৪৪ বছর পর রাউজান উপজেলা স্বাস্থ্য কেন্দ্রে অপারেশন থিয়েটার

রাউজান প্রতিনিধি | শুক্রবার , ২৯ মার্চ, ২০২৪ at ৬:১৬ পূর্বাহ্ণ

রাউজান উপজেলা স্বাস্থ্য কেন্দ্র প্রতিষ্ঠার ৪৪ বছর পর চালু করা হয়েছে অপারেশন থিয়েটার। গত মঙ্গলবার এর উদ্বোধন করেন রেলপথ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি এবিএম ফজলে করিম চৌধুরী এমপি। উদ্বোধনের পর অপারেশনের মাধ্যমে এক প্রসূতির সফল ডেলিভারি সম্পন্ন হয়। মাবাচ্চা উভয়ে সুস্থ আছেন বলে জানিয়েছেন চিকিৎসকরা।

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ১৯৮০ সালে প্রতিষ্ঠিত ৩১ শয্যার এই স্বাস্থ্য কেন্দ্রে স্বাস্থ্য সেবাদান কার্যক্রম শুরু হলেও পূর্ণাঙ্গ অপারেশন থিয়টার ছিল না। ২০১৫ সালে এটিকে ৫০ শয্যায় উন্নিত করা হয়েছিল আধুনিক অন্যান্য সব সুবিধার আওতায় এনে। বর্তমানে এখানে চালু আছে বর্হিবিভাগ, অন্তবিভাগ, জরুরি বিভাগ, প্রসূতি বিভাগ, ল্যাবরেটরি, এক্সরে, ইসিজি, আলট্রাসনোগ্রাফি বিভাগ ও দন্ত বিভাগ। আধুনিক চিকিৎসা সরঞ্জাম দিয়ে এসব বিভাগে রোগীদের সেবা দেয়া হয়। তবে এতদিন এখানে অপারেশন থিয়টার না থাকার কারণে বিশেষ প্রয়োজনে প্রসূতিদের অন্যত্র নিয়ে গিয়ে অপারেশনের মাধ্যমে সন্তান প্রসব করতে হতো। উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. সুমন ধর বলেন, এখানে অপারেশন থিয়টার চালু করার মাধ্যমে স্বাস্থ্য কেন্দ্রটি আরো সমৃদ্ধ হয়েছে। এখন প্রসূতি মায়েদের জন্য এই অপারেশন থিয়টার গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে।

২৬ মার্চ উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে এবিএম ফজলে করিম চৌধুরী এমপি বলেন, শেখ হাসিনার সরকার দেশে মানুষের জন্য বিশ্বমানের স্বাস্থ্য সেবা নিশ্চিত করতে কাজ করছে। এখন দেশের মানুষ জটিল সব রোগের চিকিৎসা সেবা পাচ্ছে হাসপাতালগুলোতে। আমাদের রাউজানের সাড়ে ছয় লাখ মানুষের জন্য গ্রাম ও ইউনিয়ন পর্যায়ে প্রতিষ্ঠা করা হয়েছে ইউনিয়নে ইউনিয়নে স্বাস্থ্য কেন্দ্র, পরিবার কল্যাণ কেন্দ্র ও গ্রামে গ্রামে আছে কমিউনিটি ক্লিনিক। এসব প্রতিষ্ঠানে মানুষ ফ্রি ঔষধসহ চিকিৎসা সেবা পাচ্ছে। সড়ক পথে দুর্ঘটনা কবলিতদের জন্য প্রতিষ্ঠা করা হয়েছে ১০ শয্যার ট্রমা সেন্টার।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা অংগ্যজাই মারমা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন স্বাস্থ্য কেন্দ্রের প্রধান ডা. সুমন ধর। বিশেষ অতিথির বক্তব্য রাখেন রাউজান উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম এহেছানুল হায়দর চৌধুরী বাবুল, পৌরসভার মেয়র জমির উদ্দিন পারভেজ, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) রিদুয়ানুল ইসলাম, থানার ওসি জাহিদ হোসেন, স্থানীয় ইউপি চেয়ারম্যান বিএম জসিম উদ্দিন হিরু।

উল্লেখ্য, স্থানীয় সরকার বিভাগের উপজেলা পরিচালন ও উন্নয়ন প্রকল্পের (ইউজিডিপি) উপপ্রকল্পের অধীনে ১১ লাখ ৩৫ হাজার ৯০৪ টাকা ব্যয়ে এখানে অপারেশন থিয়টার স্থাপন করা হয়েছে। এই প্রকল্প বাস্তবায়ন করেছে রাউজান উপজেলা পরিষদ। প্রকল্পে অর্থায়ন করেছে বাংলাদেশ সরকার ও জাইকা।

পূর্ববর্তী নিবন্ধবদর দিবসে সালাতু সালাম মাহফিল
পরবর্তী নিবন্ধখুলশীতে গ্রেপ্তার কাপ্তাইয়ের মুন্না