র‌্যাব-পুলিশ পরিচয়ে প্রতারণা করাই তাদের পেশা

বায়েজিদে চক্রের সক্রিয় সদস্য গ্রেপ্তার

আজাদী প্রতিবেদন | শনিবার , ২৭ নভেম্বর, ২০২১ at ৭:১৬ পূর্বাহ্ণ

মানুষের কষ্টার্জিত টাকা হাতিয়ে নেয়াই তাদের পেশা। পাশাপাশি সরকারি খাস জমি দখল, পাহাড় কাটা, মাদক ব্যবসাসহ বিভিন্ন অপরাধ করছে একটি চক্র র‌্যাব-পুলিশ পরিচয় দিয়ে। মাসে দুই তিনটা কাজ করলেই কেল্লাফতে। সুযোগ বুঝে কখনো তারা কোনো ব্যক্তিকে গাড়িতে তুলে টাকার ব্যাগটা কেড়ে নিয়ে নির্জন স্থানে ছেড়ে দেয়। কখনো আবার একই পরিচয়ে প্রভাব খাটিয়ে চুক্তি ভিত্তিক সরকারি জমি, পাহাড় অন্যকে পাইয়ে দেয়। সাথে মাদকের কারবারতো আছেই। অভিযানে চক্রের সদস্যরা ধরা পড়ে। জামিনে ফিরে পুনরায় একই খেলায় মাতে। সর্বশেষ গত বৃহস্পতিবার রাত এগারটার দিকে বায়েজিদ বোস্তামী থানা পুলিশ অভিযান চালিয়ে রৌফাবাদ এলাকা থেকে এ চক্রের সক্রিয় সদস্য রুবেলকে (৩২) গ্রেপ্তার করে। বায়েজিদ বোস্তামী থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. কামরুজ্জামান আজাদীকে জানান, সাতকানিয়া পূর্ব গাটিয়াডাঙ্গার সুলতান আহমদের ছেলে রুবেলের রৌফাবাদস্থ বাসায় অভিযান চালিয়ে একটি এলজি, ৫ রাউন্ড গুলি ও এক হাজার ইয়াবাসহ রুবেলকে গ্রেপ্তার করা হয়। তিনি বলেন, রুবেল এলাকায় নিজেকে কখনও পুলিশ আবার কখনও সোর্স হিসেবে পরিচয় দিত। এর আড়ালে সে রৌফাবাদ, চন্দ্রনগর এলাকায় সরকারি খাস জমি দখল, পাহাড় কাটা, মাদক ব্যবসাসহ বিভিন্ন অপরাধমূলক কাজ করত। পাশাপাশি বিভিন্ন জনের সাথে চুক্তি করে পাহাড় কাটতো বলেও জানান ওসি। তার বিরুদ্ধে বায়েজিদ ও কোতোয়ালী থানায় তিনটি মামলা রয়েছে।
এর আগে চলতি মাসেই পৃথক দু’টি অভিযানে ভুয়া র‌্যাব পরিচয়ে প্রতারণার অভিযোগে দুই জনকে গ্রেপ্তার করে র‌্যাব-৭। র‌্যাব-৭ এর সিনিয়র সহকারী পরিচালক (জনসংযোগ) ফ্লাইট লেফট্যানেন্ট নিয়াজ মোহাম্মদ চপল জানান, গত ১৮ নভেম্বর সীতাকুণ্ডে মো. রফিক নামে এক ব্যক্তির কাছে র‌্যাব পরিচয় দিয়ে এক লক্ষ টাকা দাবি করে রাশেদ। এই ধরণের অভিযোগের প্রেক্ষিতে গোপন খবরের ভিত্তিতে ২২ নভেম্বর দুপুরে সীতাকুণ্ড উপজেলা গেটের সামনে থেকে মো. রাশেদকে গ্রেপ্তার করা হয়। একইভাবে ১৯ নভেম্বর র‌্যাব পরিচয়ে প্রতারণার অভিযোগে মো. রিহাদ (২৪) নামে এক যুবককে গ্রেপ্তার করে র‌্যাব-৭। সে বহদ্দারহাট টু কালুরঘাট রাস্তার ওপর ভুয়া র‌্যাব পরিচয় দিয়ে প্রতারণামূলক বিভিন্ন অপরাধ করছিল। তাকে তল্লাশি করে র‌্যাবের একটি ভুয়া আইডি কার্ড জব্দ করা হয়।
অভিযান টিমের অনুসন্ধানে জানা গেছে, নগরীতে ভুয়া র‌্যাব পুলিশ পরিচয়ে যেসব অপরাধ সংঘটিত হচ্ছে, তার মধ্যে অধিকাংশেরই উৎসস্থল রেয়াজউদ্দিন বাজার ও আশেপাশের দুইশ গজ, চাক্তাই-খাতুনগঞ্জ ও আশেপাশের দেড়শ গজ, ফিরিঙ্গী বাজার ও আশেপাশের একশ গজ, বায়েজিদ রৌফাবাদ, পাহাড়তলী বিশ্বকলোনি, বহদ্দারহাট থেকে কালুরঘাট ও বটতলী পুরাতন রেল স্টেশন।

পূর্ববর্তী নিবন্ধবরখাস্ত পরিচ্ছন্নতাকর্মী হারুন গ্রেপ্তার
পরবর্তী নিবন্ধদেশে শনাক্ত ২৩৯ মৃত্যু তিনজনের