মাহবুব উল আলম চৌধুরীর নাম পেল চসিক পাবলিক লাইব্রেরি

চট্টগ্রামের কৃতী সন্তানদের নামে স্থাপনা গড়ব : মেয়র

| বৃহস্পতিবার , ২ ফেব্রুয়ারি, ২০২৩ at ৬:৪৫ পূর্বাহ্ণ

বাংলাদেশের স্বাধীনতার ইতিহাসের বিভিন্ন ঘটনায় নেতৃত্ব দেয়া চট্টগ্রামের কৃতী সন্তানদের চিরস্মরণীয় করে রাখতে স্থাপনা নির্মাণ ও নামকরণ করা হবে বলে জানিয়েছেন চসিক মেয়র মো. রেজাউল করিম চৌধুরী।

গতকাল বুধবার একুশের প্রথম কবিতার রচয়িতা ‘কাঁদতে আসিনি, ফাঁসির দাবি নিয়ে এসেছি’ কবি মাহবুব উল আলম চৌধুরীর নামে চসিক পাবলিক লাইব্রেরির নামকরণ ও ফলক উন্মোচন অনুষ্ঠানে মেয়র এ প্রত্যয় ব্যক্ত করেন।

প্রধান অতিথির বক্তব্যে মেয়র বলেন, ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধীনতা আন্দোলনের প্রতিটি ক্ষেত্রে চট্টগ্রামের বীর সন্তানরা সাহসী ভূমিকা রেখেছে। তাদের ভূমিকাকে চিরস্মরণীয় করে রাখতে চট্টগ্রামে বিভিন্ন স্থাপনা নির্মাণ ও নামকরণ করা হবে।

কবি মাহবুব উল আলম চৌধুরী চট্টগ্রামের ভাষা আন্দোলনকে সুসংগঠিত করেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে তরুণ ছাত্রনেতারা যখন বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে লড়ছেন, রক্ত ঝড়াচ্ছেন তখন কবি মাহবুব উল আলম ভাষা আন্দোলনের প্রথম কবিতা রচনা করেন। কবি সুকান্ত ভট্টাচার্য লিখেছিলেন, ‘ক্ষুধার্ত বাতাসে শুনি এখানে নিভৃত এক নাম চট্টগ্রাম : বীর চট্টগ্রাম!’ আজ বীর চট্টগ্রামের কৃতী সন্তান কবি মাহবুব উল আলমের নামে এ লাইব্রেরির নামকরণ করতে পেরে আমি গর্বিত।

বিশেষ অতিথির বক্তব্যে সমাজ বিজ্ঞানী, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. অনুপম সেন বলেন, তরুণ প্রজন্মের প্রতি আমার আহ্বান আপনারা কবি মাহবুব উল আলম চৌধুরীর প্রতিবাদী চেতনাকে ধারণ করুন। আপনাদের নেতৃত্বে গড়ে উঠুক বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা। যে বাংলা হবে ক্ষুধাদারিদ্র্যমুক্ত, সামপ্রদায়িকতা মুক্ত সাম্যের ঠিকানা।

সভাপতিত্ব করেন, চসিক প্রধান নির্বাহী কর্মকর্তা শেখ মুহম্মদ তৌহিদুল ইসলাম।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেনপ্যানেল মেয়র মোহাম্মদ গিয়াস উদ্দিন, কাউন্সিলর নিছার উদ্দিন আহমদ মঞ্জু, মো. ওয়াসিম উদ্দিন চৌধুরী, গোলাম মোহাম্মদ জুবায়ের, আবদুস সালাম মাসুম, পুলক খাস্তগীর, সংরক্ষিত কাউন্সিলর রুমকি সেনগুপ্ত, কবি মাহবুব উল আলমের জামাতা স্থপতি ইশতিয়াক আহমদ আলম চৌধুরী, সচিব খালেদ মাহমুদ, মেয়রের একান্ত সচিব মোহাম্মদ আবুল হাশেম, চসিকের প্রধান শিক্ষা কর্মকর্তা লুৎফুন নাহার, আঞ্চলিক কর্মকর্তা রেজাউল করিম, উপসচিব আশেক রসুল চৌধুরী টিপু প্রমুখ। প্রেস বিজ্ঞপ্তি।

পূর্ববর্তী নিবন্ধউত্তর কাট্টলী মোস্তফা হাকিম কলেজে নবীন শিক্ষার্থীদের বরণ
পরবর্তী নিবন্ধতৃতীয় বিভাগ ফুটবল লিগে রানার্স আপ চান্দগাঁও এস. সি