সরকারি কোম্পানিগুলোকে পুঁজিবাজারে আনতে পদক্ষেপ চান প্রধানমন্ত্রী

| শুক্রবার , ১০ মে, ২০২৪ at ১০:৫৪ পূর্বাহ্ণ

মৌল ভিত্তি সম্পন্ন শেয়ারের সরবরাহ বাড়িয়ে দেশের শেয়ারবাজারকে আরও শক্তিশালী করতে সম্ভাবনাময় রাষ্ট্রীয় মালিকানাধীন উদ্যোগ (এসওই) বা সরকারি সংস্থা ও সরকারি কোম্পানিগুলোকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করার পদক্ষেপ নিতে বলেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বাসস জানায়, বৃহস্পতিবার ঢাকার শেরেবাংলা নগর এলাকায় এনইসি সম্মেলন কক্ষে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগকে এ নির্দেশনা দেন সরকারপ্রধান। খবর বিডিনিউজের।

বৈঠকের পর পরিকল্পনা বিভাগের জ্যেষ্ঠ সচিব সত্যজিৎ কর্মকার সাংবাদিকদের ব্রিফ করেন। তিনি বলেন, প্রধানমন্ত্রী অর্থ বিভাগ ও অর্থসচিবকে শেয়ারবাজারে এসওই এবং সরকারি কোম্পানিগুলোকে তালিকাভুক্ত করার জন্য কার্যকর পদক্ষেপ নিতে বলেছেন। এক প্রশ্নের উত্তরে সত্যজিৎ বলেন, প্রধানমন্ত্রী এসওইগুলোর নাম নির্দিষ্ট করেননি, তবে অর্থ বিভাগ এবং অর্থ সচিবকে পুঁজিবাজারে তালিকাভুক্ত করার আগে যথাযথ যাচাইবাছাই করে এসওই এবং সংশ্লিষ্ট সরকারি সংস্থাগুলোকে নির্বাচন করতে বলেছেন।

প্রধানমন্ত্রীর এই নির্দেশনকে একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত হিসেবে বর্ণনা করে পরিকল্পনামন্ত্রী আব্দুস সালাম বলেন, এতে ওইসব সরকারি প্রতিষ্ঠানের প্রতিযোগিতায় টিকে থাকার সক্ষমতা বাড়বে। কারণ তারা শেষ পর্যন্ত তাদের ব্যয় কমিয়ে আনতে সক্ষম হবে। এটি প্রতিযোগিতার মনোভাবও তৈরি করবে এবং তারা (এসওই) তাদের নিজস্ব আয়ের ওপর ভিত্তি করে প্রকল্প গ্রহণ করতে সক্ষম হবে।

পরিকল্পনামন্ত্রী বলেন, সরকারি উদ্যোগ এবং সংস্থাগুলোকে পুঁজিবাজারে এবং এইভাবে প্রাইভেট কোম্পানির সঙ্গে প্রতিযোগিতার জন্য নির্দিষ্ট সময় দেওয়া হবে, যাতে তারা তালিকাভুক্ত হতে পারে। পরিকল্পনা সচিব বলেন, একনেক বৈঠকে এদিন মোট ৫ হাজার ৫৬৩ দশমিক ৬৮ কোটি টাকার মোট ১০টি প্রকল্প অনুমোদন করা হয়েছে। অনুমোদিত ১০টি প্রকল্পের মধ্যে আটটি নতুন এবং দুটি সংশোধিত প্রকল্প। মোট প্রকল্প ব্যয়ের মধ্যে, বাংলাদেশ সরকারের অংশ থেকে ৫ হাজার ২০৩ দশমিক ২১ কোটি টাকা এবং প্রকল্প সহায়তা হিসাবে ৩৬০ দশমিক ৪৭ কোটি টাকা আসবে।

প্রধানমন্ত্রীর কাছ থেকে পাওয়া কিছু নির্দেশনা তুলে ধরে সত্যজিৎ কর্মকার বলেন, প্রয়োজনীয় তহবিলসহ প্রায় সকল প্রকল্প বাস্তবায়নের জন্য প্রধানমন্ত্রীর পূর্ববর্তী নির্দেশের সাথে সামঞ্জস্য রেখে ৩৩৯টি প্রকল্পের মধ্যে রেকর্ড সংখ্যক ৩৩৪টি প্রকল্প এই অর্থবছরের মধ্যে সম্পন্ন হবে। যৌক্তিক কারণে বাকি পাঁচটি প্রকল্প চলতি অর্থবছরের মধ্যে শেষ হওয়ার সম্ভাবনা নেই। প্রধানমন্ত্রী নদী ও খালের ওপর সঠিক উচ্চতায় সেতু নির্মাণ করার ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে সতর্ক থাকতে বলেছেন, যাতে নদীতে নৌযানগুলো নির্বিঘ্নে চলাচল করতে পারে, পাশাপাশি স্বাভাবিক পানি প্রবাহ ব্যাহত না হয়।

পূর্ববর্তী নিবন্ধলংগদুতে সংরক্ষিত বন দখল করে খামারবাড়ি, উচ্ছেদ
পরবর্তী নিবন্ধডার্মাটোলজি ও কসমেটোলজি বিভাগের যাত্রা শুরু