উপজেলায় ভোটে এসে বিএনপির পদ হারালেন ৭৩ নেতা

| শনিবার , ২৭ এপ্রিল, ২০২৪ at ৮:২৭ পূর্বাহ্ণ

ভোট বর্জনের দলীয় সিদ্ধান্ত অমান্য করে উপজেলা নির্বাচনে অংশ নেওয়ায় ৭৩ জনকে দল থেকে বহিষ্কার করেছে বিএনপি। এদে মধ্যে ২৮ জন চেয়ারম্যান পদে, ২৪ জন ভাইস চেয়ারম্যান পদে এবং সংরক্ষিত নারী ভাইস চেয়ারম্যান পদে প্রার্থী হয়েছেন ২১ জন। গতকাল শুক্রবার দলের জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে একথা জানানো হয়। তিনি বিডিনিউজকে বলেছেন, দলে থাকবেন আর অশুভ শক্তির সঙ্গে আঁতাত করবেন, এটা হয় না। যারা দলকে বাদ দিয়ে সংগঠনকে অগ্রাহ্য করে এই পথে হাঁটছেন তারা সরকারি দলের ফাঁদে পা দিয়েছেন।

আগামী ৮ মে ১৫০টি উপজেলায় ভোট হচ্ছে। নির্বাচনকালীন তত্ত্বাবধায়ক সরকারের দাবি পূরণ না হওয়ায় জাতীয় নির্বাচন বর্জন করা বিএনপি স্থানীয় সরকারের এই ভোট থেকেও দূরে দাঁড়িয়ে। ক্ষমতাসীন আওয়ামী লীগও এই নির্বাচনে দলীয় প্রার্থী না দিয়ে উন্মুক্ত করে দিয়েছে। তবে মন্ত্রী ও সংসদ সদস্যদের স্বজনদের প্রার্থী হওয়া নিষেধ করা হয়েছে, যদিও সেই নির্দেশ অমান্য করে বেশ কয়েকজন প্রার্থী রয়ে গেছেন।

গত ৭ জানুয়ারির জাতীয় নির্বাচনেও বিএনপির নির্দেশ অমান্য করে বেশ কয়েকজন নেতা প্রার্থী হয়ে দলের পদ খুইয়েছেন। সেই নির্বাচনের তুলনায় স্থানীয় সরকারের ভোটে বিএনপির তৃণমূলের নেতাকর্মীদের অংশগ্রহণের সংখ্যাটি বেশি।

রিজভী সাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, দলীয় সিদ্ধান্ত অমান্য করে বিএনপির যেসব নেতা নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করছেন তাদেরকে প্রাথমিক সদস্যপদসহ সব পর্যায়ের পদ থেকে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃতদের মধ্যে আছেন বেশ কয়েকটি থানা ও উপজেলা কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক, সহসভাপতি, আহ্বায়ক, সদস্য সচিব ও যুগ্ম আহ্বায়ক সদস্য পর্যায়ে পদধারী।

গত ১৫ এপ্রিল বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের সভাপতিত্বে স্থায়ী কমিটির বৈঠকে উপজেলা নির্বাচনে না যাওয়ার সিদ্ধান্ত চূড়ান্ত হয়। বিএনপির নেতারা জানান, যারা দলের সিদ্ধান্ত অমান্য করে প্রার্থী হয়েছেন তাদের সঙ্গে কেন্দ্রীয় পর্যায় থেকে যোগাযোগ করা হয়েছিল। তবু তারা নিবৃত্ত হননি। পরে তাদেরকে কারণ দর্শানোর নোটিশও দেওয়া হয়। এরপর নেওয়া হল বহিষ্কারের সিদ্ধান্ত।

রুহুল কবির রিজভী বলেন, আমরা দলের গঠনতন্ত্র মোতাবেক যা করার প্রয়োজন সেটাই করেছি। দলের সিদ্ধান্ত যারা মানবে না, তাদের বিরুদ্ধে দল অবশ্যই সাংগঠনিক ব্যবস্থা নেবে।

পূর্ববর্তী নিবন্ধচলন্ত কারে আগুন, রক্ষা পেলেন ডাক্তার সাংবাদিকসহ ৪ জন
পরবর্তী নিবন্ধওরা ফিরে গেলেন ক্যাম্পাস জীবনে