শিক্ষা ক্ষেত্রে বৈষম্য নিরসনে শিক্ষাব্যবস্থা জাতীয়করণের দাবি যৌক্তিক

সাতকানিয়ায় বাকশিস সম্মেলনে এমপি নজরুল | শুক্রবার , ২৪ মার্চ, ২০২৩ at ১০:২১ পূর্বাহ্ণ

বাংলাদেশ কলেজ শিক্ষক সমিতি (বাকশিস) সাতকানিয়া উপজেলা শাখার ত্রিবার্ষিক সম্মেলন গতকাল সকালে অনুষ্ঠিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা নজরুল ইসলাম চৌধুরী।

এ সময় তিনি বলেন, শিক্ষা, স্বাস্থ্য, অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন ক্ষেত্রে সরকারের গৃহীত পদক্ষেপ ইতিবাচক ভূমিকা পালন করায় দেশ এগিয়ে যাচ্ছে। শিক্ষকদের অর্থনৈতিক ও পেশাগত মর্যাদার উন্নয়নে সরকার কাজ করছে এবং শিক্ষকদের দাবিসমূহ অবশ্যই পর্যায়ক্রমে মেনে নেয়া হবে। শিক্ষকরা মানব সম্পদ উন্নয়নের মাধ্যমে একটি উন্নত ও সমৃদ্ধ বাংলাদেশ গঠনে এবং শিক্ষার কাঙ্ক্ষিত রূপান্তর ফলপ্রসূ করতে ভূমিকা পালন করতে পারেন। শিক্ষা ক্ষেত্রে বিদ্যমান বৈষম্য নিরসনে শিক্ষাব্যবস্থা জাতীয়করণ দাবি যৌক্তিক উল্লেখ করে তিনি বলেন, জাতীয়করণের মাধ্যমে শিক্ষার গুণগত মান উন্নয়নেও শিক্ষকদের ভূমিকা পালন করতে হবে।

সম্মেলনের প্রধান বক্তা বাকশিসের কেন্দ্রীয় সহসভাপতি অধ্যাপক আবু তাহের চৌধুরী বলেন, দেশের ৯০ ভাগ শিক্ষার দায়িত্ব পালনরত বেসরকারি শিক্ষকদের প্রতি রাষ্ট্রের অবহেলা ও বঞ্চনা মানবসম্পদ উন্নয়ন এবং উন্নত রাষ্ট্র প্রতিষ্ঠার অন্তরায়। তিনি মুক্তিযুদ্ধের অঙ্গীকার অনুযায়ী একমুখী শিক্ষা চালু করা এবং সুনির্দিষ্ট জাতীয় নীতিমালা ও পরিকল্পনার ভিত্তিতে প্রাথমিক পরবর্তী শিক্ষাব্যবস্থা জাতীয়করণসহ বাকশিসের ১২ দফা দাবি বাস্তবায়নে আগামী দিনে শিক্ষামন্ত্রী ও উপমন্ত্রীর সাথে আলোচনায় সমাধান না হলে ঐক্যবদ্ধ আন্দোলন গড়ে তোলার প্রত্যয় ব্যক্ত করেন।

সম্মেলনের উদ্বোধন করেন বাকশিস চট্টগ্রাম জেলা সভাপতি অধ্যক্ষ দবির উদ্দিন খান। উত্তর সাতকানিয়া জাফর আহমদ চৌধুরী কলেজ মিলনায়তনে সাতকানিয়া উপজেলা বাকশিস আহ্বায়ক অধ্যক্ষ আবু মোহাম্মদের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উত্তর সাতকানিয়া জাফর আহমদ চৌধুরী কলেজ গভর্নিং বডির সভাপতি হাসিনা জাফর চৌধুরী। সম্মেলনে অধ্যক্ষ আবুল কাশেমকে সভাপতি ও অধ্যাপক নিলুমনি শর্মাকে সাধারণ সম্পাদক করে বাকশিস সাতকানিয়া উপজেলা কার্যকরী কমিটি গঠিত হয়েছে। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধ১০ রমজানের মধ্যে বেতন বোনাস পরিশোধের দাবি
পরবর্তী নিবন্ধএবিএম মহিউদ্দীন চৌধুরী স্মৃতি সংসদের সভা ও দোয়া মাহফিল