মীরসরাইয়ে নতুন ধানের চাষাবাদে বাম্পার ফলন

মীরসরাই প্রতিনিধি | শনিবার , ২৭ এপ্রিল, ২০২৪ at ৯:১৭ পূর্বাহ্ণ

মীরসরাইয়ে নতুন জাতের বিনা ধান২৫ এর পরীক্ষামূলক চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। স্বল্প সময়ে ধানের বাম্পার ফলনে কৃষকদের মধ্যে উৎসাহ বেড়েছে। নতুন উদ্ভাবিত প্রিমিয়াম কোয়ালিটির বোরো জাতের বিনা ধান২৫। বাসমতি চালের বিকল্প হিসাবে এ ধান চাষাবাদে চিকন চাল আমদানি কমাতে পারে বলে জানিয়েছেন কৃষি অফিস।

মীরসরাইয়ের হিঙ্গুলী ইউনিয়নের জামালপুর গ্রামে বিনা ধান ২৫ জাতের ধান চাষ সরেজমিনে গিয়ে দেখা যায়, ধানের শীষে সোনালী আভা। সবগুলো ধান গাছ সোজা সারি হয়ে দাঁড়িয়ে আছে। ধান গাছের প্রতি শীষে ধরে আছে চিকন ধান। এক সপ্তাহ পরে ধান কাটার উপযোগী হবে। দুই একর জমিতে জামালপুর গ্রামের বাবুল কান্তি মজুমদার, পলাশ দত্ত, রাজু মজুমদার, সুমন চন্দ্র দে ও কমল কান্তি দে পার্টনারশিপ প্রকল্পের আওতায় পরীক্ষামূলকভাবে বিনা ধান ২৫ চাষ করেছেন। ধানের ফলন দেখে তাদের মুখে আনন্দের হাসি দেখা গেছে।

কৃষক পলাশ দত্ত জানান, আমরা কৃষি প্রণোদনা পেয়ে দুই একর জমিতে পরীক্ষামূলক বিনা ২৫ ধানের আবাদ করেছি। এই প্রথম নতুন জাতের বিনা ধান২৫ চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। ধান গাছের শিষ প্রতি ৩শ’ থেকে সাড়ে ৩শ’ টি ধান ধরেছে। অন্যান্য জাতের তুলনায় বিনা ধান২৫ জাতে শীষ প্রতি ধানের পরিমাণও বেশি। বিঘা প্রতি ২০ থেকে ২৫ মণ ধান উৎপাদনের পাশাপাশি ধানটির বাজার মূল্য বেশি হওয়ায় আমরা অধিক লাভের আশাবাদী।

মীরসরাই উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, প্রোগ্রাম অন এগ্রিকালচারাল অ্যান্ড রুরাল ট্রান্সফরমেশন ফর নিউট্রিশন, এন্ট্রিপ্রিনিউরশিপ অ্যান্ড রেজিলিয়েন্স ইন বাংলাদেশ (পার্টনার) শীর্ষক প্রকল্পের আওতায় উপজেলা কৃষি সমপ্রসারণ অধিদপ্তরের সহযোগিতায় চলতি মৌসুমে মীরসরাইয়ে প্রথমবারের মতো বিনা ধান ২৫ আবাদ করা হয়েছে। উপজেলার হিঙ্গুলী ইউনিয়নের জামালপুর গ্রাম, মীরসরাই সদর ইউনিয়নের তালবাড়িয়া ও দুর্গাপুর ইউনিয়নের রায়পুর গ্রামে এই জাতের ধানের চাষাবাদ করা হয়েছে। প্রতিটি চাষাবাদে পার্টনারশীপে একাধিক কৃষককে ২ একর জমির জন্য ২০ কেজি করে মাদার সিড প্রণোদনা দেয়া হয়। পরীক্ষামূলক আবাদে এবার সুবিধাভোগী কৃষকদের মাঝে বিনামূল্যে এই ধানের বীজ সরবরাহ করা হয়েছিল।

স্থানীয় হিঙ্গুলী ইউনিয়ন পরিষদের সদস্য মো. এমরানুল হক বলেন, জামালপুর গ্রামের পাঁচজন কৃষক পরীক্ষামূলক বিনা ধান ২৫ চাষাবাদ দেখে এখানকার অনেক কৃষক উদ্বুদ্ধ হয়েছেন। প্রথমবারে বাম্পার ফলন এবং বাসমতি চালের বিকল্প এই ধানের বাজারমূল্য বেশি হওয়ায় অনেক চাষি এই ধান চাষে আগ্রহ দেখাচ্ছেন।

মীরসরাই উপজেলা কৃষি কর্মকর্তা প্রতাপ চন্দ্র রায় বলেন, বিনা ধান ২৫ জাতটি মীরসরাইয়ে পরীক্ষামূলক ভাবে চাষাবাদে বাম্পার ফলন হয়েছে। কিছুদিনের মধ্যে ধান কাটা হবে। উচ্চ ফলনশীল এই ধান প্রিমিয়াম কোয়ালিটির এবং সুগন্ধি। এই ধানটি আমাদের দেশে বাসমতী চালের বিকল্প পণ্য হতে পারে। রোগ কম হওয়ায় বীজ সংরক্ষণ করার সুবিধা রয়েছে। কৃষিকে বহুমুখীকরণ ও কৃষকদের ভালো লাভের মাধ্যমে কৃষিকাজে উৎসাহিত করার লক্ষ্যে এই জাত আবাদে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে।

পূর্ববর্তী নিবন্ধমহেশখালীতে প্রার্থীদের সাথে প্রশাসনের মতবিনিময়
পরবর্তী নিবন্ধঅপচয়ে যায় ওই বিপুল শক্তি