সাতকানিয়ায় গুঁড়িয়ে দেয়া হলো অবৈধ তিন ইটভাটা

সাতকানিয়া প্রতিনিধি | মঙ্গলবার , ৯ ফেব্রুয়ারি, ২০২১ at ৮:৪৪ অপরাহ্ণ

সাতকানিয়ায় অবৈধ ৩টি ইটভাটা বন্ধ করে দিয়েছে প্রশাসন। এসময় ইটভাটাগুলোর চিমনি ও কাঁচা ইট এক্সকেভেটরের সাহায্যে গুঁড়িয়ে দেয়া হয়েছে।
উচ্চ আদালতের নির্দেশে চট্টগ্রাম পরিবেশ অধিদপ্তর ও জেলা প্রশাসন যৌথভাবে আজ মঙ্গলবার (৯ ফেব্রুয়ারি) দিনব্যাপী অভিযান চালিয়ে এসব ইটভাটা বন্ধ করে দেয়।
গুঁড়িয়ে দেয়া ইটভাটাগুলো হলো রহমত বেগের টেক এলাকায় মির্জা আসলামের মালিকানাধীন থ্রিএসবি, মো. জাকারিয়া কোম্পানির মালিকানাধীন ফাইভবিএম ও নুরুল আলমের মালিকানাধীন ফোরবিএম।
অভিযানে নেতৃত্বদানকারী চট্টগ্রাম জেলা প্রশাসন কার্যালয়ের নির্বাহী ম্যাজিস্ট্রেট (সাধারণ শাখা) ও সহকারী কমিশনার মিজানুর রহমান জানান, উচ্চ আদালতের নির্দেশে অবৈধ ইটভাটার বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে। সাতকানিয়ায় অবৈধ তিনটি ইটভাটা বন্ধ করে দেয়া হয়েছে। এসময় ভাটার চিমনি ও কাঁচা ইট গুঁড়িয়ে দেয়া হয়েছে।
এসব ইটভাটার মালিকদের কাছে বৈধ কোনো ধরনের কাগজপত্র নাই। জনবসতিপূর্ণ এলাকায় ও আবাদি জমিতে অবৈধভাবে এসব ইটভাটা চালিয়ে আসছিল তারা। এছাড়া ইটভাটার চিমনিগুলো পরিবেশবান্ধব নয়। অবৈধভাবে গড়ে ওঠা ইটভাটাগুলোর বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।
পরিবেশ অধিদপ্তরের চট্টগ্রাম জেলার পরিদর্শক নূর হাসান সজীব জানান, সাতকানিয়ার বেশির ভাগ ইটভাটা অবৈধ। এসব ইটভাটার পরিবেশ ছাড়পত্র ও লাইসেন্স নাই। জনবসতিপূর্ণ এলাকায় আবাদি জমিতে গড়ে উঠেছে। ভাটাগুলোতে আবাদি জমির মাটি ব্যবহার ও জ্বালানি হিসেবে কাঠ পোড়ানোর অভিযোগও রয়েছে।

পূর্ববর্তী নিবন্ধবাঁশখালীতে পারিবারিক বিরোধের জেরে যুবকের আত্মহত্যা
পরবর্তী নিবন্ধএলডিপি প্রার্থী আইনুল ও সাবেক মেয়র আইয়ুবের জামিন