কক্সবাজার স্পেশাল ৩০ মে পর্যন্ত বর্ধিতকরণের সুপারিশ

চট্টগ্রামবাসীর ক্ষোভ ও যাত্রীদের চাহিদা বিবেচনায় সিওপিএস দপ্তরে বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপকের প্রস্তাবনা

আজাদী প্রতিবেদন | শুক্রবার , ২৬ এপ্রিল, ২০২৪ at ৭:৫০ পূর্বাহ্ণ

যাত্রীদের ব্যাপক চাহিদা থাকার কথা বিবেচনা করে চট্টগ্রামকক্সবাজার রুটের ‘কক্সবাজার স্পেশাল’ ট্রেনটি আগামী ৩০ মে পর্যন্ত চালু রাখতে প্রস্তাবনা পাঠানো হয়েছে। গতকাল পাহাড়তলী বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপকের দপ্তর থেকে সিআরবিতে সিওপিএস দপ্তরে এই প্রস্তাবনা পাঠানো হয়েছে রেল ভবনের অনুমতির জন্য। ঈদ উল ফিতর উপলক্ষে চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত একটি স্পেশাল ট্রেন চালু করা হয়। ট্রেনটি আগামী ২৯ এপ্রিল থেকে বন্ধ করে দেয়ার ঘোষণা দিয়েছে রেলওয়ে। যাত্রীদের চাহিদা থাকা সত্ত্বেও ট্রেনটি বন্ধ করে দেয়ার ঘোষণায় চট্টগ্রামবাসীর মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়েছে। এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের বিভাগীয় রেলওয়ে ব্যবস্থাপক প্রকৌশলী সাইফুল ইসলামের কাছে জানতে চাইলে তিনি আজাদীকে বলেন, কক্সবাজার স্পেশাল ট্রেনটি যাত্রীদের চাহিদার কথা বিবেচনা করে আগামী ৩০ মে পর্যন্ত চালু রাখার জন্য প্রস্তাবনা পাঠিয়েছি সিআরবিতে। রেল ভবন থেকে অনুমোদন পাওয়া গেলে ট্রেনটি ৩০ মে পর্যন্ত চলবে।

চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত একটি আন্তঃনগর ট্রেন চালুর জন্য চট্টগ্রামবাসী শুরু থেকেই দাবি জানিয়ে আসছে। কক্সবাজার রেল লাইনের কাজ শুরু হওয়ার পর থেকেই চট্টগ্রামবাসী স্বপ্ন দেখে আসছেচট্টগ্রাম থেকে পর্যটন নগরী কক্সবাজারে ট্রেন ভ্রমণের। কাজ শেষে গত ১ ডিসেম্বর থেকে ঢাকাচট্টগ্রাম হয়ে পর্যটন নগরী কক্সবাজারে ট্রেন চালু হলেও চট্টগ্রামবাসীর সেই স্বপ্ন আজো পূরণ হয়নি। ইতোমধ্যে ঢাকা থেকে কক্সবাজার রুটে দুটি আন্তঃনগর ট্রেন চালু হয়েছে। দুটি আন্তঃনগর ট্রেনে চট্টগ্রামবাসীর জন্য মাত্র ১১৫টি করে টিকিট।

ঈদের আগে গত ৮ এপ্রিল চট্টগ্রাম থেকে কক্সবাজার পর্যন্ত একটি স্পেশাল ট্রেন চালু হয়। এই ট্রেনটি কক্সবাজার রুটের প্রতিটি স্টেশনে দাঁড়িয়ে যাত্রী ওঠা নামা করে। ইতোমধ্যে ট্রেনটি যাত্রীদের মধ্যে ব্যাপক জনপ্রিয়তা পেয়েছে। বিশেষ করে দক্ষিণ চট্টগ্রামের মানুষ এবং চকরিয়াকক্সবাজারের মানুষ এই ট্রেনটিতে করে নির্বিঘ্নে যাতায়াত করতে পারছে।

রেল কর্তৃপক্ষ ঘোষণা দিয়েছে, কক্সবাজার স্পেশাল ট্রেনটি আগামী ২৮ এপ্রিল পর্যন্ত চলাচল করবে, ২৯ এপ্রিল থেকে বন্ধ হয়ে যাবে।

এই ব্যাপারে রেলওয়ে পূর্বাঞ্চলের প্রধান যন্ত্র প্রকৌশলী তাপস কুমার দাস আজাদীকে বলেন, আমাদের ইঞ্জিন সংকট প্রকট। কক্সবাজার ঈদ স্পেশাল ট্রেনটি একটি মালবাহী ট্রেনের ইঞ্জিন দিয়ে এতোদিন চলাচল করেছে। এটি আগামী ২৯ এপ্রিল থেকে বন্ধ হয়ে যাবে। তবে কক্সবাজার থেকে আরেকটি আন্তঃনগর ট্রেন চলাচল শুরু হবে। ওই ট্রেনে চট্টগ্রামের জন্য টিকিট বরাদ্দ থাকবে।

খবর নিয়ে জানা গেছে, চট্টগ্রাম থেকে প্রতিদিন হাজার হাজার যাত্রী পর্যটন নগরী কক্সবাজারে যাতায়াত করে। রেল মন্ত্রণালয়ের দায়িত্বপ্রাপ্ত নতুন মন্ত্রী মো. জিল্লুল হাকিম প্রথম চট্টগ্রাম সফরে আসলে চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটে একটি আন্তঃনগর ট্রেন চালুর জন্য চট্টগ্রামের রেলওয়ে বিটের সাংবাদিকদের পক্ষ থেকে তার কাছে দাবি জানানো হয়। তখন রেলমন্ত্রী এপ্রিলের মধ্যে চট্টগ্রাম থেকে কক্সবাজার রুটে একটি কমিউট ট্রেন চালু হবে বলে ঘোষণা দিয়েছিলেন। কিন্তু সেটি এখনো বাস্তবায়ন হয়নি।

পূর্ববর্তী নিবন্ধতাপপ্রবাহ ছুটি বাড়ছে না, রোববার খুলছে শিক্ষা প্রতিষ্ঠান
পরবর্তী নিবন্ধঔষধি উদ্ভিদের নির্যাস ব্যবহার করে মশার লার্ভা নিধন সম্ভব