তাপপ্রবাহ ছুটি বাড়ছে না, রোববার খুলছে শিক্ষা প্রতিষ্ঠান

| শুক্রবার , ২৬ এপ্রিল, ২০২৪ at ৭:৪৯ পূর্বাহ্ণ

সারাদেশে তাপপ্রবাহ অব্যাহত থাকলেও শিক্ষা প্রতিষ্ঠানে ছুটি আর বাড়ছে না; তীব্র গরমের কারণে এক সপ্তাহের ছুটি শেষে রোববার থেকেই ক্লাসপরীক্ষা শুরু হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। তাপদাহ এবং অন্যান্য কারণে শ্রেণি কার্যক্রম বন্ধ থাকার ফলে যে শিখন ঘাটতি তৈরি হয়েছে, তা পূরণে এবং নতুন শিক্ষাক্রম অনুযায়ী শিখন ফল অর্জনের জন্য পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত শনিবারও শ্রেণি কার্যক্রম চলবে। গতকাল বৃহস্পতিবার বিকেলে এক প্রজ্ঞাপনে এসব সিদ্ধান্ত জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগ। খবর বিডিনিউজের।

সেখানে বলা হয়েছে, আগামী রোববার থেকে যথারীতি শিক্ষা প্রতিষ্ঠান খোলা থাকবে এবং শ্রেণি কার্যক্রম চলবে। তাপদাহ সহনীয় পর্যায়ে না আসা পর্যন্ত অ্যাসেম্বলি বন্ধ থাকবে এবং শ্রেণি কার্যক্রমের যে অংশটুকু শ্রেণিকক্ষের বাইরে পরিচালিত হয়ে থাকে এবং সূর্যের আলোর সংস্পর্শে আসতে হয়, সে সকল কার্যক্রম সীমিত থাকবে।

ঈদ ও নববর্ষের ছুটি শেষে স্কুল কলেজ খোলার কথা ছিল গত ২১ এপ্রিল। কিন্তু এপ্রিলের শুরু থেকে টানা তাপপ্রবাহের মধ্যে কয়েক জেলায় তাপমাত্রা ৪২ ডিগ্রি ছাড়িয়ে যাওয়ায় স্কুলকলেজে ২৭ এপ্রিল পর্যন্ত ছুটি ঘোষণা করে সরকার। ইতোমধ্যে চার দিন পেরিয়ে গেলেও গরমের দাপট কমেনি। বরং বৃহস্পতিবারের বুলেটিনে আরো তিন দিনের জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া অফিস।

এদিন যশোরে দেশের সর্বোচ্চ ৪২ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। ঢাকার সর্বোচ্চ তাপমাত্রা উঠেছিল ৩৯ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে।

আবহাওয়াবিদরা মে মাসের প্রথম সপ্তাহ পর্যন্ত চলমান তাপপ্রবাহ অব্যাহত থাকবে বলে সতর্ক করছেন। জাতিসংঘের শিশু তহবিল ইউনিসেফও গরমে শিশুদের অতি উচ্চ ঝুঁকির বিষয়টি স্মরণ করিয়ে দিয়ে বিশেষ সতর্কতামূলক পদক্ষেপ নেওয়ার আহ্বান জানায়। এ অবস্থায় স্কুলকলেজের ছুটি বাড়বে কি না, সেই আলোচনা চলছিল গত দুদিন ধরে। আবার কোনো কোনো শিক্ষা প্রতিষ্ঠান ছুটির মধ্যেই অনলাইনে ক্লাস শুরুর উদ্যোগ নিয়েছিল। তার মধ্যেই বৃহস্পতিবার বিকালে ছুটি না বাড়ানোর সিদ্ধান্ত এল।

পূর্ববর্তী নিবন্ধদেশি-বিদেশি প্রতারক চক্রের খপ্পরে নারী খোয়ালেন ২৮ লাখ টাকা
পরবর্তী নিবন্ধকক্সবাজার স্পেশাল ৩০ মে পর্যন্ত বর্ধিতকরণের সুপারিশ