রুমা-থানচি সড়কে ধস যোগাযোগ বিচ্ছিন্ন

বান্দরবান প্রতিনিধি | শনিবার , ১২ আগস্ট, ২০২৩ at ৬:২৫ পূর্বাহ্ণ

বান্দরবানে টানা বর্ষণে পাহাড় ধসে রুমা ও থানচি উপজেলা সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। বিধ্বস্ত সড়কটির কোথাও কোথাও রাস্তার চিহ্নও খোঁজে পাওয়া যাচ্ছে না। কবে নাগাদ স্বাভাবিক হবে উপজেলাগুলোর সড়ক যোগাযোগ ব্যবস্থা তারও কোনো নিশ্চয়তা নেই বলে জানিয়েছেন ভুক্তভোগীরা।

স্থানীয়রা জানায়, অবিরাম বর্ষণে পাহাড়ি ঢলে পাহাড় ধসে সড়ক যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে রুমা ও থানচি উপজেলা। সড়কের বিভিন্ন স্থানে ভেঙে গেছে রাস্তা। থানচি সড়কের বলিপাড়ার আগে বারো কিলোমিটার এলাকায়, বিদ্যামনি পাড়া, ভিনতে পাড়া, শীলাঝিড়ি, প্রাতুই পাড়া, পোড়া বাংলোসহ সড়কটির বিভিন্ন স্থানে ক্ষতিগ্রস্ত হয়েছে। রুমা সড়কের ওয়াইজংশনের কয়েক কিলোমিটার দূরে, মুরুং পাড়ার মুখেসহ সড়কটির কয়েকটি স্থানে পাহাড় ধসে পড়েছে। সকড়ের বিভিন্ন পয়েন্টে ভেঙে গেছে রাস্তাও। সড়ক বিধস্ত হওয়ায় গত সোমবার থেকে রুমা ও থানচি উপজেলার সাথে চারদিন ধরে বন্ধ রয়েছে সড়ক যোগাযোগ ব্যবস্থা। সড়কের কোথাও বিশফিট, আবার কোথাও চল্লিশ ফিট পর্যন্ত সড়ক ধসে পড়েছে কয়েকশো ফুট পাহাড়ের নীচে।

স্থানীয় বাসিন্দার মংসিন হ্লা বলেন, থানচি সড়কের বেশকটি স্থানে বৃষ্টিতে সড়ক ধসে পড়েছে। যোগাযোগ বিচ্ছিন্ন রয়েছে চারদিন ধরে। প্রয়োজনীয় কাজ থাকার পরও বান্দরবান যেতে পারছে না লোকজন। চরম দুর্ভোগে পড়েছে উপজেলাবাসীরা। দ্রুত সড়কটি সংস্কারের মাধ্যমে চালু করার দাবি জানাচ্ছি।

স্থানীয় বাসিন্দার থোয়াই হ্লা মং বলেন, রুমা সড়কের বিভিন্ন স্থানে ভেঙে পড়েছে পাহাড়। পায়ে হেঁটে যাওয়ারও ব্যবস্থাও নেই কোথাও কোথাও। যোগাযোগ বিচ্ছিন্ন থাকায় থানচিতে নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের সংকট দেখা দিয়েছে।

থানচি উপজেলা প্রকল্প কর্মকর্তা (পিআইও) সুজন মিয়া বলেন, থানচি সড়কের বিভিন্ন স্থানে সড়ক ক্ষতিগ্রস্ত হয়েছে। তারমধ্য বিদ্যামনি পাড়া, ভিনতে পাড়া, শীলাঝিড়ি, প্রাতুই পাড়া কয়েকটি স্থানে সড়কে বেশি ক্ষতি হয়েছে। যোগাযোগ বিচ্ছিন্ন অবস্থায় রয়েছে। কবে নাগাদ রাস্তাটি স্বাভাবিক হবে বলা মুশকিল।

বান্দরবান সড়ক ও জনপথ বিভাগের নির্বাহী প্রকৌশলী মোসলেহ উদ্দিন চৌধুরী জানান, পাহাড় ধস ও বন্যায় সড়কগুলোর ব্যাপক ক্ষতি হয়েছে। তারমধ্য রুমা, থানচি, রোয়াংছড়ি, লামা এবং বান্দরবানচট্টগ্রাম ও বান্দরবানরাঙামাটি সড়কগুলোর ক্ষতির পরিমান বেশি। যোগাযোগ ব্যবস্থা চালু রাখতে কাজ শুরু করেছে সড়ক বিভাগ। মোটামুটি সবগুলো রুটে যানবাহন চলাচল করতে পারছে। শুধুমাত্র রুমা ও থানচি উপজেলা সড়ক বিচ্ছিন্ন রয়েছে। তবে সড়কে ক্ষতির পরিমান এখনো নির্ণয় করা হয়নি।

বাংলাদেশের নির্বাচন হোক নির্ধারিত সময়েই : ভারত

বাংলাদেশে তত্ত্বাবধায়ক সরকার নিয়ে কোনো মন্তব্য না করে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয় বলছে, নির্ধারিত সময়েই যাতে এ দেশে নির্বাচন হয়সেটাই তারা চান। গতকাল শুক্রবার সাপ্তাহিক ব্রিফিংয়ে এক প্রশ্নে ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র অরিন্দম বাগচি তাদের সরকারের এ অবস্থান তুলে ধরেন। ব্রিফিংয়ে বিএনপির আন্দোলনের মধ্যে বাংলাদেশে তৃতীয় শক্তি কিংবা সামরিক হস্তক্ষেপের আশঙ্কার বিষয়ে ভারতীয় একটি দৈনিকের নিবন্ধের বিষয়ে জানতে চান এক সাংবাদিক। খবর বিডিনিউজের।

উত্তরে অরিন্দম বাগচি বলেন, তৃতীয় শক্তির, সামরিক হস্তক্ষেপের জল্পনার দিকে আমি যেতে চাই না। নিশ্চিতভাবে এগুলো কাল্পনিক। আমি আশা করি, যাতে নির্বাচন শান্তিপূর্ণভাবে নির্ধারিত সময় অনুযায়ী অনুষ্ঠিত হয়। এর আগের তত্ত্বাবধায়ক সরকার নিয়ে বক্তব্য দেওয়ার কথা তুলে ধরে মুখপাত্র বলেন, সেখানকার অভ্যন্তরীণ বিষয় নিয়ে আমার নির্দিষ্ট কোনো মন্তব্য নেই। তত্ত্বাবধায়ক সরকার বিষয়ে সংবিধানে বলা আছে এবং আমরা সেটাকে নিয়ে মন্তব্য করিনি। সে বিষয়ে আপনাকে সুনির্দিষ্টভাবে বলার মতো কিছু আমার কাছে নাই। এ নির্বাচনকে সামনে রেখে নির্বাচনকালীন নির্দলীয় বা তত্ত্বাবধায়ক সরকার প্রতিষ্ঠার দাবিতে এক দফার আন্দোলনে নেমেছে বিএনপি। তবে টানা তৃতীয় মেয়াদে ক্ষমতাসীন আওয়ামী লীগ সেই দাবি মানতে নারাজ। এ অবস্থায় বিভিন্ন দেশের কূটনীতিকরা দুই পক্ষের সঙ্গে ঘনঘন বৈঠক করছেন। তিনি আরও বলেছিলেন, আমি মনে করি, বাংলাদেশে নির্বাচন ও গণতান্ত্রিক প্রক্রিয়া কীভাবে চলবে, তা ঠিক করার ভার বাংলাদেশের মানুষের হাতেই ছেড়ে দেওয়া উচিৎ।

পূর্ববর্তী নিবন্ধচট্টগ্রামে পানির নিচে ৩০ হাজার হেক্টর জমির ফসল
পরবর্তী নিবন্ধচট্টগ্রাম বোর্ডে পেছাল এইচএসসির প্রথম চারটি পরীক্ষা