শান্তি আলোচনা কি শান্তি ফেরাবে?

ইউক্রেন

| মঙ্গলবার , ৮ মার্চ, ২০২২ at ৮:৩৫ পূর্বাহ্ণ

সামরিক অভিযান শুরুর পর রাশিয়ার সঙ্গে দুই দফা ‘শান্তি আলোচনায়’ বসেছিল ইউক্রেনের প্রতিনিধিদল। কিন্তু এই বৈঠকে তেমন কোনো সমাধান পায়নি কিয়েভ। যুদ্ধের ১২তম দিনে গতকাল সোমবার তৃতীয় দফায় বৈঠকে বসতে যাচ্ছে দেশ দুটি। খবর বাংলানিউজের।
বিবিসির প্রতিবেদনে বলা হয়, ইউক্রেনের সঙ্গে তৃতীয় দফা অলোচনার জন্য রুশ প্রতিনিধিদল মস্কো থেকে বেলারুশে রওনা হয়েছে বলে স্পুটনিক বেলারুশ সংবাদ সংস্থাকে উদ্ধৃত করে খবর দিচ্ছে। এই আলোচনা যুদ্ধ ঠেকাতে পারবে কি না, তা নিয়ে প্রশ্ন উঠেছে।
ইউক্রেনের যেসব জায়গায় যুদ্ধ চলছে, সেখান থেকে বেসামরিক লোকজনকে নিরাপদ জায়গায় চলে যাওয়ার সুযোগ তৈরির জন্য ‘মানবিক করিডর’ খোলার ব্যাপারে গত সপ্তাহের বৈঠকে মীমাংসা হয়। কিন্তু সেই করিডোর নিশ্চিত করতে যে সাময়িক যুদ্ধবিরতি দরকার, তা পালন না করার জন্য দুই পক্ষ পরস্পরকে দায়ী করছে। রাশিয়া বলছে, তারা মোট ছয়টি মানবিক করিডর খুলেছে। কিন্তু ইউক্রেন সরকার অভিযোগ করছে, এসব করিডরের সবই রাশিয়া ও বেলারুশমুখী।
যুদ্ধ বন্ধ করতে রুশ প্রেসিডেন্ট ভ্‌লাদিমির পুতিনকে বারবার আলোচনায় বসতে বলেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলনস্কি। তবে যুদ্ধ ঠেকাতে ইউক্রেনকে আরও গঠনমূলক আলোচনায় অংশ নিতে বলেন পুতিন।
এই যুদ্ধ থামাতে রোববার ‘দুটি শর্ত’ জুড়ে দেন রুশ প্রেসিডেন্ট। তুরস্কের প্রেসিডেন্ট রজব তাইয়েপ এরদোগানের সঙ্গে ফোনালাপে একথা জানান পুতিন। ক্রেমলিন সূত্রের বরাত দিয়ে বিবিসির প্রতিবেদনে বলা হয়, মস্কোর দাবি মেনে নিলে এবং ইউক্রেন যুদ্ধ বন্ধ করলেই কেবল রাশিয়া পিছু হটতে পারে। তাছাড়া এই যুদ্ধ থামবে না।

পূর্ববর্তী নিবন্ধতুরস্কে বৈঠক করবেন রাশিয়া ও ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী
পরবর্তী নিবন্ধবিনাখরচে ইডিইউতে পড়ছে তিন শিক্ষার্থী