অসাধু ব্যবসায়ীদের হাতে জিম্মি দেশের সাধারণ মানুষ

মো. সাইফুল মিয়া | শনিবার , ২১ মে, ২০২২ at ৭:৪৭ পূর্বাহ্ণ

করোনা মহামারীর প্রভাবে বিশ্বজুড়ে দেখা দিয়েছে অর্থনৈতিক অস্থিরতা। বিশ্ববাজারে দাম বেড়ে চলছে নিত্যপণ্যের। বিভিন্ন দেশে দেখা দিয়েছে খাদ্য সংকট। বাংলাদেশও এর প্রভাব পড়েছে। তাই বাংলাদেশেও নিত্যপণ্যের দাম হু হু করে বেড়েই চলছে। সরকারের পক্ষ থেকে নিত্যপণ্যের দাম নিয়ন্ত্রণ রাখার জন্য বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করা হলেও কোনো সুফল মিলছে না। মূলত কিছু সংখ্যক অতি মুনাফালোভী ও অসাধু ব্যবসায়ীদের কারণে বাজারে নিত্যপণ্যের মূল্য বৃদ্ধি পাচ্ছে। অসাধু ব্যবসায়ীরা অতিরিক্ত পণ্য গুদামে মজুদ করে বাজারে সংকট তৈরি করে। এটাই এখন তাদের ব্যবসায়িক সংস্কৃতিতে পরিণত হয়েছে। নিজের ক্ষুদ্র স্বার্থে তারা অন্ধ হয়ে যাচ্ছে। ফলস্বরূপ, অসাধু ব্যবসায়ীর কাছে দেশের অসহায় জনগণ জিম্মি।
উপার্জনের সর্বোত্তম মাধ্যম হলো ব্যবসা। ইসলাম ধর্মের প্রবর্তক হযরত মুহাম্মদ (সা.) ও অধিকাংশ ধর্মীয় মহাপুরুষদের উপার্জনের মাধ্যমে ছিল ব্যবসা। তাই ব্যবসা একটি সম্মানিত পেশা। একজন মানুষ ব্যবসার মাধ্যমে দুনিয়াতে আর্থিকভাবে লাভবান হওয়ার পাশাপাশি পরকালেও সম্মানিত হবেন। ইসলাম ধর্মে বলা হয়, সৎ ব্যবসায়ী কিয়ামতের দিনে নবীগণ সিদ্দিকগণ এবং শহীদগণের দলে থাকবেন। ব্যবসায় ধোঁকা দেয়া, মিথ্যা বলা কিংবা অসাধু উপায়ে লাভবান হওয়ার চেষ্টা করা অত্যন্ত গর্হিত কাজ। অসাধু উপায়ে ব্যবসা করে যদিও বাহ্যিক দিক দিয়ে লাভবান হচ্ছে মনে হলেও, প্রকৃতপক্ষে এদের পরিণাম অত্যন্ত ভয়াবহ। তাই ব্যবসায়ীদের সৎ হতে হবে।
পাশাপাশি, প্রশাসনকে অসাধু ব্যবসায়ী বিরুদ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যবস্থা করতে হবে। নিত্যপণ্য নিয়ে কোনো ধরনের অরাজক পরিস্থিতি যাতে সৃষ্টি না হয় সেদিকে সজাগ ও তৎপর থাকতে হবে।

পূর্ববর্তী নিবন্ধজাতীয় ইতিহাসের অনন্য ভাষ্যকার গাফ্‌ফার চৌধুরীর মহাপ্রস্থান
পরবর্তী নিবন্ধমানুষের সান্নিধ্য