মাহে রমজানের সওগাত

মুহম্মদ মাসুম চৌধুরী | রবিবার , ৩ এপ্রিল, ২০২২ at ৫:৫৭ পূর্বাহ্ণ

রহমত বরকত মাগফিরাতের সওগাত নিয়ে মুসলিম সম্প্রদায়ের দরবারে শুভ আগমন হয়েছে মাহে রমজানুল মোবারক। ‘রামজুন’ শব্দের ধাতুগত অর্থ বসন্তের প্রথম বৃষ্টি। প্রতীক্ষিত এ কল্যাণকর বৃষ্টি যেভাবে পৃথিবীতে সবুজের সমারোহ বয়ে আনে, ঠিক তেমনি রমজান মাসও পাপ তাপ দগ্ধ বিশ্ববাসীর জন্য পূত-পবিত্রতার সওগাত নিয়ে আগমন করে। ‘রমজান’ শব্দটির আভিধানিক অর্থের মধ্যেই এ মহান তাৎপর্যের কথা লুকায়িত রয়েছে।
মহানবী হযরত মুহাম্মদ (সা.) জীবনে নয়টি রমজান মাস অতিক্রম করে গেছেন। রমজানের রহমত ও বরকত কিভাবে গ্রহণ করতে হয়, সে শিক্ষা তিনি বাস্তব অনুশীলনের মাধ্যমে দিয়ে গেছেন সাহাবীগণকে। এ সওমের প্রবর্তন থেকে মুসলিম তথা মানব জীবনের মধ্যে আশাবাদের প্রতিষ্ঠা হয়।
পবিত্র কোরআন মজিদে আল্লাহ রাব্বুল আলামিন বর্ণনা করেছেন, ‘হে ঈমানদারগণ! তোমাদের প্রতি রোজা ফরজ করা হয়েছে যেভাবে তোমাদের পূর্ববর্তীদের উপরও ফরজ করা হয়েছিল, যাতে তোমরা পাপ থেকে নিজেদেরকে নিবৃত্ত রাখতে সক্ষম হও। কয়েকটি দিন মাত্র। অতএব, তোমাদের মধ্যে কেউ যদি অসুস্থ হয় কিংবা সফরে থাকে তবে সে অন্য সময়ে গণনা করে সিয়াম আদায় করে নেবে। আর যারা সিয়াম পালনে অপারগ হবে, তারা একজন নিঃস্ব ব্যক্তিকে ফিদ্‌য়া (খাদ্য) দেয়। তবে রোজা রাখাই উত্তম যদি তোমরা রোজার মর্যাদা সম্পর্কে সংবাদ রাখ।’ (সূরা বাকারা, আয়াত ১৮৩-১৮৪)
পবিত্র কোরআনের তাফসির, রাসুলের (সা.) হাদীস, মুসলিম দার্শনিক ও ঈমামদের আলোচনা ও মতামত জানলে বুঝা যায়, এ মাসের কত গুরুত্ব। তাই রহমতের মাস রমজান সম্পর্কে রাসুল (সা.) ইরশাদ করেছেন, পবিত্র রমজানের প্রথম রাতে আল্লাহ তা’লা আকাশের সকল তোরণ উন্মুক্ত করে দেন এবং রমজান শরীফের শেষ রাত পর্যন্ত তোরণসমূহ উন্মুক্ত রাখেন। এই মাসে রাতে কোনো মুমিন মুসলমান খাঁটি নিয়তে যদি নামাজ আদায় করেন তার প্রতিরাকাত নামাজের বিনিময়ে তাকে আড়াই হাজার গুণ সওয়াব আল্লাহ রাব্বুল আলামিন দান করেন এবং তাঁর জন্যে বেহেস্তে নির্মাণ করা হয় লাল মণিমুক্তার সুরম্য অট্টালিকা। যে ব্যক্তি রমজান শরীফের প্রথম তারিখ থেকে শেষ পর্যন্ত খাঁটি নিয়তে রোজা রাখবে তাঁর বিগত রমজান থেকে এই রমজান পর্যন্ত সমস্ত গুনাহ মাফ করে দেন। আল্লাহ তা’লার নিকট তাঁর ক্ষমা প্রার্থনার জন্য সত্তর হাজার ফেরেস্তা নিয়োজিত হয়। তারা ফজর নামাজের পর থেকে সূর্যাস্ত পর্যন্ত তাঁর জন্য কল্যাণ প্রার্থনা করতে থাকে।

পূর্ববর্তী নিবন্ধযানজট নিরসনে সিএমপির একগুচ্ছ পরিকল্পনা
পরবর্তী নিবন্ধপবিত্র রমজান শুরু