। এখন নতুন করে বাড়ছে বৃষ্টির অজুহাতে। আলু আর কাঁচা পেঁপেঁ ছাড়া বাজারে প্রায় সবধরনের সবজির দামই ৫০ টাকার বেশি। এটি মধ্যবিত্ত ও নিম্নবিত্ত শ্রেণির জন্য বাড়তি চাপ। প্রশাসন মাঝে মাঝে নিয়ম রক্ষার অভিযান চালিয়ে পরে আবার চুপটি মেরে যায়। এই সুযোগে ব্যবসায়ীরাও নানা অজুহাতে ক্রেতাদের পকেট কাটায় ব্যস্ত থাকে।

পূর্ববর্তী নিবন্ধদোকানে ন্যায্যমূল্যের সয়াবিন তেল বিক্রি, জরিমানা
পরবর্তী নিবন্ধকৌতুক কণিকা