সুন্দর স্বপ্ন জাগাতে বইয়ের ভূমিকা অনস্বীকার্য

শৈলীর মুক্তিযুদ্ধের বিজয় বই উৎসবে ড. মাহবুবুল হক

| শনিবার , ১১ ডিসেম্বর, ২০২১ at ৫:৫৫ পূর্বাহ্ণ

ভাষাবিজ্ঞানী, গবেষক ও অধ্যাপক ড. মাহবুবুল হক বলেছেন, মহান মুক্তিযুদ্ধ বাংলাদেশের ইতিহাসের গৌরবময় একটি ঘটনা। মুক্তিযুদ্ধের ইতিহাসে রয়েছে প্রদীপ্ত অহংকার, গৌরব, কষ্ট, নির্যাতন-নিপীড়ন ও হারানোর বেদনা। আমরা একটি অসাম্প্রদায়িক, সুখী ও সুন্দর একটি দেশের স্বপ্ন দেখেছি। মুক্তিযুদ্ধের মাধ্যমে আমরা বাঙালি জাতি স্বাধীন ও সার্বভৌম দেশ পেয়েছি। মানুষের মনে সুন্দর স্বপ্ন জাগাতে বইয়ের ভূমিকা অনস্বীকার্য। সেই স্বপ্ন বাস্তবায়নে অবদান রেখে যাচ্ছে লেখক-সাহিত্যিকরা। ঢাকার সাথে তাল মিলিয়ে ১৯৯৫ সাল থেকে শৈলী প্রকাশন চট্টগ্রামে বই প্রকাশ, লেখক তৈরি এবং বইমেলাসহ নানা আয়োজনের মাধ্যমে দেশব্যাপী লেখক-পাঠকের মেলবন্ধনে অবদান রেখে যাচ্ছে। শৈলী প্রকাশনের কর্ণধার রাশেদ রউফ স্বপ্নদ্রষ্টা হয়ে গত বছর করোনা মহামারীতে অনলাইন বইমেলার আয়োজন করে প্রকাশনা জগতকে মাতিয়ে রাখেন। এবার নতুন স্বপ্ন বাস্তবায়ন করলেন ‘মুক্তিযুদ্ধের বিজয় বই উৎসব’ আয়োজনের মাধ্যমে। তিনি আরও বলেন, এ প্রকাশনা সংস্থা থেকে মানসম্পন্ন অনেক লেখকের বই প্রকাশ পেয়েছে। নতুন লেখকদের প্রশিক্ষণ দিয়ে দক্ষ লেখক হিসেবে গড়ে তুলতে তিনি কর্মশালা আয়োজনের উপর গুরুত্বারোপ করেন।
ড. মাহবুবুল হক মুক্তিযুদ্ধের বিজয় বই উৎসবে গতকাল শুক্রবার উদ্বোধকের বক্তব্য রাখছিলেন। শৈলী প্রকাশন আয়োজিত আট দিনব্যাপী এ বই উৎসব উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. আনোয়ারা আলম। আলোচনায় অংশ নেন-কবি বিশ্বজিৎ চৌধুরী, কবি ওমর কায়সার, কবি-সাংবাদিক কামরুল হাসান বাদল, শিশুসাহিত্যিক অরুণ শীল। স্বাগত বক্তব্য দেন প্রাবন্ধিক নেছার আহমদ। অনুষ্ঠান সঞ্চালনা করেন বাচিকশিল্পী আয়েশা হক শিমু।
সভাপতির বক্তব্যে ড. আনোয়ারা আলম মানসগঠনে বইয়ের বিকল্প নেই উল্লেখ করে বলেন, লেখক-সাহিত্যিকদের মুক্তিযুদ্ধের চেতনায় নতুন প্রজন্মকে উজ্জীবিত করতে হবে।
উৎসবে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রফেসর রীতা দত্ত, শিশুসাহিত্যিক সাংবাদিক রাশেদ রউফ, আনন্দ মোহন রক্ষিত, দীপক বড়ুয়া, বিপুল বড়ুয়া, শাহ আলম নিপু, আজিজ রাহমান, জাহাঙ্গীর মিঞা, রেজাউল করিম স্বপন, মৃণালিনী চক্রবর্তী, আবুল কালাম বেলাল, অমিত বড়ুয়া, সুলতানা নুরজাহান রোজী, বিচিত্রা সেন, গোফরান উদ্দীন টিটু, মনজুর আহমদ, সৈয়দা সেলিমা আক্তার, ফারজানা রহমান শিমু, ফেরদৌস আরা রীনু, ইসমাইল জসীম, ইফতেখার মারুফ, মিলন বনিক, লিটন কুমার চৌধুরী, রুনা তাসমিনা, জসিম উদ্দিন খান, বাসুদেব খাস্তগীর, রূপক কুমার রক্ষিত, আরিফ রায়হান, মুহাম্মদ মুসা খান, শারুদ নিজাম, কাসেম আলী রানা, এস এম আবদুল আজিজ, কাঞ্চনা চক্রবর্তী, সাইফুদ্দীন সাকিব, কাজী জাহাঙ্গীর, নাছিমা আখতার রীনা, নান্টু বড়ুয়া, জোনাকি দত্ত, মাহবুব চৌধুরী, শিপ্রা দাশ, এস এম মোখলেসুর রহমান, তসলিম খাঁ, রহমান রনি, লিপি বড়ুয়া, হেলাল চৌধুরী, কানিজ ফাতেমা, শামীম ফাতেমা মুন্নী, শিরিন আফরোজ, প্রদ্যোৎ কুমার বড়ুয়া, রোকসানা বন্যা, এম কামাল উদ্দিন, প্রমুখ। অনুষ্ঠানে শিশুসাহিত্যিক ছড়াকার অরুণ শীলের ‘নির্বাচিত ছড়া’ গ্রন্থের মোড়ক উন্মোচন করা হয়।
উল্লেখ্য, উৎসব প্রতিদিন বিকেল ৫টা থেকে রাত সাড়ে ৮টা পর্যন্ত চলবে। বইপ্রেমীদের স্বাস্থ্যবিধি মেনে সবান্ধব উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে। আজ সন্ধ্যা ৬টায় ‘শৈলী বইবন্ধু সম্মাননা’ প্রদান করা হবে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধদুই কিশোরীর আত্মহত্যা
পরবর্তী নিবন্ধআত্মহত্যায় সহায়তা করতে সুইসাইড পড!