বেসরকারি শিক্ষকদের বদলি নীতিমালা করার নির্দেশ হাই কোর্টের

| মঙ্গলবার , ৩০ এপ্রিল, ২০২৪ at ১০:৩৫ পূর্বাহ্ণ

সারাদেশে বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষককর্মচারীদের বদলি সংক্রান্ত নীতিমালা করার নির্দেশ দিয়েছে হাই কোর্ট। এ সংক্রান্ত এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি নাইমা হায়দার ও বিচারপতি কাজী জিনাত হকের বেঞ্চ গতকাল সোমবার এই আদেশ দেয়। খবর বিডিনিউজের।

রিটকারীর পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লা মিয়া। তিনি পরে সাংবাদিকদের বলেন, ‘বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষকদের বদলি নীতিমালা প্রণয়নের নির্দেশ দিয়েছেন হাই কোর্ট। আগামী তিন মাসের মধ্যে শিক্ষা সচিব, মাউশিসহ সংশ্লিষ্টদের এ আদেশ বাস্তবায়ন করতে বলা হয়েছে।’

২০২১ সালে বিভিন্ন জেলার এমপিওভুক্ত শিক্ষাপ্রতিষ্ঠানের ১৩০ জন শিক্ষক বদলি নীতিমালা তৈরির নির্দেশনা চেয়ে হাই কোর্টে রিট আবেদন করেন বলে এই আইনজীবী।

ওই বছরের ২ জুন বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে কর্মরত শিক্ষককর্মচারীদের সরাসরি নিয়োগের আগে শূন্য পদের বিপরীতে এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে (স্কুল, কলেজ ও মাদরাসার) শিক্ষকদের বদলি নীতিমালা ও বিধি প্রণয়নের নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চেয়ে সরকারের সংশ্লিষ্ট কর্তৃপক্ষের প্রতি রুল জারি করেছিল হাই কোর্ট। ওই রুলের শুনানি নিয়ে আদালত রুলটি নিষ্পত্তি করে দেয় বলে অ্যাডভোকেট মোহাম্মদ ছিদ্দিক উল্লাহ মিয়া জানান ।

ছিদ্দিক উল্লাহ মিয়া বলেন, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানের জনবলকাঠামো ও এমপিও নীতিমালা অনুসারে সরকার এমপিওভুক্ত শিক্ষককর্মচারীদের প্রয়োজনবোধে নীতিমালা প্রণয়নের মাধ্যমে এক প্রতিষ্ঠান থেকে অন্য প্রতিষ্ঠানে বদলি করতে পারবে।

পূর্ববর্তী নিবন্ধ৩৮ নং ওয়ার্ডে কলসী দীঘি রাস্তার পুনঃনির্মাণ কাজ উদ্বোধন
পরবর্তী নিবন্ধবীর মুক্তিযোদ্ধা বদিউল আলম