ভার্চুয়াল জগতের বন্ধুত্ব ও সম্মানবোধ

হাসি ইকবাল | শনিবার , ১৩ ফেব্রুয়ারি, ২০২১ at ৬:৫৪ পূর্বাহ্ণ

অনলাইনের কল্যাণে ভার্চুয়াল জগতের সম্পর্কটা এখন অনেকটা আত্মার থেকে আত্মীয়ের সম্পর্কে গড়িয়েছে। ভার্চুয়াল জগতে কেউ আমাদের আপন নয়। তবুও আমরা ভার্চুয়ালের কিছু মানুষদের নিজের আপন মানুষদের থেকে আপন মনে করি। আমরা যাকে এতো আপন মনে করি , ভুলে যাই এটা ভার্চুয়াল জগৎ ঠিক তারাই প্রতারণা করে আমাদের সাথে মাঝে মধ্যে। ভার্চুয়ালে ভাই-বোন, বন্ধু, কিংবা প্রেমিক-প্রেমিকা সবকিছুর মাঝে একটা সার্থকতা থাকে।
আমরা যে বন্ধুটাকে যে বোন বা যে ভাইটাকে এতো ভালোবাসি, এতো আপন ভাবি সে আমাকে কতটা তার আপনভাবে? অনেকে ভাবে হয়তো। আবার অনেকে ভাবে ভার্চুয়াল মানেই স্বার্থবাদীত্ব। ভার্চুয়াল জগতে কোনটা মুখ আর কোনটা মুখোশ বোঝা মুশকিল। এটা শুধু ভার্চুয়াল জগতেই নয়, আপনার আশেপাশের মানুষগুলোর ক্ষেত্রেও তাই। তবে ভার্চুয়াল জগতে একটু বেশি, তা নাহলে ভার্চুয়াল বন্ধু থেকে প্রেম, প্রেম থেকে ধর্ষণের ঘটনা ঘটতো না।
আবার ভার্চুয়ালে এমন মানুষও আছে, যারা ভার্চুয়ালের হলেও সবচেয়ে আপন হয়। নিজের দুঃসময়ে আপনাকে পাশে পাক বা না পাক আপনার দুঃসময়ে ঠিক আপনাকে সাপোর্ট দেওয়ার জন্য চলে আসবে।
যেমন ধরেন আপনি চট্টগ্রামে থাকেন, কিন্তু ঢাকায় আপনার কোন কাছের কেউ অসুস্থ, রক্ত লাগবে, আপনি ভার্চুয়াল বন্ধুর মাধ্যমে ঠিকই রক্ত পেয়ে যাবেন। ভার্চুয়াল বন্ধু হয়তো আপনাকে ছায়ার মতো আগলে রাখতে পারবে না তবে দূর থেকে আলো দিতে পারবে, ভালোবাসবে। আমার কাছে এরাই প্রিয়। প্রতিটা ভার্চুয়াল সম্পর্ক হোক সর্বজনীন, সেক্যুলার ও সম্মানজনক।

পূর্ববর্তী নিবন্ধপারিবারিক বন্ধনের অবক্ষয়
পরবর্তী নিবন্ধবাংলা হোক সর্বজনীন