চট্টগ্রাম বোর্ডে পেছাল এইচএসসির প্রথম চারটি পরীক্ষা

পেছাল কারিগরি-মাদ্রাসারও

আজাদী প্রতিবেদন | শনিবার , ১২ আগস্ট, ২০২৩ at ৬:২৬ পূর্বাহ্ণ

প্রাকৃতিক দুর্যোগের কারণে চট্টগ্রাম শিক্ষা বোর্ডের অধীন এইচএসসি ও সমমানের পরীক্ষা ১৭ আগস্ট শুরু হচ্ছে না। প্রথম চারটি পরীক্ষা পিছিয়ে ২৭ আগস্ট থেকে পরীক্ষা অনুষ্ঠিত হবে। চট্টগ্রাম শিক্ষাবোর্ডের চেয়ারম্যান প্রফেসর মুস্তফা কামরুল আখতার আজাদীকে এ তথ্য নিশ্চিত করেছেন।

তিনি বলেন, ২৭ তারিখের আগের চারটি পরীক্ষা পরবর্তীতে নেয়া হবে। এ সময়সূচি পরবর্তীতে জানিয়ে দেয়া হবে। আর বর্তমান রুটিন অনুযায়ী২৭ আগস্ট যে বিষয়ের পরীক্ষা নির্ধারিত আছে, ওই দিন (২৭ আগস্ট) সে বিষয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। অর্থাৎ ১৭ আগস্ট থেকে প্রথম চারটি (বাংলা ও ইংরেজি) পরীক্ষা রুটিন অনুযায়ী হচ্ছে না। কিন্তু ২৭ তারিখ থেকে আগের রুটিন অনুসারেই পরীক্ষা চলবে। ২৭ তারিখ থেকেই চট্টগ্রামে পরীক্ষা অনুষ্ঠিত হবে। বন্যা কবলিত হওয়ায় বৃহত্তর চট্টগ্রামের শিক্ষার্থীদের প্রস্তুতির আরও সুযোগ দেয়ার লক্ষ্যে এ সিদ্ধান্ত নেয়া হয়েছে। একই সাথে মাদ্রাসা ও কারিগরি শিক্ষা বোর্ডের পরীক্ষাও পিছিয়ে ২৭ আগস্ট থেকে শুরু হবে বলে আন্তঃশিক্ষাবোর্ড সূত্র জানিয়েছে।

প্রসঙ্গত, কয়েকদিনের টানা বর্ষণে বৃহত্তর চট্টগ্রামের বেশ কয়টি জেলার বিস্তীর্ণ জনপদ ডুবে যায়। বিশেষ করে বান্দরবান, কঙবাজার, চট্টগ্রাম ও রাঙ্গামাটি জেলার অধিকাংশ এলাকা বেশ কয়দিন ধরে ছিল পানিবন্দি। এসব এলাকার অনেক ঘরবাড়ি বিধ্বস্ত। মাথা গোঁজার ঠাই হারিয়ে নিঃস্ব অনেক পরিবার। সড়ক ডুবে যাওয়ায় ভেঙে পড়ে যোগাযোগ ব্যবস্থা। টানা ৪/৫দিন বিদ্যুৎহীন। এ পর্যন্ত ১৫ জনেরও বেশি মানুষের প্রাণহানীর তথ্যও পাওয়া গেছে। গত বুধবার থেকে পানি নামলেও দুর্ভোগভোগান্তি কমেনি। সবমিলিয়ে বৃহত্তর চট্টগ্রামের বিস্তীর্ণ জনপদ এখনো বিপর্যস্ত অবস্থায়। এর মাঝে আর ৫ দিন পরই (১৭ আগস্ট থেকে) দেশব্যাপী এইচএসসি ও সমমানের পরীক্ষা শুরু হওয়ার সময়সূচি নির্ধারণ ছিল।

তবে বন্যা কবলিত বৃহত্তর চট্টগ্রামের শিক্ষার্থীদের কথা বিবেচনায় নিয়ে শেষ পর্যন্ত আরো দশ দিন পর (২৭ আগস্ট থেকে) পরীক্ষা গ্রহণের সিদ্ধান্তের কথা জানিয়েছে আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় সাবকমিটি। এতে করে বৃহত্তর চট্টগ্রামের শিক্ষার্থীরা আরো কিছু দিন প্রস্তুতির সময় পাবেন বলে মনে করেন শিক্ষাবোর্ড সংশ্লিষ্টরা।

পূর্ববর্তী নিবন্ধরুমা-থানচি সড়কে ধস যোগাযোগ বিচ্ছিন্ন
পরবর্তী নিবন্ধএকদিনও ইন্টার্নশিপ না করে তিনি ইন্টার্ন সভাপতি